|

ঈশ্বরগঞ্জে ‘মাঠের রানি’ বেগুনী ধানের আশাতীত ফলন

প্রকাশিতঃ ১১:৪২ অপরাহ্ন | মে ০৭, ২০২০

ঈশ্বরগঞ্জে ‘মাঠের রানি’বেগুনী ধানের আশাতীত ফলন

উবায়দুল্লাহ রুমি, ঈশ্বরগঞ্জঃ ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে চলতি বোরো মওসুমে বেগুনী জাতের ধানের আশাতীত ফলনে কৃষকসহ সংশ্লিষ্ট সকলেই খুশি। দিগন্ত বিস্তৃত সবুজ ধানের মাঝে বেগুনী রঙের ধান সহজেই নজর কাড়ছে সকলের আর এ কারণেই স্থানীয় কৃষকরা এই ধানের নাম রেখেছেন ‘মাঠের রানি’।

উপজেলার মাইজবাগ ইউনিয়নের হারুয়া ব্লকের কৃষক চাঁন মিয়ার জমিতে প্রথমবারের মত বেগুনী রঙের ধান ধানের চাষ করা হয়েছে। ব্যতিক্রমী ও চিত্তাকর্ষক বেগুনী রঙের ধান দেখতে মানুষ প্রতিদিন আসছে কৃষকের বাড়িতে। ইতোমধ্যে বেগুনী ধানের ফলন দেখে সন্তোষ প্রকাশ করেছেন কৃষি কর্মকর্তারা।

জানা গেছে, এ জাতীয় ধানে অধিক মাত্রায় অ্যান্থোসোয়ানিন ও অ্যান্টিঅক্সিডেন্টের উপস্থিতির কারণে এ ধানের রঙ বেগুনী হয়। আর অ্যান্টিঅক্সিডেন্ট মানবেদেহের বার্ধক্য প্রতিরোধ, ক্যান্সারের ঝুঁকি, ডায়বেটিক ও আ্যালজাইমার রোগের ঝুঁকি কমাতে সহায়ক ।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, বেগুনী ধান ব্রি-ধান ২৯ এর চেয়ে ৭ দিন আগে পাকে, প্রতি হেক্টরে ফলন ৬.৫ মে.টন এবং এ জাতীয় ধান চাষে অন্য ধানের চেয়ে পোকার আক্রমণ কম হওয়ায় কৃষকের কাছে জনপ্রিয়তা লাভ করবে।

কৃষক চাঁন মিয়া জানান, আমাদের ব্লকের দয়িত্বপ্রাপ্ত কৃষি কর্মকর্তার উৎসাহেই বেগুনী ধানের আবাদ করি। ফলন ভাল হওয়ায় এখন অনেকেই এ ধানের বীজ সংগ্রহে আগ্রহ প্রকাশ করছেন ।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. সোহেল রানা বলেন, কৃষির উৎকর্ষ সাধনে আমরা প্রতিনিয়তই আধুনিক কৃষি প্রযুক্তি হস্তান্তর ও নতুন জাতের আবাদ করতে কৃষকদের উৎসাহিত করি ।

উপজেলা কৃষি কর্মকর্তা সাধন কুমার গুহ মজুমদার বলেন, বেগুনী ধানের চালে ভিটামিন বি১ ও থায়োমিন বিদ্যমান। ফলন উফশী ধানের মতোই, খেতেও সুস্বাদু, তবে চালে পুষ্টিমান বেশি ও পোকার আক্রমন কম হওয়ায় অনেকইে এ ধানের আবাদ করার আশাবাদ ব্যক্ত করেছেন।

ঈশ্বরগঞ্জে ‘মাঠের রানি’বেগুনী ধানের আশাতীত ফলন

দেখা হয়েছে: 1175
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪