|

মুজিববর্ষে গৌরীপুরে নতুন ঘর ও ঠিকানা পেলো ১০২ পরিবার

প্রকাশিতঃ ৫:৩৪ অপরাহ্ন | জানুয়ারী ২৩, ২০২১

মুজিববর্ষে গৌরীপুরে নতুন ঘর ও ঠিকানা পেলো ১০২ পরিবার

আরিফ আহম্মেদঃ ”মুজিববর্ষের অঙ্গীকার দেশে থাকবে না ভূমিহীন ও গৃহহীন পরিবার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়নে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ‘ক’ শ্রেণীর জমিসহ পাকা বাড়ি পাচ্ছেন দেশের ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলো।

তারই ধারাবাহিকতায় শনিবার (২৩ জানুয়ারী) সকাল ১১ টায় ময়মনসিংহের গৌরীপুরে স্থানীয় পাবলিক হলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা অনাড়ম্বর পরিবেশে উদ্বোধন ঘোষণা করেন।

এসময় সুবিধাভোগীদের হাতে ঘরের চাবি, জমির দলিল, মাঠপর্চা, দাখিলা, ডিসিআর বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ এমপি সুবিধা ভোগীদের হাতে তুলে দেন। এসময় উপস্থিত ছিলেন উপজেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ ও জনপ্রতিনিধিগণ ।

স্বাধীনতার ৫০ বছরে দরিদ্র কবলিত বাংলাদেশকে বিশ্বের কাছে মাথা উচু করে দাঁড় করানোর প্রত্যয় গ্রহণ করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি স্বপ্ন দেখেছিলেন এ দেশের মেহনতি মানুষের মুক্তির জন্য খাদ্য, বাসস্থান, শিক্ষা, চিকিৎসার দায়িত্ব নেওয়ার।

মুজিববর্ষে গৌরীপুরে নতুন ঘর ও ঠিকানা পেলো ১০২ পরিবার

বঙ্গবন্ধু কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর রেখে যাওয়া অসমাপ্ত পরিকল্পনা এবং স্বপ্ন বাস্তবায়ন করতে অঙ্গীকারাবদ্ধ, তারই ধারাবাহিকতায় মুজিব বর্ষ উপলক্ষে জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী এদেশের গৃহহীন এবং ভূমিহীন মানুষদের মাথা গুজার ঠাঁই করে দেওয়ার অঙ্গীকার করেছিলেন। অঙ্গীকার করেছিলেন, ভূমিহীন থেকে নাম মুছে দেয়ার। আজ সেই স্বপ্নের প্রথম ধাপ বাস্তবায়ন হলো তার ঘোষণার মাধ্যমে গৌরীপুর উপজেলার সকল ভূমিহীন পরিবারের নিকট গৃহ হস্তান্তর করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা হাসান মারুফ রাহাতের সভাপতিত্বে ও সহকারী কমিশনার (ভূমি) আবিদুর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ, অফিসার ইনচার্জ বোরহান উদ্দিন, স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার নাজিম উদ্দিন, সহনাটী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মান্নান, সহনাটী ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা এসএম সারোয়ার কামাল, গৃহ নির্মাণ প্রকল্পের তদারকি কর্মকর্তা উপজেলা একাডেমিক সুপারভাইজার কমল রায়, সুবিধাভোগী সহনাটী ইউনিয়নের জাহাঙ্গীর আলম, মইলাকান্দা ইউনিয়নের স্বামী পরিত্যক্তা শিউলি রাণী দাস প্রমুখ। আরও উপস্থিত ছিলেন স্থানীয় মুক্তিযোদ্ধারা, সাংবাদিক ও সুবিধাভোগীরা।

এ ব্যাপারে গৌরীপুর উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ রাহাত জানান, স্থানীয় সংসদ সদস্য নাজিম উদ্দিন আহমেদ এর সার্বিক দিকনির্দেশনায় প্রত্যেক সুবিধাভোগীর নামে ২ শতাংশ সরকারি খাস জমি বন্দোবস্ত প্রদানপূর্বক কবুলিয়ত দলিল রেজিস্ট্রেশন, নামজারি সম্পন্নকরণ ও গৃহ প্রদানের সনদ সুবিধাভোগীদের কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে। প্রতিটি ঘর নির্মাণে ১ লক্ষ ৭১ হাজার টাকা ব্যয় হয়েছে।

সহকারী কমিশনার (ভূমি) আবিদুর রহমান জানান, এ উপজেলায় ১০২ গৃহের মধ্যে সিধলা ইউনিয়নে ৯টি, মইলাকান্দা ৭টি, গৌরীপুর ইপিতে ১৫টি, ডৌহাখলা ৪টি, রামগোপালপুর ৪টি, ভাংনামারী ৩০টি, বোকাইনগর ০৩টি, অচিন্তপুর ০৮টি, সহনাটী ০৮টি, মাওহা ১৪টি ঘর প্রদান করা হয়েছে।

উল্লেখ্য, সারাদেশে একই সাথে ৬৬ হাজার ১ শত ৮৯ টি পরিবার ভূমি ও একক গৃহ প্রদান। ৩ হাজার ৭ শত ১৫টি পরিবারকে জমিসহ ব্যারাকে পুনর্বাসন করা হলো। এর পূর্বে আরও ৩ লাখ ২০ হাজার পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।

দেখা হয়েছে: 282
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪