|

ময়মনসিংহে কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা দিবস উদযাপনে আলোচনা

প্রকাশিতঃ ৫:১৫ অপরাহ্ন | মে ১৫, ২০২২

ময়মনসিংহে কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা দিবস উদযাপনে আলোচনা

এম এ আজিজ, ময়মনসিংহ ॥ ১৪ মে কবি নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা দিবস উদযাপন উপলক্ষে বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সহযোগী সংগঠন কবি নজরুল বিশ্ববিদ্যালয় ট্রাস্টের আয়োজনে আলোচনা সভা হয়।

ময়মনসিংহ প্রেসক্লাবে শনিবার দুপুরে এই আলোচনা সভা সংগঠনের সভাপতি শাহাদাৎ হোসেন খান হিলুর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার।

এছাড়া বিশেষ অতিথি ছিলেন, জেলা পরিষদের প্রশাসক অধ্যাপক ইউসুফ খান পাঠান, বিভাগীয় সাংস্কৃতিক ফোরামের সভাপতি বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ, কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান বিভাগের ডিন প্রফেসর নজরুল ইসলাম, ভিসির প্রতিনিধি ও ইনস্টিটিউট অব স্টাডি প্রফেসর রাশেদুল আনাম, বিভাগীয় সাংস্কৃতিক ফোরামের মহাসচিব এডভোকেট শাহ আশরাফুল হক জজ, কবি নজরুল বিশ্ববিদ্যালয় ট্রাস্টেও মহাসচিব রাশেদুল হাসান শেলী, ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বাবুল হোসেন, সাংবাদিক সালিম হাসান, নজরুল ইসলাম।

সভায় প্রধান অতিথি মোস্তফা জব্বার বলেন, বাংলাদেশের সাংস্কৃতিক ভিত ময়মনসিংহের মাটি থেকেই জন্ম হয়েছে। তাই পিছিয়ে পড়া ময়মনসিংহবাসী ও পুরো জাতির সংস্কৃতি বিকাশে ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরাম চেষ্টা করে আসছে। এ জন্য একটি স্বতন্ত্র সংস্কৃতি বিশ্ববিদ্যালয় গড়ে তুলতে ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরাম উদ্যোগ নেয়। এ জন্য কবি নজরুল বিশ্ববিদ্যালয় ট্রাস্ট গঠন করা হয়। এই ট্রাস্ট নগদ অর্থ সংগ্রহ ও ১০ একর জমি ক্রয় করে। যা একটি সরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় নজিরবিহীন ঘটনা।

তিনি আরো বলেন, এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা নিয়ে অনেক আলোচনা হয়েছে। সব শেষ ১৯৯৮ সনের ১৪ মে তৎসময়ের প্রধানমন্ত্রী আজকের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের নেতৃবৃন্দের সাথে গণভভনে কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রস্তাব অনুমোদন করেন। সেই হিসাবে আমরা সাংস্কৃতিক ফোরাম ১৪ মে প্রতিষ্ঠা দিবস পালন করবো। আগামী ২০২৩ সালে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ২৫ বছর পুর্তি উদযাপন করবো।এছাড়া যে দিন আইন পাশ হয়েছে সেই দিনকেই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা দিবস পালন করছে বিশ্ববিদ্যালয়।

মন্ত্রী ময়মনসিংহের উন্নয়ন সম্পর্কে বলেন, বিভাগ হয়েছে সাত বছর, শুধুমাত্র বিভাগীয় কমিশনার, ডিআইজি ছাড়া আশানুরুপ তেমন কোন উন্নয়ন হয়নি। ময়মনসিংহের অনেক ইতিহাস রয়েছে। যারা ক্ষমতায় ছিলেন, তারা ময়মনসিংহের উন্নয়ন না করে ক্ষমতায় গিয়ে ময়মনসিংহকে আরো পেছন থেকে টেনে ধরে রেখেছেন।

দেখা হয়েছে: 134
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪