|

ময়মনসিংহে বিদ্যুৎ বিল উত্তোলন না করেই মিটার পরিবর্তন: মালিক উধাও

প্রকাশিতঃ ২:৫৬ অপরাহ্ন | জানুয়ারী ১৩, ২০২০

ময়মনসিংহে বিল উত্তলন না করেই মিটার পরিবর্তন: মালিক উধাও

ময়মনসিংহ থেকে মোশাররফ হোসেন শুভঃ সিস্টেম লস কমানোসহ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে উদ্যোগ নিয়েছে সরকার। এদিকে লক্ষ লক্ষ টাকা বিল বাকী হয়ে গেলে উত্তোলন না করেই মিটার বা মালিকের নাম পরিবর্তন করে নতুন সংযোগ মিলছে ময়মনসিংহে।

শুধু তাই নয় ময়মনসিংহ নগরে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) আবাসিক লাইন থেকে অবৈধ সংযোগে বিদ্যুৎ চুরি করে দেদারছে চলছে অটোরিকশার চার্জ ব্যবসা। ফলে অবৈধ সংযোগে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ ব্যবহারে লাখ লাখ টাকার রাজস্ব হারাচ্ছে সরকার। বিষয়টি নগরীর পাড়া-মহল্লায় সবার সামনে ঘটলেও যেন চোখে পড়ছে না সংশ্লিষ্ট বিদ্যুৎ বিভাগের।

ময়মনসিংহের টি ফিডারে উপ সহকারী নাজমুলের আওতাধীন বিদ্যুৎ বিলের পরিমাণ লক্ষ লক্ষ টাকা আটকে গেলে মিটার বা মিটারের মালিক উধাও হওয়ার ঘটনা ঘটেছে। যে খানে লক্ষ লক্ষ টাকা আটকে গেছে সেখানে নামজুল অর্ধেক বা অর্ধেকের বেশি টাকা নিয়ে মিটার বা মালিকেই উধাও করে আমার নতুন নামে সংযোগ দিয়েছেন। যা বিদ্যুৎ আইনের বহিভ’ত।

ময়মনসিংহে অর্থের বিনিময়ে অবাধে চলছে বিদ্যুতের অবৈধ সংযোগ। টি ফিডারে অবৈধ সংযোগের মাধ্যমে উপসহকারী নাজমুল সহ উর্ধতন কতৃপক্ষ কোটি কোটি টাকা আত্মসাৎ করেই চলেছেন। অভিযোগ দিলেও আমলে নেন না উর্ধতন কতৃপক্ষ।

নগরের পাটগুদাম ব্রিজ মোড় ও আবাসন প্রকল্প, কাশবন এলাকায় এক শ্রেণীর অসাধু চক্র পিডিবি থেকে আবাসিক সংযোগ নিয়ে বাণিজ্যিকভাবে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানে সাব-লাইন দিয়ে বিদ্যুৎ ব্যবহারে করছে। অনেকেই সরাসরি টানা লাইন থেকে অবৈধভাবে সংযোগ লাগিয়ে বিদ্যুৎ চুরির মাধ্যমে অটোরিকশার ব্যাটারিতে চার্জের ব্যবসা করে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। পিডিবির উপসহকারী নজমুল ইসলাম এসব অবৈধ সংযোগ থেকে প্রতি মাসে মাসোয়ারা পান। ফলে অভিযোগ করেও কোনো ফল হয় না।

অপর দিকে ময়মনসিংহ সদর উপজেলার ঘাগড়ার চৌরাস্তা বাজার এলাকায় প্রায় ২০ বছর আগে থেকে পল্লী বিদ্যুৎ সংযোগ থাকা অবস্থায় পিডিবির সংযোগ স্থাপন করেছেন।

এ ব্যপারে অভিযোগ করলে পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর জেনারেল ম্যানেজার পরিদর্শন করে লাইন স্থাপন বন্ধের জন্য ময়মনসিংহ বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ বিভাগ-২ নির্বাহী প্রকৌশলী ইন্দ্রজিৎ দেব নাথ বরাবর ২৬ নভেম্বর ২০১৯ সনে একটি চিঠি প্রেরণ করেন। চিঠির কোন মূল্যায়ন করেননি তিনি।

এ ব্যাপারে পরিচালন ও সংরক্ষণ সার্কেল বিউবো ময়মনসিংহের ত্বত্তাবধায়ক প্রকৌশলী মো: উবাইদুল ইসলাম বলেন, আমি নির্বাহী প্রকৌশলীর কাছে চিঠি পাঠিয়েছি। কমিটি গঠন হয়েছে। ব্যবস্থাগ্রহন অবশ্যই হবে।

ময়মনসিংহ বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ বিভাগ-২ নির্বাহী প্রকৌশলী ইন্দ্রজিৎ দেব নাথ বলেন, বিল পরিশোধ না করেই তথ্য গোপন করে যদি কেউ বিদ্যুৎ সংযোগ নিয়ে থাকে তাহলে আইনগত ব্যবস্থা নিব আপনারা নিশ্চিত থাকেন।

দেখা হয়েছে: 1158
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪