|

ময়মনসিংহে ভূমি সেবা খাত দুর্নীতির আখড়া

প্রকাশিতঃ ৩:১১ অপরাহ্ন | সেপ্টেম্বর ০৩, ২০১৯

Mymensingh-ময়মনসিংহ

মোশাররফ হোসেন শুভ, ময়মনসিংহঃ সেবাখাতে দুর্নীতি নতুন খবর নয়। চলছে তো চলছেই। সাধারণ মানুষ সেই দুর্নীতির অষ্টোপাসের কাছে জিম্মি। দিতে হয় ঘুষ/উৎকোচ। জনদূর্ভোগ আর হয়রানির শেষ নেই। অভিযোগ আছে, আছে প্রমান। কিন্তু কোন প্রতিকার নেই।

দুর্নীতিবাজরা সেবা খাতকে রীতিমত সেক্টর বানিয়ে রামরাজত্ব চালাচ্ছেন। গড়ে তুলছেন বৈধ-অবৈধ সম্পত্তির পাহাড়। সদরে ভূমি সেবাখাত ওপেন সিক্রেট স্টাইলে দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে। ময়মনসিংহ সদরের কেওয়াটখালি ভূমি অফিসের অফিসারের অনিয়ম, উৎকোচ আর অঢেল বিত্ত-বৈভব এর উৎস ও রহস্য নিয়ে অভিযোগ উঠেছে।

ময়মনসিংহ সদর এসিল্যান্ড অফিসে সহকারী কমিশনার (ভূমির) কাছে যাওয়া সাধারণ লোকজন সন্তুষ্ট। দ্রুত সেবা পেয়ে তারা স্বস্তি প্রকাশ করেন। কিন্তু কাজের সূত্রে সেইসব মানুষ যখন ইউনিয়ন ভূমি অফিসগুলোতে যান তখনই তাদের অভিজ্ঞতা হয় তিক্ত। সেখানে তহশীলদার বা নায়েব যাই বলুন সেবা প্রদানের দায়িত্বে নিয়োজিত অফিসারের কারনে পড়তে হয় উৎকোচ-হয়রানি ও দীর্ঘসূত্রতার মুখে। পরিস্থিতি যেন অপ্রতিরোধ্য।

ময়মনসিংহ সদর উপজেলার ইউনিয়ন পর্যায়ের সকল তহশীল অফিস যেন দুর্নীতির আখড়া। ১৪ টি তহশীল অফিসেই অনিয়মই নিয়ম। উৎকোচ ছাড়া কোন কাজ হয়না। বিভিন্ন সূত্র থেকে এ তথ্য পাওয়া গেছে। আর ভুক্তভোগীদের মতে, কেওয়াটখালী ভূমি অফিসের ভূমি কর্মকর্তার অনিয়ম, দুর্নীতির চালচিত্র ব্যাপক। ভুক্তভোগীরাই জানেন কি হচ্ছে কেওয়াটখালীতে।

এ ব্যাপারে জেলা প্রশাসক, দুদক ও বিশেষ সংস্থার দৃষ্টি আকর্ষণ করে সূত্রগুলো জানায়, ময়মনসিংহ সদর এসিল্যান্ড অফিসের সেবা কার্যক্রমের গতিশীলতা ও মান সমুন্নত রাখতে মাঠ পর্যায়ের সংশ্লিষ্টদের উৎকোচবাজি ও অনিয়মের রাশ টেনে ধরা দরকার। কেওয়াটখালি ভূমি অফিসে অনিয়ম, দুর্নীতি চরমে উঠেছে।

সরকার দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি নিয়েছেন। জেলা প্রশাসনও এ ব্যাপারে সোচ্চার। কিন্তু মাঠপর্যায়ের ভূমি অফিস গুলোর দুর্নীতির আখড়া ভেঙ্গে দিতে মাঠ পর্যায়ের দুর্নীতিবাজদের ও তাদের অবৈধ অর্থ হাতিয়ে নেবার পদ্বতির বিরুদ্ধে উর্ধতন প্রশাসনকেই পদক্ষেপ নিতে হবে।

মাঠ পর্যায়ের কর্মকর্তারা যেভাবে নিজে পাবলিকের পকেট কেটে বিত্তশীল হচ্ছেন সেই সাথে তারা যেই ভাষায় আচরণ করেন তাতে ভুক্তভোগীরা হয়রানির আংশকায় মুখ খোলার সাহস পান না। শহরতলী ও টাউনহল মৌজায় শতাধিক লোকের কাছ থেকে লাখ লাখ টাকা উপরি/অফিস খরচ হাতিয়ে নিয়েছেন সংশ্লিষ্ট মহল। অথচ ঘুষ দিয়েও কাজ হচ্ছে না।

ভুক্তভোগীরা জানান, তারা দিনের পর দিন ঘুরতে বাধ্য হচ্ছেন। হয়রানি ও জনদূর্ভোগের কোন প্রতিকারই পাচ্ছে না সাধারণ মানুষ।

সূত্র যেমনটি জানায়, লাখ লাখ টাকা উৎকোচ হাতিয়ে নিলেও খারিজ করে দেয় না-উৎকোচবাজ। সূত্র গুলোর দাবি, “সদর নায়েব, পৌরভূমি অফিসার, কেওয়াটখালির তহশীলদার, খাগডহর এর তহশীলদার” খারিজের নামে সরকার নির্ধারিত অর্থের অতিরিক্ত টাকা আদায় করছেন। “অন্যান্য তহশীলও অভিযোগের উর্ধে নয়”।

প্রাপ্ত অভিযোগ সর্ম্পকে বিভিন্ন তহশীল কার্যালয়ে সরজমিনে গিয়ে হয়রানির শিকার লোকজনের কথাবার্তা, অভিযোগ সম্পর্কে ব্যাপক তথ্য পাওয়া যায়। অথচ কোন কোন ভূমি অফিসার বিষয়ভিত্তিক প্রশ্নে সদুত্তর দিতে না পারলেও তাদের অনেকেই বিভিন্ন অভিযোগের বিপক্ষে খোড়াযুক্তি হাজির করে কার্যত তা অস্বীকার করেন। অভিযোগকারীদের দাবি তদন্ত হলেই থলের বিড়াল বেরিয়ে আসবে।

একাধিক তহশীল সম্পর্কে যে সব অভিযোগ রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্যঃ খাজনা খারিজ, উর্ধতন কর্মকর্তার নাম ভাঙ্গিয়ে অফিস খরচ আদায়, প্রতিবেদন দেখে নোটিশ করার নামে অতিরিক্ত অর্থ আদায়। এ ছাড়াও বাইরুটেশন মালিকানার ত্রুটি ধরে রীতিমত দরদাম হাঁকিয়ে উৎকোচবাজী চলে, ভূমি চিহ্নিত ও মাপজোক, খাজনার রশিদ কাটার নামে অতিরিক্ত অর্থ আদায় ইত্যাদি অভিযোগ চড়া দাগে উঠে এসেছে।

এসব বহুমাত্রিক অভিযোগের আড়ালে ইউনিয়ন ভূমি অফিসগুলো দুর্নীতির আখড়া হয়ে উঠেছে। শুধু ভূমি অফিসারই নয়, অফিসসমুহের বিভিন্ন পর্যায়ের কর্মচারিগণ ফ্রি স্টাইলে অনিয়ম দুর্নীতিতে লিপ্ত। দেখার কেউ নেই। যে কোন খারিজের জন্য ৭ হাজার টাকা নেয়া হয়। একাধিক সূত্র দাবি করছে, নর্মাল খারিজের জন্য তারা ৭ থেকে ১০ হাজার টাকা দিতে বাধ্য হয়েছেন। মৌজার প্রকারভেদে খাজনার পরিমানও বদলে যায়। মোটা অংকের টাকা হাতিয়ে নিলেও সরকারের কোষাগারে সামান্য অর্থ জমা দিয়ে বাকিটা পকেটস্থ করা হয়।

একটি অভিযোগ ঘুরে ফিরে এসেছে কেরানি আতাউর, খাজনার রশিদ দানকারী জোতির নাম। রশিদ কাটাতে ৫শ থেকে হাজার টাকা নেয়াই নিয়ম। মিসকেসের বদৌলতে ভূমি চিহ্নিতকরণ ও মাপজোক এর জন্য সরজমিনে নিতেও কানুনগোকে মোটা অংকের টাকা উৎকোচ দিতে হযেছে বলে সূত্র জানায়।

বাইরুটেশন মালিকানা ত্রুটিপূর্ণ হলে মোটা অংকের টাকা উৎকোচ হাতিয়ে নেয়া হয়।  ভূমি অফিসে চাকরি মানেই দুর্নীতি। আর এক্ষেত্রে ইউনিয়ন ভূমি অফিসারা লালে লাল। তাদের সম্পদের পাহাড় এর রহস্য আর কিছুই নয়। ঘুষ, দুর্নীতি, অনিয়ম, জনদুর্ভোগ এর জেরে প্রাপ্ত অর্থ।

দেখা হয়েছে: 803
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪