|

ময়মনসিংহে সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে মানব্বন্ধন

প্রকাশিতঃ ৮:১৫ অপরাহ্ন | মে ১৪, ২০১৮

ময়মনসিংহে সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে মানব্বন্ধন

মোঃ কামাল হোসেন, ময়মনসিংহ

ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সাংবাদিকদের উপর হামলা চালিয়ে মারধর, ক্যামেরা ও মোবাইল ফোন ছিনিয়ে নেয়ার প্রতিবাদ ও বিচারের দাবিতে মানব্বন্ধন করেছে ময়মনসিংহে কর্মরত গনমাধ্যম কর্মীরা।

সোমবার (১৪ মে) বিকেলে নগরীর সি,কে ঘোষ রোডস্থ ময়মনসিংহ প্রেসক্লাবের সামনে প্রায় দের ঘন্টাব্যাপী এ মানব্বন্ধন কর্মসূচী পালন করা হয়।

জানা যায়, সোমবার সকাল সাড়ে ৯ টার দিকে সদর উপজেলার বেলতলী এলাকায় ত্রিশালের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ফের অবরোধ করে। পরে সকাল সাড়ে ৯ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত সড়কে গাছের গুড়ি ফেলে আগুন জ্বালিয়ে অবরোধ করে রাখেন। তখন যাত্রীবাহী গাড়িতে ব্যাপক ভাংচুর চালায় শিক্ষার্থীরা। রবিবার ও সোমবার দুই দিনে ৪৮টি বাস, ট্রাক, পিক আপ-ভ্যান ও অটোরিকশা ভাংচুর এবং আগুন দিয়ে পুড়িয়ে দেয় তারা।

সকালে এমন খবর পেয়ে ময়মনসিংহে কর্মরত গনমাধ্যমকর্মীরা সংবাদ সংগ্রহ করতে ঘটনাস্থলে যায়। এসময় এটিএন বাংলা ও এটিএন নিউজের জেলা প্রতিনিধি শাহ আলম উজ্জ্বল, যমুনা টিভির ক্যামেরা ম্যান দেলোয়ার হোসেন এবং মাটি ও মানুষের বার্তা সম্পাদক বিল্লাল হোসেন প্রান্তকে বেধড়ক মারপিঠ করে ক্যামেরা ছিনিয়ে নেয়।

ময়মনসিংহে সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে মানব্বন্ধন

এ ঘটনার কিছুক্ষন পরেই দি ডেইলী ট্রাইব্যুনাল ও ব্রেকিং নিউজ ডটকম ডট বিডির ময়মনসিংহ স্টাফ করেসপন্ডেন্ট মোঃ মাসুদ রানা ১ টি ও অপরাধ বার্তা ডট কমের জেলা প্রতিনিধি সাংবাদিক কামালের ১ টিসহ দুইটি মোবাইল ফোন ছিনিয়ে নেয় আন্দোলন কারী শিক্ষার্থীরা। এ ঘটনার প্রতিবাদ ও বিচার দাবিতে ময়মনসিংহ প্রেসক্লাবের সামনে বেলা সাড়ে ৩টা থেকে ৫টা পর্যন্ত মানববন্ধন কর্মসূচী পালন করেছেন সাংবাদিকরা।

মানববন্ধনে তীব্র নিন্দা জানিয়েছেন ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শেখ মহিউদ্দিন আহমেদ, ময়মনসিংহ সাংবাদিক ইউনিয়নের সভাপতি আতাউল করিম খোকন, সাধারণ সম্পাদক মীর গোলাম মোস্তফা, ময়মনসিংহ রিপোটার্স ইউনিটির সভাপতি মোশাররফ হোসেন, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সিটি প্রেসক্লাবের সভাপতি আইয়ুব আলী, সাধারণ সম্পাদক মতিউল আলম, ত্রিশাল প্রেসক্লাবের সভাপতি খোরশেদুল আলম মুজিব ও সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নোমান বক্তব্য রাখেন।

মানববন্ধন চলাকালে সাংবাদিক নেতারা বক্তব্যে বলেন, রবিবার ময়মনসিংহগামী জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি বাস ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বেলতলি নামকস্থানে দাঁড়িয়ে থাকা ট্রাকের সাথে ধাক্কা লাগে। রাস্তার পাশে ট্রাক দাঁড় করানোর অজুহাতে শিক্ষার্থীরা রবিবার বিকাল ৪টা থেকে ৬টা পর্যন্ত মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে।

ময়মনসিংহে সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে মানব্বন্ধন

এসময় বিভিন্ন যানবাহন ভাংচুর এবং অগ্নি সংযোগ করে। পরে প্রশাসনের আশ্বাসে অবরোধ তুলে নিলেও ফের সোমবার সকালে একই ঘটনার জেরধরে শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করে। এ ঘটনায় সাংবাদিকরা নিউজ কভারেজের জন্য গেলে তারা গতকাল ভুল সংবাদ প্রচার করেছে এই বলে রড দিয়ে পিঠিয়ে সাংবাদিকদের গুরুতর আহত করে এবং ক্যামেরা, মোবাইল ছিনিয়ে নিয়ে ভাংচুর করে।

এদিকে ময়মনসিংহ সিটি প্রেসক্লাবের সভাপতি ও এনটিভির স্টাফ করেসপন্ডেন্ট এম আইয়ুব আলী এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে দোষীদের বিরুদ্ধে কঠিন শাস্তির গ্রহন করার জন্য বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে আহ্বান জানান। টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি অমিত রায় বলেন, আমরা সাংবাদিকদের মারধরের প্রতিবাদে মানববন্ধন করেছি সন্ধ্যায় মামলা দায়ের করবো। ২৪ ঘন্টার মধ্যে দোষীদের গ্রেপ্তার করা না হলে আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম বলেন, সাংবাদিকদের উপর আঘাত করা অত্যান্ত দু:খজনক। ভাইস চ্যান্সেলরকে নিয়ে বসে সাংবাদিকদের সাথে বিষয়টি দ্রুতই মীমাংসা করার কথা জানান তিনি।

জেলা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম বলেন, সাংবাদিকদের উপর হামলার বিষয়টি শুনে ময়মনসিংহ প্রেসক্লাবে গিয়েছি। সাংবাদিক নেতৃবৃন্দের সাথে এ নিয়ে কথাও বলেছি। তারা মামলা করতে চাইলে আমরা আইনগত ব্যবস্থা নেব। তবে এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

ময়মনসিংহে সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে মানব্বন্ধন

উল্লেখ্য, গত রবিবার (১৩মে) বিকেলে ময়মনসিংহ সদর উপজেলার বেলতলী এলাকায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একটি বাসকে পিছন থেকে অপর একটি ট্রাক ধাক্কা দেয়। পরে শিক্ষক-শিক্ষার্থীদের সাথে ও বাস চালক-শ্রমিকসহ স্থানীয়দের মধ্যে দফায় দফায় ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। দু’পক্ষের মধ্যে সংঘর্ষে আহত হয় কমপক্ষে ৩০ জন। এসময় বিশ্ববিদ্যালয়ের ৩টি বাস ভাংচুর করে স্থানীয়রা।

এ খবর ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে বিশ্ববিদ্যালয়ের কয়েক’শ শিক্ষার্থী বেলতলী ও ত্রিশাল বাইপাস জিরো পয়েন্টে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে গাছের গুঁড়ি ফেলে আগুন জ্বালিয়ে অবরোধ করে বিক্ষোভ করে কমপক্ষে ৪৫টি বাস ভাংচুর করে।

দেখা হয়েছে: 819
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪