|

ময়মনসিংহ সিটি ও ১৩ উপজেলায় গণটিকা প্রদান শুরু

প্রকাশিতঃ ৮:০০ অপরাহ্ন | অগাস্ট ০৭, ২০২১

ময়মনসিংহ সিটি ও ১৩ উপজেলায় গণটিকা প্রদান শুরু

এম এ আজিজ, ময়মনসিংহঃ ময়মনসিংহ সিটি কর্পোরেশন সহ জেলার ১৩ উপজেলার ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে সকাল থেকে কেন্দ্রে কেন্দ্রে গণটিকাদান কার্যক্রম শুরু হয়েছে। ২৫ বছরের উর্ধ্বে টিকা গ্রহিতাগণ সুশৃংখল ভাবে লাইনে দাড়িয়ে ভোটার আইডি কার্ডের মাধ্যমে টিকা গ্রহণ করছেন।

এসময় বিভাগীয় কমিশনার, ডিআউজি, জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তাগণ বিভিন্ন টিকা কেন্দ্র পরিদর্শণ করেছেন।

গণটিকার প্রথমদিনে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের ৩৩টি ওয়ার্ডের ৬৬ টি বুথে শনিবার আনুষ্ঠানিকভাবে টিকা প্রদান কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। এর আগে সকালে প্রতিটি টিকাদান কেন্দ্রে (বেশির ভাগ স্কুল এবং কলেজ) ভ্যাকসিন সহকারে টিকাদান কর্মী, ডাটা এন্ট্রি অপারেটর, স্বেচ্ছাসেবকরা যথা সময়ে উপস্থিত হন।

প্রত্যেক টিকা গ্রহিতা যাতে সহজেই টিকাদান কেন্দ্র চিনতে পারেন সেই লক্ষে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে প্রতি কেন্দ্রে ব্যানার ও স্বেচ্ছাসেবকদের জন্য টিকা নিন, সুস্থ থাকুন লিখা সম্বলিত টি শার্ট সরবরাহ করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে মাইকের ব্যবস্থা রাখা হয়েছে। সকল ধরণের সমস্যা নিরসনে প্রতি কেন্দ্রে সমন্বয়ের জন্য কর্মকর্তা, আনসার ও পুলিশ নিয়োগের ব্যবস্থা নেয়া হয়েছে।

সুষ্ঠভাবে টিকা সম্পন্নের জন্য এর আগে সকল পর্যায়ের প্রশিক্ষন সম্পন্ন করা হয়। টিকা পরবর্তী বিশেষ পরিস্থিতি মোকাবেলায় মেডিকেল টিম এবং এম্বুলেন্সের ব্যবস্থা রাখা হয়েছে। মেডিকেল বর্জ্য যথাসময়ে অপসারণে সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতাকর্মী কাজ করে।

চাহিদা মাফিক টিকা সিভিল সার্জন অফিস থেকে সংগ্রহ করে সিটি কপোরেশন সংরক্ষণ করা হয়।

বিভাগীয় কমিশনার, ডিআইজি, পরিচালক( স্বাস্থ্য), জেলা প্রশাসক, পুলিশ সুপার, সিভিল সার্জনসহ সংশ্লিষ্টদের সাথে সার্বক্ষনিক যোগাযোগ ও সহযোগিতা নিয়ে সিটি কপোরেশেন এই টিকাদান কার্যক্রম পরিচালনা করছে। সিটি মেয়র ইকরামূল হক টিটু সার্বিক বিষয় মনিটরিং ও করণীয় বিষয়ে নির্দেশনা দেন।

সকাল ৯টা থেকে বেলা ৩ টা পর্যন্ত ২৫ উর্ধ্ব বয়সের নারী পুরুষের মাঝে এই টিকা প্রদান করা হয়। এ কার্যক্রম রবিবার ৮ ও সোমবার ৯ আগষ্ট পর্যন্ত চলার কথা রয়েছে। সিটি এলাাকায় প্রতিটি বুথে ৩শত করে প্রতিদিন ১৯ হাজার ৮শত জনকে টিকা প্রদান করা হয়। তিনদিনে ৫৯ হাজার ৪শতজনকে টিকা দেওয়ার প্রস্তুুতি নেয়া হয়েছে। সময় বাড়ার সাথে পাল্লা দিয়ে প্রতিটি টিকাদান কেন্দ্রে গ্রহিতার সংখ্যা হুমড়ি খেয়ে বাড়তে থাকে। প্রতিটি বুথে ৩শত করে টিকাদান করার কথা থাকলেও বেলা গড়িয়ে দুপুর হতে থাকলে কোন কোন বুথে হাজারেরও বেশি টিকা গ্রহিতার সংখ্যা দেখা যায় অনেক লাইনে।

ময়মনসিংহ বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস চরনিলক্ষিয়া ইউনিয়নসহ বিভিন্ন টিকাদান কেন্দ্র পরিদর্শন করেন। জেলা প্রশাসক মোহাম্মদ এনামূল হক নগরীর মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয় টিকাদান কেন্দ্রসহ বিভিন্ন টিকাকেন্দ্র পরিদর্শন করেন। এছাড়া পুলিশ সুপার মোহাঃ আহমার উজ্জামান নগরীর বিভিন্ন টিকাদান কেন্দ্র পরিদর্শন করেন। এ সময় পুলিশ সুপার প্রতিটি কেন্দ্রের সার্বিক পরিস্থিতি খোজ খবর নেন এবং সকলকে টিকা নিতে আহবান করেন।

এদিকে সিভিল সার্জন ডাঃ নজরুল ইসলাম জানান, গত ২৪ ঘন্টায় ৪৬৬টি নমুনা পরীক্ষায় ১০৭ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২৯.৩৯ শতাংশ। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘন্টায় চিকিৎসাধীন অবস্থায় ১২ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে করোনায় ৩ জন ও উপসর্গ নিয়ে ৯ জনের মৃত্যু হয়েছে।

দেখা হয়েছে: 425
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪