|

রংপুরে স্বেচ্ছাসেবক লীগের ২৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

প্রকাশিতঃ ৯:২৮ অপরাহ্ন | জুলাই ২৭, ২০২১

রংপুরে স্বেচ্ছাসেবক লীগের ২৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

রবিন চৌধুরী রাসেল-রংপুর জেলা প্রতিনিধিঃ উপমহাদেশের অন্যতম প্রাচীন এবং ঐতিহ্যবাহী রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ২৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী মঙ্গলবার (২৭ জুলাই)।

একইদিনে ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা ও রূপকার, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র ও জননেত্রী শেখ হাসিনার পুত্র সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন। বাংলাদেশের জন্মসাল ১৯৭১-এ মুক্তিযুদ্ধকালে এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। সে কারণে জয় বাংলাদেশেরও সমবয়সী।

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৪ সালের ২৭ জুলাই ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের একঝাঁক সাবেক নেতাদের সমন্বয়ে আহবায়ক কমিটি গঠনের মধ্য দিয়ে সেবা, শান্তি ও প্রগতির পতাকাবাহী সংগঠন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ গঠন করেন। প্রতিষ্ঠার পর থেকেই সংগঠনটি বাংলাদেশের রাজনীতিতে বিশেষ অবদান রেখে চলেছে।

স্বেচ্ছাসেবক লীগের সাথে স্বেচ্ছাসেবক বাহিনী ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী থেকে জানা যায়, ১৯৩৮ সালে ব্রিটিশ ভারতের গোপালগঞ্জ মহকুমায় আসেন তৎকালীন বাংলার প্রধানমন্ত্রী শেরে বাংলা এ কে ফজলুল হক ও শ্রমমন্ত্রী হোসেন শহীদ সোহ্‌রাওয়ার্দী। তরুণ শেখ মুজিবুর রহমান তখন গোপালগঞ্জ মিশন স্কুলের ছাত্র। সেই সময় তার নেতৃত্বে দলমত নির্বিশেষে সবাইকে নিয়ে স্বেচ্ছাসেবক বাহিনী গড়ে তোলা হয়।

৫০ এর দশকে গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহ্‌রাওয়ার্দী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তত্ত্বাবধানে গঠিত স্বেচ্ছাসেবক বাহিনীর প্রধান করা হয়েছিল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রয়াত রাষ্ট্রপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জিল্লুর রহমানকে।

১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার কে.এম.দাস লেনের রোজ গার্ডেনে প্রতিষ্ঠিত হয় বাঙালির মুক্তি সংগ্রামের প্রধান রাজনৈতিক সংগঠন পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ। প্রতিষ্ঠাকালীন প্রথম কাউন্সিলে জিল্লুর রহমানের নেতৃত্বে স্বেচ্ছাসেবী হিসেবে দায়িত্ব পালন করেছিল স্বেচ্ছাসেবক বাহিনী। তখন থেকেই স্বেচ্ছাসেবীদের এই সংগঠনের সাংগঠনিক গোড়াপত্তন ঘটে।

পরবর্তীতে ১৯৬৯ সালে বঙ্গবন্ধুর নেতৃত্বে পাকিস্তানী শাসক গোষ্ঠীর বিরুদ্ধে বাংলার জনগণের আন্দোলন সংগ্রামের উত্তাল সময়ে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রয়াত জাতীয় নেতা আব্দুর রাজ্জাককে স্বেচ্ছাসেবক বাহিনীর প্রধান করা হয়। যুদ্ধপরবর্তী সময়ে এই সংগঠনের নেতাকর্মীরা বঙ্গবন্ধুর নেতৃত্বে দেশ পুনর্গঠনে নিরলসভাবে কাজ করেন।

১৯৭৫ পরবর্তী সময়ে এই সংগঠনের কার্যক্রম স্তিমিত হয়ে পড়ে। ১৯৮১ সালে দেশে ফিরে আসার পর জননেত্রী শেখ হাসিনা অনুভব করেন, মানুষের ভোট ও ভাতের অধিকার আদায়, স্বাধীনতা ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় একটি স্থায়ী স্বেচ্ছাসেবী সংগঠন জরুরি।

এরই ধারাবাহিকতায় ১৯৯৪ সালে ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের সাবেক নেতাদের সমন্বয়ে আহবায়ক কমিটি গঠনের মধ্য দিয়ে নতুন আঙ্গিকে সুদৃঢ় সাংগঠনিক কাঠামোর উপর ভিত্তি করে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের যাত্রা শুরু হয়।

আওয়ামীলীগের সাংবিধানিক সহযোগী সংগঠন হিসেবে ‘বাহিনী’ শব্দ বাদ দিয়ে ‘লীগ’ শব্দটি যুক্ত করা হয়। ছাত্রলীগ এই সংগঠনের প্রাথমিক ভিত্তি। তাই মূলনীতি হিসেবে ছাত্রলীগের মূলনীতিকে প্রাধান্য দিয়ে সেবা, শান্তি ও প্রগতি করা হয়।

২০০৩ সালের ২৭ জুলাই বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের প্রথম জাতীয় সম্মেলনের মাধ্যমে সভাপতি নির্বাচিত হন সাবেক ছাত্রনেতা বর্তমানে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ. ফ. ম বাহাউদ্দিন নাছিম এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হন সাবেক ছাত্রনেতা পংকজ দেবনাথ। প্রতিষ্ঠাতা সভাপতি আ. ফ. ম বাহা উদ্দিন নাছিমের নেতৃত্বে সমগ্র বাংলাদেশে একঝাঁক স্বেচ্ছাসেবক লীগ কর্মীর অক্লান্ত পরিশ্রমে দেশব্যাপী সুসংগঠিত হয় বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।

রংপুরে জেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি সিরাজুল ইসলাম প্রামানিক ও সাধারণ সম্পাদক ঘোষ তাপস এর নেতৃত্বে স্বল্প পরিসরে সামাজিক দূরত্ব বজায় রেখে দিনটি উদযাপন করে রংপুর জেলা স্বেচ্ছাসেবক লীগ। কর্মসূচির মধ্যে ছিল সকাল সাতটায় দলীয় পতাকা উত্তোলন, মাল্যদান, ও অসহায় গরিব-দুঃখীর মাঝে রান্না করা খাবার বিতরণ।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রংপুর জেলা আওয়ামী লীগের সংগ্রামী সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ ও জেলা আওয়ামীলীগের বিপ্লবী সাধারণ সম্পাদক এডভোকেট রেজাউল করিম রাজু।

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন রংপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সিনিয়র সহ-সভাপতি আব্দুর রউফ সরকার, শুভাশিস মাহাতা, ইসহাক মিয়া আইনুল, আব্দুল মজিদ, কে আই মন্ট্রিল, মাসুদ পারভেজ, যুগ্মসাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম খান রবিন, মনির হোসেন, জুয়েল হোসেন, সাংগঠনিক সম্পাদক সোহেল রানা, আব্দুর রাজ্জাক, মানবাধিকার বিষয়ক সম্পাদক আরিফা আক্তার, শিশু ও পরিবার কল্যাণ বিষয়ক সম্পাদক সুইটি আনজুম, উপ গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মুমু কবির, উপ আইন বিষয়ক সম্পাদক শহিদুল ইসলাম, উপ-প্রচার সম্পাদক জয়নুল আবেদীন মিঠু, দপ্তর সম্পাদক তৌকির হোসেন, উপ ধর্ম বিষয়ক সম্পাদক আকাশ চক্রবর্তী, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক সনাতন সরকার, সদস্য তানভির আহমেদ তমাল, শুভ কুমার মহন্ত, সোহেল, সিয়াম, ও প্রমুখ।

দেখা হয়েছে: 181
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪