|

রাজশাহীতে নতুনের পরিবর্তনে ঢুকছে গুদামে পুরনো চাল

প্রকাশিতঃ ৪:৪৯ অপরাহ্ন | মে ২২, ২০১৯

রাজশাহীতে নতুনের পরিবর্তনে ঢুকছে গুদামে পুরনো চাল

নাজিম হাসান, রাজশাহী প্রতিনিধিঃ রাজশাহী জেলাজুড়ে বিভিন্ন গুদামে পুরনো চালকে নতুন দেখিয়ে চাল গুদামজাত করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। চাল সররবাহকারী চুক্তিবদ্ধ মিলার ও গুদামের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মিলেমিশে এই দুর্নীতি করছে বলে ব্যাপক অভিযোগ উঠেছে।

বিষয়টি জানাজানি হলে গত সোমবার সন্ধ্যায় জেলার ভারপ্রাপ্ত খাদ্য নিয়ন্ত্রক নাজমুল হক ভুঁইয়া একটি গুদাম সিলগালা করে দেন। পরে মঙ্গলবার গুদাম খুলে চাল পরীক্ষা করলে বিষয়টির সত্যতা পেয়েছেন তিনি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মহানগরীর শিরোইল কলোনী এলাকায় অবস্থিত রাজশাহী সদর খাদ্য গুদামের নতুন চাল সরবরাহের জন্য শাহমখদুম রাইস মিলের কর্তৃপক্ষের সাথে চুক্তি করে সরকার। ইতিমধ্যে ১৫৮ টন চাল সরবরাহ করেছে শাহমখদুম রাইস মিল। তবে গুদামটির তত্ত্ববধায়ক (ওসি, এলএসডি) মাজেদুল ইসলামের যোগসাজসে সেই চালের একটি বড় অংশই পুরনো দেয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।

সরেজমিনে খাদ্য গুদামটিতে গিয়ে দেখা যায়, ৪ নম্বর গুদামে রয়েছে সরবরাহ করা চাল। সেখানে পুরাতন চাল রয়েছে প্রায় ৪৪৯ টন। এবার নতুন চাল ক্রয়ের বরাদ্দ দেয়া হয়েছে ৫৪৯ টন। সেই লক্ষ্যে গুদামে নতুন করে আরো চালভর্তি বস্তা ঢোকানো হচ্ছে। প্রতিটি বস্তার ওজন ৩০ কেজি। পাটের তৈরি বস্তাগুলো সরকারের সরবরাহ করা। মিল থেকে সেই বস্তায় চাল ভরে নিয়ে এসে সারিবদ্ধ করে রাখা হচ্ছে গুদামে।

অভিযোগ, ৪ নম্বর গুদামের চালের বস্তার ৫টি স্তুপের মধ্যে নতুন সংগ্রহকৃত চালের একটি স্তুপে রয়েছে অনিয়ম। সেখানে নতুন চালের আড়ালে লুকানো রয়েছে পুরাতন চালের বস্তা। একটি সূত্রের দাবি, পুরনো চালের বস্তার সংখ্যা আনুমানিক ১ হাজার ৩০০টি। আর চালের পরিমাণ ৩৯ টন। তবে জেলার ভারপ্রাপ্ত খাদ্য নিয়ন্ত্রক নাজমুল হক ভুঁইয়া গুদামে গিয়ে কয়েকজন শ্রমিককে দিয়ে চালের বস্তা খুলে খুলে দেখেন। গুদামের মাঝের অংশের ৪ হাজার বস্তা চালের মধ্যে এভাবে ৫৩২ বস্তা দেখা সম্ভব হয়। এতে ২০ থেকে ২২ বস্তা বি-নির্দেশনার বাইরের চাল পাওয়া যায়।

খাদ্য নিয়ন্ত্রক এখন বলছেন, বাকি চাল দেখা সম্ভব নয়। কারণ, এগুলো চেক করার মতো তাদের জনশক্তি নেই। গুদামের শ্রমিকরা জানান, খাদ্যগুদাম থেকে চাল বা গম রেশন হিসেবে সরকারী বিভিন্ন প্রতিষ্ঠান বা অনুদান সংশ্লিষ্টদের দেয়া হয়। তবে রেশনের সেই চাল বা গম সংশ্লিষ্টরা অনেক সময় না নিয়ে গোপনে মিল মালিক বা গুদাম সংশ্লিষ্টদের কাছে বিক্রি করে দেয়। এভাবে খাদ্য শস্যগুলো গুদামেই পড়ে থাকে। আর হাত বদল হয় শুধু বিপুল অংকের অর্থ।

পরবর্তিতে সেই খাদ্যশস্যগুলো চুক্তিবদ্ধ মিলারদের মাধ্যমে গুদামে সরবরাহ করা হয়েছে বলে দেখানো হয়ে থাকে। এভাবে মিলার ও গুদাম কর্তৃপক্ষের যোগসাজসেই চলে পুরাতন খাদ্যশস্য চক্রাকারে গুদামজাত করার প্রক্রিয়া। এদিকে বর্তমানে গুদামে যে চাল ভর্তি করা হচ্ছে তার গায়ে নেই কোন তথ্য, যা দেখে বোঝা যোবে ঠিক কবে বস্তাগুলো গুদামে প্রবেশ করানো হয়েছে। গুদামে রাখা চালের বস্তাগুলোর গায়ে নেই কোন লেবেল বা তথ্য যা দেখে বোঝা যাবে চালের বস্তাগুলো ঠিক কবে গুদামে তোলা হয়েছে বা চালগুলোর মেয়াদ কত দিন। আর এই দুর্বল দিককেই কাজে লাগানো হচ্ছে খাদ্য গুদামে খাদ্যশস্য ক্রয় নিয়ে দুর্নীতি করতে।

বিষয়টি নিয়ে উপস্থিত শ্রমিকদের সাথে কথা বললে তারা জানান, গুদামে নতুন চাল এলে প্রতিটি বস্তায় রং দিয়ে সিল করে একটি নির্দিষ্ট নম্বর বসানোরা নিয়ম রয়েছে। যেটিকে বলা হয় ‘স্টেনসিল’। এ জন্য শ্রমিকদের টিন কেটে একটি ফর্মা তৈরি করে দেয়া হয়েছে। তবে সরেজমিনে শ্রমিকদের সেই কাজটি করতে দেখা যায়নি। তারা স্টেনসিল না করিয়েই টনকে-টন চালের বস্তাগুলো গুদামে তুলছেন। শ্রমিকরা এই স্টেনসিল না করার বিষয়েও কোনো সদুত্তর দিতে পারেননি। আর এই স্টেনসিল না দেবার ফলে বস্তার চালগুলো ঠিক কবে গুদামে প্রবেশ করেছে বা কোন সময়ের চাল তা নির্ণয় করা সম্ভব হচ্ছে না। ফলে চাল নতুন না পুরনো তা বোঝার উপায় থাকছে না।

গুদামটির তত্ত্ববধায়ক (ওসি, এলএসডি) মাজেদুল ইসলামের সাথে কথা হলে তিনি সাথে সাথে শ্রমিকদের নিয়ম মেনে স্টেনসিল ব্যবহার করতে বলেন। আর নতুন চালের আড়ালে পুরনো চাল রাখার বিষয়ে তিনি বলেন, গুদামে এমন কোনো অনিয়ম হচ্ছে না। তবে চালের যে স্তুপ নিয়ে অভিযোগ রয়েছে, তা চেক করার অনুরোধ করা হলে তিনি বলেন, এখন চেক করা সম্ভব না।

অভিযোগের বিষয়ে শাহমখদুম রাইস মিলের ব্যবস্থাপক তানভীর সুলতান কোনো কথা বলতে চাননি। তবে জেলার ভারপ্রাপ্ত খাদ্য নিয়ন্ত্রক নাজমুল হক ভুঁইয়া বলেন, নতুন চাল ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সে লক্ষ্যে আমরা মিল কর্তৃপক্ষের সাথে চুক্তি করেছি।

পুরাতন চাল দেবার সুযোগ নেই। তিনি বলেন, আমি সদর খাদ্যগুদামের চালের বস্তা খুলে খুলে দেখেছি। কিছু পুরনো চাল পাওয়া গেছে। ধারণা করছি, মোট চালের ৪ শতাংশ চাল পুরনো হতে পারে। কিন্তু এক বস্তা চালও পুরনো দেয়ার নিয়ম নেই। এ ব্যাপারে আমরা যথাযথ ব্যবস্থা নেব।

দেখা হয়েছে: 429
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪