|

গোদাগাড়ীতে রাস্তা নয় যেন মরণ ফাঁদ!

প্রকাশিতঃ ১২:২৪ পূর্বাহ্ন | জুন ২৩, ২০১৮

গোদাগাড়ীতে রাস্তা নয় যেন মরণ ফাঁদ!

শামসুজ্জোহা বাবু, গোদাগাড়ী প্রতিনিধি:
রাজশাহীর গোদাগাড়ী উপজেলার একটি গুরুত্বপূর্ণ আঞ্চলিক সড়ক সাধুর মোড় থেকে কাঁকনহাট সড়ক। সড়কটি দিয়ে প্রতিনিয়ত উপজেলার কাঁকনহাট পৌরসভা, গোদাগাড়ী, পাকড়ী, গোগ্রাম, রিশিকুল, দেওপাড়া ইউনিয়নের হাজার হাজার মানুষ চলাচল করে।

আর এই সড়কে গোদাগাড়ী ইউনিয়নের পাহাড়পুর এলাকায় রাস্তার পার্শ্বে পুকুরের প্রটেকশন দেওয়াল না থাকায় রাস্তার নিচের মাটি পুকুরে চলে যাওয়ায় রাস্তা বসে খালে পরিণত হয়েছে। যান চলাচল বন্ধের পথে।

গোদাগাড়ী থেকে ছেড়ে যাওয়া মাল ভর্তি গাড়ী থামিয়ে আবার অন্য গাড়ীতে মাল হস্তান্তর করতে হচ্ছে। এতে শ্রম, মজুরী ও সময় বেশি ব্যয় হচ্ছে।

ভুক্তভোগীরা বলছেন, রাস্তা থাকার পরেও যদি এমন কষ্ট করতে হয় তবে রাস্তা না থাকাই ভাল। গোদাগাড়ী -আমনুরা মহাসড়কের সংযোগ সাধুর মোড় -কাঁকনহাট রাস্তা হয়ে উপজেলার প্রাণ কেন্দ্র গোদাগাড়ীতে আসতেই হয় সকল মানুষকে।

অথচ দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে সড়কের বিভিন্ন স্থানে সৃষ্টি হয় ছোট-বড় অসংখ্য খানা-খন্দের। আর এতে করে সড়কের এমন বেহাল দশায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকাবাসীসহ সড়কটি দিয়ে চলাচলরত পরিবহন শ্রমিক ও সাধারণ মানুষদের। দীর্ঘ সময় ধরে সড়কটি সংস্কারের অভাবে চলাচলের অনুপযোগী হয়ে পড়লেও বাধ্য হয়ে জীবিকার তাগিদে সাধারণ জনগণ এ সড়ক ব্যবহার করছে। এলাকাবাসীর দাবি যত দ্রুত সম্ভব সড়কটি যাতে সংস্কার করা হয়।

সড়কটি দিয়ে প্রতিদিন মালবাহী ট্রাক ও কারখানার ভারী যানবাহন চলাচলের কারণে অনেক জায়গায় বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে ফলে যান চলাচলে অনেক বেগ পেতে হতে হচ্ছে। স্কুল, কলেজ, ও বিশ্ববিদ্যালয়গামী শিক্ষার্থী এবং সরকারি-বেসরকারি অফিসের কর্মকর্তা-কর্মচারী, শ্রমিক ও কৃষকসহ জনসাধারণের যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হয়। শিক্ষার্থীরা যথা সময়ে স্কুলে পৌছাতে পাচ্ছে না। কৃষক তার উৎপাদিত ফসলের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে।

এলাকাবাসীর পক্ষ থেকে প্রশাসনের কাছে অভিযোগ করে গর্ত পূরণ করে যে ইট ফেলে গেছে তাতে লাভের থেকে ক্ষতি বেশি হয়েছে। কারণ সে ইটের উপর দিয়ে কোন গাড়ী চলতে পারছে না। এলাকাবাসীর দাবি যত দ্রুত সম্ভব সড়কটি সংস্কার করে কয়েকটি ইউনিয়নের সাধারণ মানুষের চলাচল যাতে স্বাভাবিক ও সহজ করা হয়।

দীর্ঘদিন ধরে গর্ত ও খানা-খন্দ মেরামত বা সংস্কার না করায় এসড়কটি এখন মৃত্যুকূপে পরিণত হয়েছে। তাই জনসাধারণের মধ্যে ক্ষোভের অন্ত নেই।

গোদাগাড়ী উপজেলা প্রকৌশলী মোস্তাক আহমেদ বলেন, যত দ্রুত সম্ভব এই গর্তটি মেরামত করা হবে। তবে বিদেশী রুরাল কানিক্টিভিটি ইনপ্রুভমেন্ট প্রজেক্ট (আরসিআইপি) প্রজেক্টের মাধ্যমে সড়কটি সকল ধরনের মেরামতের জন্য প্রকল্প গ্রহণ করে ঢাকায় পাঠিয়ে দেওয়া হয়েছে অনুমোদন পেলে অতি শীঘ্রই সড়কটি মেরামতের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

দেখা হয়েছে: 600
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪