|

লক্ষ্মীপুরে সিভিল সার্জনের হাতে প্রসূতি মৃত্যুর অভিযোগ

প্রকাশিতঃ ১:০৯ অপরাহ্ন | ডিসেম্বর ০৫, ২০২১

স্টাফ রিপোর্টার: লক্ষ্মীপুরে সিভিল সার্জনের হাতে অপারেশনকালে একজন প্রসুতি রোগীর মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। জানা যায়,
অপারেশন কালে তাকে পূর্ণ চিকিৎসা না দিয়ে সিভিল সার্জন অন্য আরেকজন প্রসুতির সিজারে ব্যস্ত হয়ে পড়ে। এ ফাঁকে চিকিৎসার অভাবে তার মৃত্যু হয়েছে। কিন্তু মৃত্যুর বিষয়টি তাদের বুঝতে না দিয়ে তড়িঘড়ি করে অন্যত্র পাঠিয়ে দেয়।

এ ঘটনায় মৃত প্রসুতির বিক্ষুব্ধ স্বজনরা লক্ষ্মীপুর নিউ আধুনিক হাসপাতালে ভাংচুরের চেষ্টা চালায়। খবর পেয়ে সদর থানা পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রন করে। স্বজনরা এ ঘটনায় চিকিৎসক এবং হাসপাতাল কর্তৃপক্ষকে দায়ী করে তাদের বিচার দাবি করেন।

শনিবার (৪ ডিসেম্বর) বিকেল ৩ টার দিকে লক্ষ্মীপুর নিউ আধুনিক হাসপাতাল (প্রাঃ) নামের একটি বেসরকারি হাসপাতালে শিমু আক্তার (৩০) নামে ওই প্রসুতির অপারেশনের দায়িত্বে ছিলেন জেলা সিভিল সার্জন ডাঃ আবদুল গাফফার।

বিকেল সাড়ে ৫টার দিকে শিমুর পরিবারের লোকজন তার মৃত্যুর বিষয়টি জানতে পারে। এ ঘটনার পর তার আত্মীয়-স্বজনেরা রাতে ওই হাসপাতালে হামলার চেষ্টা চালায়। বিক্ষুব্ধ স্বজনরা ওই হাসপাতালের একটি গ্লাসও ভেঙে ফেলে। এতে হাসপাতালে পুলিশ সদস্যদের মোতায়েন করা হয়।

শিমু লক্ষ্মীপুর সদর উপজেলার শাকচর গ্রামের আলাউদ্দিনের মেয়ে। তার স্বামীর নাম লাভলু। সে একটি বাহিনীর সিভিল শাখায় কর্মরত আছে। সিহাব নামে শিমুর ১০ বছরের একটি পুত্র সন্তান রয়েছে।

ঘটনার সময় বিক্ষুব্ধদের ভয়ে হাসপাতালের লোকজন সটকে পড়ে। রাত সাড়ে ৯টা পর্যন্ত ওই হাসপাতালের দায়িত্বশীল কাউকে পাওয়া যায়নি। ফলে রোগীর স্বজনদের অবহেলার অভিযোগের বিষয়ে বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

শহর পুলিশ ফাঁড়ির (ইনচার্জ) এমদাদ হোসেন বলেন, হাসপাতালে রোগীর স্বজনেরা ভীড় করেছে। তাদেরকে হাসপাতাল ছেড়ে চলে যেতে বলা হয়েছে। হাসাপাতালের বিরুদ্ধ কোন অভিযোগ থাকলে আইনগত ব্যবস্থা নেওয়া পরামর্শ দেওয়া হয়েছে।

মৃত শিমু আক্তারের মাতা জেসমিন আক্তার ও খালাতো বোন শিউলি আক্তার বলেন, শিমু আক্তারকে বিকেল পৌনে ৩ টার দিকে নিউ আধুনিক হাসাপাতালে ভাতি করা হয়। সেখানে তার সিজার অপারেশনের জন্য ১২ হাজার টাকা চুক্তি করা হয়। দুপুর তিনটার কিছুক্ষণ আগে সিভিল সার্জন শিমুর অপারেশন করান। তিনটার দিকে তাদের কোলে একটি কন্যা সন্তান দেন হাসপাতালের দায়িত্বরত নার্স। তবে শিশুটির মায়ের অবস্থার বিষয়ে হাসাপাতাল কর্তৃপক্ষের কাছ থেকে কোন সদুত্তর পাননি তারা। রোগী নিয়ে তারা নানা তালবাহানা শুরু করে। বিকেল ৫টার দিকে রোগীর অবস্থা খারাপ জানিয়ে রোগীকে তারা একটি এ্যাম্বুলেন্সযোগে ঢাকার উদ্দেশ্যে হাসপাতাল থেকে বের করে দেয়। পথিমধ্যে রামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে শিমুকে মৃত ঘোষণা করে কর্তব্যরত চিকিৎসক।

তারা অভিযোগ করে বলেন, অপারেশন থিয়েটারে শিমুর মৃত্যু হয়েছে। শুরু থেকেই হাসপাতাল কর্তৃপক্ষ রোগীকে অবহেলা করেছে। তার পূর্ণ চিকিৎসা না দিয়ে সিভিল সার্জন অন্য আরেকজন প্রসুতির সিজারে ব্যস্ত হয়ে পড়ে। এ ফাঁকে চিকিৎসার অভাবে তার মৃত্যু হয়েছে। কিন্তু মৃত্যুর বিষয়টি তাদের বুঝতে না দিয়ে তড়িঘড়ি করে অন্যত্র পাঠিয়ে দেয়। এ ঘটনায় আমরা চিকিৎসক এবং হাসপাতাল কর্তৃপক্ষের বিচার দাবি করেন স্বজনেরা।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে সিভিল সার্জন ডাঃ আবদুল গাফ্ফার মোবাইল ফোনে বলেন, ওই রোগী স্টোক করেছে। এখানে আইসিইউ সাপোর্ট না থাকায় রোগীকে ঢাকায় নিয়ে যেতে বলা হয়েছে। সেখানে নেওয়ার পথে হাসপাতালের বাহিরে রোগী মারা য়ান । সেক্ষেত্রে চিকিৎসার অবহেলার অভিযোগ সঠিক নয়।

দেখা হয়েছে: 246
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪