|

লক্ষ্মীপুরে ‘হাওয়া’ প্রতিষ্ঠানের নামে জমি দখলের ছক

প্রকাশিতঃ ১১:১৩ অপরাহ্ন | মার্চ ১৮, ২০২০

লক্ষ্মীপুর-Lakshmipur

লক্ষ্মীপুর প্রতিনিধিঃ লক্ষ্মীপুরের রামগঞ্জে নোয়াগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ হোসেন রানার বিরুদ্ধে এবার ‘হাওয়া’ প্রতিষ্ঠানের নাম দিয়ে সরকারি জমি দখলের পাঁয়তারা করার অভিযোগ উঠেছে।

জাবালে নূর হাফেজিয়া মাদ্রাসা ও এতিমখানা নামে অস্তিত্বহীন একটি প্রতিষ্ঠান দেখিয়ে জেলা প্রশাসকের কাছে ১৭ শতাংশ জমি স্থায়ী বন্দোবস্তের জন্য আবেদন করা হয়। প্রতিষ্ঠানটির সভাপতি পরিচয়দানকারী ও চেয়ারম্যান রানার ভাই ইব্রাহিম খলিল এ আবেদন করেন। কিন্তু উপজেলা ভূমি অফিসের সরেজমিন তদন্তে ওই জমি কিংবা আশপাশে প্রতিষ্ঠানটির কোন অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।

বুধবার (১৮ মার্চ) বিকেলে উপজেলা সার্ভেয়ার সাজেদুল ইসলাম ও নোয়াগাঁও ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা কাজী মো. সাহাব উদ্দিন স্বাক্ষরিত তদন্ত প্রতিবেদনের মাধ্যমে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। আবার এ প্রতিবেদকের কাছেও ইউপি চেয়ারম্যান রানা স্বীকার করে বলেছেন, জাবালে নূর নামে কোন প্রতিষ্ঠানের অস্তিত্ব নেই।

এদিকে ওই চেয়ারম্যানের বিরুদ্ধে গত বছর স্বেচ্ছাচারিতা ও বিভিন্ন অনিয়ম-দুর্নীতির অভিযোগ এনে তার পরিষদের ৮ জন সদস্য (মেম্বার) অনাস্থা দেয়। একই সময় ব্যবসায়ীর অর্থ আত্মসাতের অভিযোগে আদালতে চেয়ারম্যান ও তার অনুসারীদের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হয়। বিষয়গুলো তখন বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়েছে।

অভিযোগ রয়েছে, কৌশলে সরকারি জমি দখল করতে ইব্রাহিম খলিল ২০১৮ সালে জাবালে নূর হাফেজিয়া মাদ্রাসা ও এতিমখানা প্রতিষ্ঠা করেন। চেয়ারম্যান রানাকে সভাপতি, সাহিদ হোসেনকে সহ-সভাপতি ও জাহাঙ্গীর পাঠানকে সদস্য সচিব করে ১১ সদস্য বিশিষ্ট মাদ্রাসা পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। কিন্তু মাদ্রাসাটির কোন অস্তিত্ব নেই।

পরে নোয়াগাঁও মৌজায় সরকারি ১৭ শতাংশ জমি বন্দোবস্ত নিতে ২০১৯ সালের ৪ ডিসেম্বর জেলা প্রশাসকের কাছে আবেদন করা হয়। এরআগে ২৮ নভেম্বর অস্তিত্বহীন প্রতিষ্ঠানটির পক্ষে চেয়ারম্যান রানা নিজেই ইউনিয়ন পরিষদের প্রত্যয়নপত্রে স্বাক্ষর করেন।

উপজেলা ভূমি কার্যালয় সূত্র জানায়, নোয়াগাঁও’র জমি বন্দোবস্তের আবেদনের প্রেক্ষিতে ১৭ ডিসেম্বর জেলা প্রশাসকের কার্যালয় থেকে রামগঞ্জ উপজেলা সহকারী কমিশনারকে (ভূমি) তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য নিদের্শ দেওয়া হয়। লক্ষ্মীপুর জেলা রেভিনিউ ডেপুটি কালেক্টর রুমন দে এই নির্দেশনা দেয়।

পরে উপজেলা সার্ভেয়ার সাজেদুল ইসলাম ও নোয়াগাঁও উপ-সহকারী ভূমি কর্মকর্তা সাহাব উদ্দিন সরেজমিনে তদন্ত করেন। কিন্তু ওই জমিতে কিংবা আশপাশে জাবালে নূর নামে কোন প্রতিষ্ঠান নেই উল্লেখ করে তারা প্রতিবেদন জমা দেন। এছাড়া ওই জমিটি দক্ষিণ পূর্ব নোয়াগাঁও তালিমুল কুরআন নূরানী মাদ্রাসা প্রতিষ্ঠাতা নেছার আহম্মদ খানের নামে অন্তর্ভূক্ত রয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

জানা গেছে, উপজেলার নোয়াগাঁও মৌজার ১ নম্বর খতিয়ানভূক্ত ৫৮৮৫ নম্বর দাগে সরকারি ১৭ শতাংশ জমি রয়েছে। এর পাশেই মাওলানা নেছার আহম্মদ খান ৫০ বছর আগে দক্ষিণ পূর্ব নোয়াগাঁও তালিমুল কুরআন নূরানী মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। বর্তমানে সরকারি ওই জমি খালি থাকায় মাদ্রাসা শিক্ষক-শিক্ষার্থীরা ব্যবহার করছে।

অন্যদিকে ওই জমিটি বন্দোবস্ত পেতে ২০১৯ সালের ১৯ সেপ্টেম্বর দক্ষিণ পূর্ব নোয়াগাঁও তালিমুল কুরআন নূরানী মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি আমিনুল ইসলাম খান জেলা প্রশাসকের কাছে লিখিত আবেদন করেছেন। জাবালে নূরের নামে কোন প্রতিষ্ঠান না থাকায় জমিটি তালিমুল কুরআন নুরানী মাদ্রাসাকে বরাদ্দ দেওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু চেয়ারম্যান রানা ও তার ভাই ইব্রাহিম লোকজন দিয়ে জমিটি জোরপূর্বক দখলের পাঁয়তারা করছে। এ ঘটনায় আমিনুল ইসলাম জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার ও রামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেন।

জানতে চাইলে নোয়াগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ হোসেন রানা বলেন, আমাদের প্রতিষ্ঠানটি এখনো গঠন করা হয়নি। জমির জন্য ডিসির কাছে আবেদন করেছি। এনিয়ে ২০ মার্চ ডিসি বৈঠক ডেকেছেন। জমি বরাদ্দ পেলে মাদ্রাসার কাজ শুরু করা হবে।

দেখা হয়েছে: 544
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪