|

নিয়ম নীতির তোয়াক্কা না করেই শরীয়তপুরে তৈরী হচ্ছে বালুর জাহাজ

প্রকাশিতঃ ৮:৪৪ অপরাহ্ন | জুন ২৩, ২০২০

নিয়ম নীতির তোয়াক্কা না করেই শরীয়তপুরে তৈরী হচ্ছে বালুর জাহাজ

শরীয়তপুর প্রতিনিধিঃ বাংলাদেশে পরিবহন মন্ত্রণালয়ের অধীনে নৌ পরিবহন অধিদপ্তর একটি রেগুলেটরি সংস্থা, সংস্থাটি ১৯৭৬ সালে স্থাপিত হয়। মহা-পরিচালক অধিদপ্তরের প্রধান হিসেবে কার্য পরিচালনা করেন। অধিদপ্তর বাংলাদেশ মার্চেন্ট শিপিং অর্ডিন্যান্স, ১৯৮৩, ইনল্যান্ড শিপিং অর্ডিন্যান্স, ১৯৭৬, বাংলাদেশ ফ্ল্যাগ ভেসেল (প্রটেকশন) অর্ডিন্যান্স, ১৯৮২ ও সময় সময় সরকার কর্তৃক নির্বাহী আদেশের মাধ্যমে প্রদত্ত কার্যক্রমসমূহ সম্পাদন করে।

এদিকে নৌ পরিবহন অধিদপ্তরের বাংলাদেশ মার্চেন্ট শিপিং অর্ডিন্যান্স এর নিয়ম নীতির তোয়াক্কা না করেই শরীয়তপুরের নড়িয়া উপজেলার ভোজেশ্বর গুদারা ঘাটে নির্মান করা হচ্ছে বালুর কন্টেইনার জাহাজ। এতে বাংলাদেশ সরকার ভ্যাট কিংবা কোনো আয়কর পাচ্ছেনা জাহাজ নির্মান কোম্পানি বা জাহাজ মালিকের কাছ থেকে।

স্থানীয় সূত্রে জানাযায়, প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে মোঃ সামচুদ্দিন ছৈয়াল একটি বালুর জাহাজ নির্মান করছেন। মেসার্স মোহনা শিপ ইয়ার্ডের মাধ্যেমে, কিন্তু তারা কেউই নেই ভ্যাট অথবা আয়করের তালিকায়।

তাহলে ভ্যাট, আয়কর প্রশাসনের নজর এড়িয়ে কিভাবে নির্মান হচ্ছে এই জাহাজ? এছাড়াও এই গুদারাঘাটে বছরের ১২ মাসই নির্মান হচ্ছে ছোট বড় বালুর জাহাজ, ট্রলারসহ বিভিন্ন নৌযান।

মেসার্স মোহনা শিপ ইয়ার্ডের স্বত্বাধিকারী মোঃ মুজাফফর জানান, সরকারী সব নিয়ম মেনেই জাহাজ তৈরী হয়, যদিও তিনি কোনো প্রকার কাগজপত্র দেখাতে পারেননি।

এ ছাড়া জাহাজ মালিক সামচুদ্দিন ছৈয়াল বলেন, আমি এর আগেও জাহাজ তৈরী করিয়েছি কোনো সমস্যা হয়নি।

এই জাহাজ নির্মান শিল্পের বিষয়ে শরীয়তপুর জেলা ভ্যাট কর্মকর্তা আতিকুর রহমান বলেন, আমরা কয়েকদিন আগে বালুর জাহাজ তৈরীর খবর জানতে পেরে সরেজমিনে গিয়েছি এবং তাদের ভ্যাটের তালিকায় আসার জন্য চিঠি দিয়েছি। তারা যদি ভ্যাটের তালিকায় আসতে অনাগ্রহ দেখায় তাহলে তাদের বিরুদ্ধে পরবর্তী পদক্ষেপ গ্রহন করবো।

দেখা হয়েছে: 1188
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪