|

শরীয়তপুরে হোম কোয়ারেন্টাইনে ২২৩, পরিচালনা হচ্ছে ভ্রাম্যমান আদালত

প্রকাশিতঃ ৮:০৯ অপরাহ্ন | মার্চ ১৭, ২০২০

করোনাভাইরাস

মো. মহসিন রেজা, শরীয়তপুরঃ করোনা ভাইরাস আতংকে সম্প্রতি ইতালিসহ বিভিন্ন দেশ থেকে শরীয়তপুরে ফিরে আসা ২২৩ জন প্রবাসীকে রাখা হয়েছে হোম কোয়ারেন্টাইনে।

এবং বাইরে ঘুরে বেড়ানো বিদেশ ফেরতদের কিংবা করোনা ভাইরাসের উপসর্গ আছে এমন মানুষের উপর চলছে ভ্রাম্যমান আদালত পরিচালনা।

এদিকে সদর উপজেলার কানার বাজার এলাকায় লিটন বেপারী নামে এক ব্যাক্তি সৌদি থেকে দেশে ফিরে হোম কোয়ারেন্টাইন না মেনে ঘোরাঘুরি করায় ১৬ মার্চ রাত সাড়ে আটটার দিকে শরীয়তপুর সদর উপজেলার নির্বাহী অফিসার মাহাবুর রহমান শেখ ভ্রম্যমান আদালত পরিচলনা করেন। সে সময় সৌদি ফেরত লিটন বেপারীকে ৫২ হাজার টাকা জরিমানা করেন।

জেলায় মোট ২১০ জন হোম কোয়ারেন্টাইনে থাকা লোকের মধ্যে ১৪ দিন পর মঙ্গলবার রিলিজ হয়েছেন ২১ জন। নতুন করে হোম কোয়ারেন্টাইনে ঢুকেছেন ৩৪ জন। এর ফলে এখন হোম কোয়ারেন্টাইনে থাকার সংখ্যা ২২৩জন।

ইতালিসহ বিভিন্ন দেশে করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করায় নানা শংকা আর দুশ্চিন্তায় দিন কাটাচ্ছেন শরীয়তপুরের প্রবাসীদের পরিবারের সদস্যরা।

জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী শরীয়তপুরের অন্তত ১ লাখ ৯২ হাজার মানুষ প্রবাসে থাকেন। তাদের অধিকাংশই ইতালিতে বসবাস করেন।

এর মধ্যে নড়িয়া উপজেলার বিভিন্ন গ্রামের রয়েছেন প্রায় ৭২ শতাংশ। ইতালি প্রবাসীরা নিয়মিত নড়িয়ায় যাতায়াত করছেন। তবে সম্প্রতি করোনাভাইরাসের সংক্রমণে এসব প্রবাসীদের নিয়ে উদ্বিগ্ন তাদের পরিবার ও এলাকাবাসী।

ইতালির বিভিন্ন শহর থেকে নড়িয়ায় এসেছেন এমন কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায়, ইতালিতে করোনাভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়া ও দু’জন ইতালি ফেরত ব্যক্তির বাংলাদেশে এসে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবরে ইতালিতে বসবাসরত প্রবাসীরা দেশে এসেও পড়ছেন বিব্রতকর পরিস্থিতির মধ্যে।

নড়িয়া উপজেলার ভোজেশ্বর ইউনিয়নের এক বাসিন্দা বলেন, আমি ইতালির তুরিন শহরে থাকি। ১০ দিন আগে দেশে এসেছি। তবে আমার শরীর ভালো আছে। বিমানবন্দরে আমাদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়নি। কিন্তু গ্রামে আসার পর কিছুটা বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়েছি। আমি এসেছি জেনে কোনো আত্মীয়-স্বজন ও বন্ধুবান্ধব দেখা করতে আসেনি। বিব্রতকর পরিস্থিতি এড়াতে বেশির ভাগ সময়ই বাড়িতে থাকছি।

ইতালি প্রবাসীদের পরিবারের এক সদস্য বলেন, আমার ছেলে ইতালিতে আছে। কিন্ত কোনো কাজ কর্ম করতে পারছে না। বাসা থেকে বের হতে দিচ্ছেনা। তারা সুস্থ আছে, কিন্তু কাজ না করতে পারলেতো খেয়ে মারা যাবে।

এদিকে শরীয়তপুরে করোনাভাইরাস আক্রান্তদের জন্য আইসোলেশন ওয়ার্ড খোলা হয়েছে। তবে এখনও পাওয়া যায়নি করোনাভাইরাস শনাক্তকরণ যন্ত্র। সপ্তাহখানেক আগে করোনাভাইরাস শনাক্তকরণ যন্ত্র চেয়ে আবেদন করেছে শরীয়তপুর সিভিল সার্জন কর্তৃপক্ষ।

সিভিল সার্জন ডা. এস.এম. আব্দুল্লাহ আল মুরাদ বলেন, সম্প্রতি ইতালিসহ বিভিন্ন দেশ থেকে শরীয়তপুরে ফিরে আসা ২২৩ জন প্রবাসীকে রাখা হয়েছে হোম কোয়ারেন্টাইনে। কোনো ব্যক্তি করোনায় আক্রান্ত হলে বা উপসর্গ দেখা দিলে দ্রুত তাকে চিকিৎসার আওতায় নেয়ার জন্য শরীয়তপুর সদর হাসপাতালে পাঁচ শয্যার ও প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঁচ শয্যার করে আইসোলেশন ওয়ার্ড খোলা হয়েছে। এছাড়া কোয়ারেন্টাইনে রাখার জন্য ১০০ শয্যা প্রস্তুত করার কাজ চলছে।

তিনি বলেন, জেলায় ৬টি উপজেলার প্রতিটি ইউনিয়নে ৩টি ওয়ার্ড রয়েছে। প্রতিটি ওয়ার্ডে রেজিস্ট্রার রাখা হয়েছে যারা বিদেশ থেকে আশা লোকজনের লিস্ট তৈরি করছে।

দেখা হয়েছে: 587
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪