|

শার্শায় খামারে ছাগল পালনে স্বাবলম্বী

প্রকাশিতঃ ৫:৫৬ অপরাহ্ন | অক্টোবর ০৩, ২০১৯

শার্শায় খামারে ছাগল পালনে স্বাবলম্বী

মোঃ রাসেল ইসলাম, বেনাপোল (যশোর) প্রতিনিধিঃ যশোরের শার্শা উপজেলার উলাশী ইউনিয়নে যৌথভাবে ছাগলের খামার গড়ে স্বাবলম্বীর পথে দুই খামারী। উদ্যোমী দুই যুবকের খামার দেখে আশপাশের অনেকে গড়ে তুলছেন ছাগলের খামার।

শার্শা উপজেলায় অনেকে বাণিজ্যিক ভাবে অনেকেই ব্লাক বেঙ্গল জাতের ছাগলের খামার গড়ে তুলেছেন। এদের মধ্য অন্যতম মিলন মেম্বার তার বন্ধু কাদের। ব্যাক্তি মালিকানাধীন পার্কের এক কোনে ২০ টি ছাগল নিয়ে গড়ে তোলে খামারটি। বর্তমানে ওই খামারে ছাগলের পরিমান প্রায় ৬০টি। খামার মালিক মিলন মেম্বার বলেন, সরকারের পৃষ্ট পোষকতা পাওয়া গেলে বিদেশে রপ্তানী যোগ্য ছাগল চাষে ব্যাপক সফলতা পাওয়া যাবে। অর্জন করা যাবে প্রচুর বৈদেশিক মুদ্রা।

শার্শা উপজেলা প্রানী সম্পদ অধিদপ্তর জয়দেব কুমার সিংহ বলেন,সরকারি ভাবে শার্শা উপজেলায় একাধিক খামার গড়ে তুলো হয়েছে। ব্লাক বেঙ্গল জাতের প্রায় এক লাখ ছাগল বিভিন্ন খামার মালিকরা চাষ করছে। তাদেরকে উপজেলা প্রানী সম্পদ দপ্তর থেকে পর্যাপ্ত সহযোগীতা করা হচ্ছে। এই ছাগল চাষে সফলতা আনার জন্য শিক্ষিত বেকারদের প্রশিক্ষন দেওয়া হচ্ছে।

দেখা হয়েছে: 742
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪