|

শাহজাহান আর ভিক্ষা করতে চান না

প্রকাশিতঃ ১০:৫৪ পূর্বাহ্ন | সেপ্টেম্বর ১২, ২০১৮

শাহজাহান আর ভিক্ষা করতে চান না

উবায়দুল্লাহ রুমি, ঈশ্বরগঞ্জ
ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে এক সময় শাহজাহানের হাতে থাকত গাড়ির স্টিয়ারিং। ব্রেক কষতে হতো পায়ে। কিন্তু এখন স্টিয়ারিং ও ব্রেক দুটিই তার হাতে। একটি দুর্ঘটনায় তার এ অবস্থা। চার বছর আগে চলন্ত গাড়ির ব্রেক ফেল করে পা হারান শাহজাহান। এর পর থেকেই শুরু হয় তার দুর্বিষহ জীবন। এখন সারাদিন মানুষের দুয়ারে ঘুরে জোগান দিতে হয় দুমুঠো ভাতের।

ঈশ্বরগঞ্জ উপজেলার এক নং সদর ইউনিয়নের খৈরাটি গ্রামে শাহজাহান মিয়ার বাড়ি। ওই গ্রামের ফিরোজ মিয়ার ছয় ছেলের মধ্যে সবার বড়। প্রায় সাত বছর আগে বাবা-মায়ের সঙ্গে রাগ করে বাড়ি ছাড়েন তিনি। গাজীপুর চৌরাস্তা এলাকায় গিয়ে এক ট্রাকচালকের হাতে পড়েন। ট্রাকচালক আলমগীরের কাছ থেকে ট্রাক চালানো আয়ত্ত করেন।

‘ওস্তাদ’ আলমগীরের তত্ত্বাবধানে নিজেই ট্রাক চালাতে শুরু করেন। তবে তার কোনো লাইসেন্স ছিল না। প্রায় চার বছর আগের কথা। বেনাপোল সীমান্ত দিয়ে একটি ফলভর্তি ট্রাক নিয়ে ঢাকার দিকে ফিরছিলেন শাহজাহান। কিন্তু বেনাপোল সড়কে হঠাৎ তার ট্রাকের ব্রেক ফেল করে। নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকটি খাদে পড়ে যায়। এতে ভেতরে আটকা পড়েন শাহজাহান। তার ডান পা টি বিচ্ছিন্ন হয়ে যায় ঘটনাস্থলেই। গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হয় বাঁ পা টিও।

ওই দিন ঘটনাচক্রে প্রাণে বেঁচে গেলেও জীবনের সঙ্গে এখনও লড়াই চলছে শাহজাহানের। পৌর এলাকার জয় বাংলার মোড় এলাকায় দেখা মেলে শাহজাহানের। তপ্ত রোদে ক্লান্ত শাহজাহান হাতে প্যাডেল ঘুরিয়ে চলছেন। দোকানে দোকানে চাইছেন সাহায্য।

শাহজাহান দুর্ঘটনার বর্ণনা দিতে গিয়ে জানান, বাড়ি থেকে রাগ করে গিয়ে ওস্তাদ আলমগীরের মাধ্যমে ট্রাক চালানো শিখে ড্রাইভার বনে যান। কিন্তু ভালো প্রশিক্ষণ না থাকায় নিজে দুর্ঘটনার মুখে পড়েন। যে কারণে আজ তার এ দুরবস্থা। তিনি বলেন, সড়কে এখন মৃত্যুর মিছিল বাড়ছে। অনভিজ্ঞ চালক ও মানুষের অসচেতনতার জন্য বাড়ছে দুর্ঘটনা। আমি চাই আমার মতো কেউ যেন এমন ভুল না করে।

তিনি আরও বলেন, মানুষের কাছে হাত পাততে আর ভালো লাগে না। সারাদিন মানুষের দুয়ারে ঘুরে যা পান তা দিয়ে নিজের ও বাবা-মায়ের ভাতের জোগান দেন তিনি। তবে ভিক্ষবৃত্তি বাদ দিয়ে অন্য কিছু করতে চান। তার জন্য সকলের সহায়তা কামনা করেন তিনি।

দেখা হয়েছে: 756
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪