|

শিক্ষক অবমাননা: এ লজ্জা কোথায় লুকোবো?

প্রকাশিতঃ ৮:২৪ অপরাহ্ন | অক্টোবর ২৪, ২০১৯

শিক্ষক অবমাননা: এ লজ্জা কোথায় লুকোবো?

কেন এই অরাজকতা! শিক্ষকদের দাবী কি এতটাই অযৌক্তিক!? শিক্ষার মান চাও তাহলে শিক্ষককে মান দাও। এটা কি এতটাই অপরাধমূলক কথাবার্তা। একজন পনের/বিশ হাজার টাকা বেতনে চাকুরী করা প্রাইমারী স্কুলের শিক্ষকের বেতনাদি বৃদ্ধির জন্য মাসের পর মাস কেন অনশন করতে হয় বা করলেও কেউ ফিরে তাকায়না।

আজ সব জায়গায় দুর্নীতি। সমাজের শিকড় আমাদের শিক্ষকগণ আজও অনেকটা দুর্নীতিমুক্ত কিন্তু আজকাল শিক্ষকরাও কলংকিত হচ্ছে সঠিক মূল্যায়নের অভাবের কারণে। শিক্ষক হওয়া অনেক মেধাবীর স্বপ্ন কিন্তু শিক্ষকের অবমুল্যায়নের কারণে আজকাল কেউ আর শিক্ষক হতে চায়না।

আজ শিক্ষকদের যে আন্দোলন তা কি সত্যিই অন্যায্য? এই দেশটা নরমের যমে পরিণত হয়েছে। শিক্ষকগণ ন্যায্য দাবী আদায় করার জন্য অনশন / আন্দোলন করতে গেলে পুলিশের লাঠিচার্জ, পিটুনি খায়! লাখ টাকা বেতন পাওয়া ক্রিকেটাররা তাদের বেতন আরো বৃদ্ধির আন্দোলন করলে সেটা দ্রুত সমাধান করার জন্য দেশে তোলপাড় সৃষ্টি হয়।

একজন মেধাবীই শিক্ষক হবার যোগ্যতা রাখে কিন্তু সে যোগ্যকে যদি সঠিক মুল্যায়ন করা না হয় তবে সে কেন শুধু শিক্ষকতাকে একক পেশা হিসেবে নিবে? তাই দুর্মূল্যের এ সময়ে শিক্ষকও আজ রাজনীতিবিদ, ব্যবসায়ী আরও কত কি!!!

ক্রিকেটারদের ন্যায্য দাবী পূরনে দ্রুত পদক্ষেপ নিতে পারলে শিক্ষকদের ন্যায্য দাবী পুরণার্থে কেন মাসের পর মাস বছরের পর বছর অনশন/ সমাবেশ / আন্দোলন করতে হয়।

ধিক্ আমাদের সমাজব্যবস্থা। একটি দেশ, একটি জাতিকে ধ্বংসের জন্য সে দেশের শিক্ষা ব্যবস্থা ধ্বংসই যথেষ্ট। আমাদের দেশে এখন শিক্ষার চেয়ে ক্রিকেট খেলা অনেক বেশী গুরুত্বপূর্ণ বলে মনেকরি। হবে নাই বা কেন। শিক্ষা নিয়ে আমরা মাথা উঁচু করতে না পারলেও ক্রিকেট নিয়ে বিশ্বকাপে দৌঁড়াতে তো পারছি। জাতি হিসেবে আজ আমরা সত্যিই লজ্জিত।

এত লজ্জা এই জাতি কোথায় লুকোবে?? শিক্ষকদের গায়ে পুলিশ হাত উঠাল??? হে দেশ, হে জাতি সুশিক্ষিত সন্তান পেতে চাও তবে শিক্ষকের মর্যাদা দাও। শিক্ষক নষ্ট হয়ে গেলে এই দেশ ডাস্টবিনে চলে যাবে আর সেদিন করার কিছুই থাকবে না!!??

মাহবুবা সুলতানা শিউলি
সদস্য, বোর্ড অব ট্রাস্টিজ
কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

দেখা হয়েছে: 635
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪