|

শিশুদের ঝগড়ায় জেল খাটছেন মা, আতঙ্কে রাত কাটছে চার শিশুর

প্রকাশিতঃ ৫:২৩ অপরাহ্ন | অগাস্ট ২৬, ২০২০

শিশুদের ঝগড়ায় জেল খাটছেন মা, আতঙ্কে রাত কাটছে চার শিশুর

শরীয়তপুর প্রতিনিধিঃ দুই শিশুর ঝগড়ার জের ধরে হয়রানিমুলক মামলা দিয়ে নুরজাহান বেগম নামে এক নারীকে কারাগারে পাঠানোর অভিযোগ উঠেছে প্রতিবেশী ও পুলিশের বিরুদ্ধে। মামলায় আসামী হয়ে পালিয়ে বেড়াচ্ছেন ওই নারীর স্বামী ইয়াছিন ছৈয়াল। আতঙ্কে আর শঙ্কায় নির্ঘুম রাত কাটছে তার চার শিশু সন্তানের। ঘটনাটি শরীয়তপুরের নড়িয়া উপজেলার ভূমখারা এলাকার।

নড়িয়া থানা ও স্থানীয় গ্রামবাসী সূত্র জানায়,নড়িয়ার ভুমখারা গ্রামের বাসিন্দা নুরজাহান বেগমের স্বামী ইয়াছিন ছৈয়াল চট্রগ্রামে ফেরি করে কাপর বিক্রি করেন। চার শিশু সন্তান নিয়ে তিনি গ্রামের বাড়িতে থাকেন।

গত ৩ আগষ্ট নুরজাহানের ছেলে মজনু (৯) ও মোজাম্মেল (৮) এর সাথে প্রতিবেশি সালাম ব্যাপারীর ছেলে সপ্তম শ্রেনীর শিক্ষার্থী আব্দুল আহাদের (১৪) ঝগড়া হয়। তাদের ঝগড়ায় আহাদ মাথায় আঘাত পায়। ওই ঘটনার জের ধরে ওই দিন আহাদের বাবা আব্দুস সালাম লোকজন নিয়ে মজনু,মোজাম্মেল,তার মা নুরজাহান,দুই বোন বিথী ও সাথিকে মারধর করেন। এঘটনা উল্ল্যেখ করে ওই দিন রাতেই নুরজাহান বেগম নড়িয়া থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন। কিন্তু পুলিশ অভিযোগটি নথিভূক্ত করেননি।

পুলিশ ও স্থানীয় কিছু ব্যক্তি বিষয়টি মিমাংসার জন্য নুরজাহানকে চাপ দিতে থাকে। নুরজাহান মীমাংসায় রাজি না হলে গত ২১ আগষ্ট সালামের স্ত্রী শিউলি বেগম নড়িয়া থানায় একটি মামলা দায়ের করেন। মামলায় অভিযোগ করা হয় নুরজাহান ও তার স্বামী ইয়াছিন ছৈয়াল আব্দুল আহাদকে মাথায় ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে আহত করেন। ওই রাতেই নড়িয়া থানার পুলিশ নুরজাহানকে গ্রেপ্তার করে। পরের দিন তাকে জেলা কারাগারে পাঠানো হয়।

মঙ্গলবার ওই গ্রামে গিয়ে দেখা যায়,নুরজাহানের চার শিশু সন্তান আতঙ্কে ঘরে বসে থাকে। বাবা-মায়ের জন্য কান্না করে। ভয়ে তারা রাতে না ঘুমিয়ে জেগে থাকে।

ওই ঝগড়ার ঘটনায় মাথায় আঘাত পাওয়া আব্দুল আহাদের কাছে জানতে চাওয়া হলে সে জানায়, ঈদের দুই দিন পরে বাড়ির পাশের বাজারে মজনু ও মোজাম্মেলের সাথে তার কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে মোজাম্মেলের হাতে থাকা ফিটকিরির প্যাকেট দিয়ে তার মাথায় আঘাত করলে তার মাথা কেটে রক্ত বের হয়। ওই ঘটনার সময় মজনুদের বাবা-মা সেখানে উপস্থিত ছিলেন না।
আব্দুল আহাদের সাথে কথা বলার সময় তার বাবা আব্দুস সালাম পাশে দাড়িয়ে ছিলেন।

শিশুদের ঝগড়ার সময় নুরজাহান বেগম ও তার স্বামী উপস্থিত ছিলেন না,এমন কথা আপনার সন্তাই বলছে অথচ তাদের দুই জনের বিরুদ্ধে হয়রানিমুলক মামলা দিলেন, এমন প্রশ্ন করলে আব্দুস সালাম বলেন,ওরা এলাকার মধ্যে খুব খারাপ। আর ওই শিশুদের মা তাদের প্রশ্রয় দেয়। এ কারনে তাকে মামলায় আসামী করা হয়েছে। আর আমি তাদের মারধর করিনি,ঘটনাটি জিজ্ঞাসা করতে গিয়ে একটু দস্তাধস্তি হয়েছে।

নুরজাহানের সন্তানদের সাথে প্রতিবেশি আরেক শিশুর ঝগড়ার ঘটনায় ক্ষুব্দ হয়ে আব্দুস সালাম লোকজন নিয়ে নুরজাহান ও তার সন্তানদের মারধর করেছেন। এমন ঘটনা উল্লেখ করে তিনি নড়িয়া থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করন। ওই অভিযোগটি নথিভূক্ত না করে তদন্ত করছিলেন উপপরিদর্শক আবিদ হাসান। তিনি মুঠোফোনে বলেন,নুরজাহানের অভিযোগের বিষয়টি তদন্ত করা হচ্ছিল। এমন অবস্থায় এলাকার গন্যমান্য ব্যক্তিরা ঘটনিটি মিমাংসা করে দেয়ার কথা বলেন। এ কারনে তা আর নথিভূক্ত করা হয়নি। কিন্তু ওই ঘটনার বিপরীতে কেন মামলা হল,আর কেন নুরজাহানকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হলো তা বুঝতে পারছি না।

নুরজাহানের স্বামী ইয়াছিন ছৈয়াল মুঠোফোনে বলেন,আমি চট্রগ্রামে ফেরি করে কাপর বিক্রি করি। আয় কম তা স্ত্রী-সন্তানদের গ্রামে রাখতে হয়েছে। বাচ্চারা-বাচ্চারা ঝগড়া করেছে। আমরা বররা মিটিয়ে দিতে পারতাম। কিন্তু সালাম প্রভাবশালী ও বিত্তশালী। সে আমার স্ত্রী সন্তানকে মারধর করল,আবার হয়রানিমুল মামলা দিয়ে কারাগারে পাঠালো। আমি এলাকায় ছিলাম না অথচ আমাকেও আসামী করা হয়েছে।

বাংলাদেশ মানবধিকার কমিটির শরীয়তপুর জেলা শাখার সভাপতি এ্যাড. মোঃ মাসুদুর রহমান বলেন, আমরা বাংলাদেশ মানবধিকার কমিটির শরীয়তপুর জেলা শাখার কমিটি ঘটনা স্থলে গিয়েছি, স্থানীয় ও মামলার সাক্ষীর সাথে কথা বলে জেনেছি এখানে বাচ্চারা বাচ্চারা মারামারি করেছে, এখানে বড়দের সাথে কোন মারামারি হয়নি, নূরজাহান বেগম ঘটনা সাথে জড়িত না ও ঘটনা স্থলে ছিলেন না, তাকে অন্যায়ভাবে ফাসিয়ে গ্রেফতার করে জেল হাজতে প্রেরণ করা হয়েছে এটা মানবধিকার লঙ্গন হয়েছে। আমরা আশা করবো সঠিক ঘটনা জেনে তাকে জামিনে মুক্ত করে দিবে।

জানতে চাইলে নড়িয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান বলেন,নুরজাহান যে অভিযোগ করেছিল তাতে মারধরের কথা উল্ল্যেখ ছিল। আর শিউলী বেগমের করা মামলায় তার ছেলের মাথায় কোপানোর অভিযোগ ছিল। এ কারনে তাদের মামলাটি নথিভূক্ত করে নুরজাহানকে গ্রেপ্তার করা হয়েছে। এখন ওই ঘটনার সাথে নুরজাহান জরিত ছিল কিনা তা তদন্ত করে দেখা হবে। সেভাবেই পরবর্তি পদক্ষেপ নেয়া হবে।

দেখা হয়েছে: 431
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪