|

শীতার্ত মানুষ তাদের ভালো লাগা অনুভূতির আস্তরণে আমাদের মুড়িয়ে দিয়েছে

প্রকাশিতঃ ৮:৪৬ অপরাহ্ন | জানুয়ারী ১৫, ২০২২

শীতার্ত মানুষ তাদের ভালো লাগা অনুভূতির আস্তরণে আমাদের মুড়িয়ে দিয়েছে

উত্তর বঙ্গের প্রচীনতম শহর হচ্ছে রংপুর। তিস্তা ও ঘাঘট নদীর ওপর দিয়েই এ এই শহরের পথ চলা, শহরের মানুষ গুলো আর যাই হোক এই শীত কালে নিজেদের যা আছে সেটা দিয়েই কাটিয়ে দেয়। রংপুর শহর থেকে সবচেয়ে কম দূরত্বের উপজেলা হচ্ছে গংগাচড়া যেটা তিস্তা নদী ভাঙ্গান কবলিত হয়ে প্রায় বেশ কয়েকটি ইউনিয়নের মানচিত্রের পরিবর্তন ঘটিয়ে দিয়েছে। আমাদের উদ্দেশ্য হচ্ছে তাদের মাঝে আমাদের কিছু শীতবস্ত্র পৌছে দেওয়া।

সেখান কার মানুষ গুলো এই শীতকালে মানবতার জিবন যাপন করছে। এবার আসি আমাদের এই ছোট্ট গল্প নিয়ে আমাদের কলেজে সবচেয়ে চৌকস সেচ্ছাসেবী টিম হচ্ছে রোভার স্কাউট গ্রুপ যা আর্তমানবায় কাজ করে। প্রতি বছর কোন নাহ কোন সময় মানুষের সাহায্য কাজ করে এই টিম।

তাই এবার তিস্তা তীরবর্তী এলাকার মানুষের কাছে আমাদের রোভার টিম। শীতকালে পুরোপুরি কুয়াশা ও শীতের তীব্রতায় ঝোঁকে গেছে উত্তর বঙ্গ। বিশেষ করে তিস্তা নদী ওপরে যেসব পরিবার বসবাস করে তারা খুব মানবতার জিবন যাপন করছে।

আমরা শীতবস্ত্র বিতরণে জন্য বেশ কয়েক দিন থেকেই ওই এলাকা গুলোয় যাতায়ত করতেছি কোথায় দিলে শীতার্ত মানুষ জন্য উপকারে সেই উদ্দেশ্য ছোটাছুটি, তাদের জিবন জীবীকা দেখে হতভম্ব আমরা। তিস্তা নদীর পাড়েই ৫ হাত দুরত্বে মাঝে তারা বসবাস করতেছে কারণ তাদের যা ভিটেমাটি ছিলো সবটুকু নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

তাই জিবনের তাগিদে ওখানেই রয়ে গেছে। আমাদের রোভার টিম একে একে তাদের সাথে কথা বলতে শুরু করলো তাদের একটাই চাওয়া কোন সাহায্য লাগবে নাহ তিস্তা ভাঙ্গন রোধ করতে হবে। আমাদের তো সেই সাধ্য নেই।

আমার আমাদের কাজের উদ্দেশ্যে গরীব ও অসহায় মানুষের কাছে পৌছে দিলাম শীতবস্ত্র নেওয়ার টোকেন যেটা শীতবস্ত্র নেওয়ার সময় আমাদের কে জমা দিতে হবে সমস্ত কাজ শেষ করে আরএরএল স্যার মুঠোফোন এ সার্বক্ষনীয় খোজ খবর নিচ্ছে।
সেদিনের সমস্ত কাজ শেষ করে ক্লান্ত শরীর নিয়ে ফিরে আসলাম শহরে। আমাদের এই কাজে সবসময় যিনি সাথে ছিলেন তিনি আমাদের সহকারী আরএসএল রিফাত স্যার।

সন্ধায় শহরে ফিরেই দেখি স্যাররা আমাদের জন্য অপেক্ষা করছে শীতবস্ত্র কেনার জন্য আমাদের নিদ্রিষ্ট বাজেটের মধ্যে শীতবস্ত্র(কম্বল) নেওয়া শেষ হলো। সেগুলো কলেজ এ পৌঁছে দেওয়ার জন্য আবার কলেজ যাওয়া ততক্ষণে কলেজের চাঞ্চল্যতা নিশ্চুপ হয়ে গেছে বেশ কয়েক জন স্যারের সাথে দেখা কয়েক মিনিট কিছু কথা হলো আমাদের রোভার গ্রুপের সভাপতি কলেজ প্রধান শাকিনুর আলম স্যার যিনি আমাদের মানবিক কাজ গুলোর সবচেয়ে বড় সার্পেট টা দিয়ে যাচ্ছে।

পরের দিন বেলা ১১ টা রওনা দিলাম গংগাচড়া উপজেলার আলমবিদিতর ও কোলকোন্দ ইউনিয়নের সীমানা ঘেঁষে সাউদপাড়া ইসলামী বহুমুখী আলীম মাদ্রাসার মাঠে বিতরণে সব কাজ শেষ করতে৷ করতে ততক্ষণে মানুষের ভিড় জমে গেছে।

এদিকে ৫ টা বাজতেই আমাদের অপর টিম কম্বল নিয়ে পৌঁছে গেছে আমাদের কাছে ততক্ষণে মানুষ মাঝে একটা উৎসাহ সৃষ্টি হচ্ছে। সময় টা বিকাল গড়িয়ে ৬ টা বাজে মুঠোফোন রিফাত স্যার জানায় দিলো আমরা কলেজ থেকে বিতরণের উদ্দেশ্য রহনা দিলাম এদিকে আমাদের সমস্ত কাজ সম্পন্ন। চারদিকে থেকে দিনের আলো কাটিয়ে সন্ধা নামার অভ্যাস লক্ষ করছি আলো তো লাগবে, ততক্ষণে মাদ্রাসা দ্বিতীয় তলার বারান্দা থেকে নিচের হ্যালোজেন লাইট লাগানোর ব্যাবস্হা ও হয়ে গেছে। পুরা মাঠ টা যে মানুষের হাসি মুখের ঝলকানিতে চকচক করছে আর আলোর মাঝেই বসে আছে কয়েকশ শীতার্ত মানুষ তাদের এত এত ভালো লাগা অনুভূতির আস্তরনের আমাদের মুড়িয়ে দিয়েছে। এদিকে স্যাররাও উপস্থিত সবাই কে লাইনে দাড়াতে বলা হলো আমাদের টিম সবাই সবার দায়িত্বে কাজে লেগে গেলো। মানুষ কে সমলাতে হবে! স্যাররা সময়ের কালক্ষেপণ নাহ করে শীতবস্ত্র বিতরণে জন্য একেবারেই প্রস্তুুত আমাদের পক্ষ থেকে শুধু স্যারদের পরিচয় সবার মাঝে উপস্থাপন করা হলো এবার পালা আমাদের কয়েক দিনের কাজের যে ছোট্ট ভালোবাসা টুকু গড়তে পারছি সেটুকুই শীতার্তদের মাঝে পৌছে দেওয়া।

শুরু হয়ে গেলো একে একে বিতরণ।
খুব অল্প সময়ে মধ্যে শেষ করলাম বিতরণ।
পাশেই মাদ্রাসার শিক্ষক আসাদুল স্যারের বাড়িতে কলেজের সভাপতি, প্রতিষ্টান প্রধান স্যার, আরএসএল স্যার সহ অন্য স্যার ও এলাকার গর্ণমান্য কয়েক জন কে চায়ের দাওয়াত দিয়ে ডেকে নিয়ে গেলো।

এদিকে আমাদের রোভার টিম তাদের সমস্ত কাজ গুছিয়ে নিলো মাদ্রারাস কতৃপক্ষ কে সবকিছু বুঝাই দিয়ে আমরাও চায়ের দাওয়াতে হাজির হলাম। ততক্ষণে স্যারদের চা খাওয়াও শেষ। স্যাররা গাড়িতে ওঠে গেলো আমার ও আমাদের গাড়িতে ও তুলে দিলো আবার রংপুর শহরের উদ্দেশ্য রহনা হলাম।

বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা রংপুর আইডিয়াল ইন্সটিটিউট অব টেকনোলজির কলেজ কতৃপক্ষ সহ প্রতিষ্টান প্রধান মোঃ শাকিনুর আলম স্যার, আরএসএল খালেদুল স্যার রিফাত স্যার, স্হানীয় গর্ণ্যমান্য ব্যাক্তি মোঃ হারুন অর রশিদ,মাদ্রসার শিক্ষক আসাদুল স্যার, ইমন ভাই, মাদ্রাসা কতৃপক্ষ সহ রোভার স্কাউট গ্রুপ কলেজের ছাত্রছাত্রী সহ যাদের সহযোগিতায় আমারা শীতবস্ত্র বিতরণ সুন্দর ভাবে করতে পেরেছি।

সাকিব আহমেদ
রংপুর আইডিয়াল ইন্সটিটিউট অব টেকনোলজি রোভার স্কাউট গ্রুপ।

দেখা হয়েছে: 160
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪