|

শ্রীলঙ্কায় খরচ কমানোর আকর্ষণীয় বিকল্প বৈদ্যুতিক গাড়ি

প্রকাশিতঃ ১০:৩০ অপরাহ্ন | এপ্রিল ২৭, ২০২২

লজিস্টিক সমস্যা প্রধান অন্তরায় যদিও বিভিন্ন অফার ও সাশ্রয়ী সুবিধাগুলির কারণে, বৈদ্যুতিক গাড়িগুলি শ্রীলঙ্কার অনেকের কাছে পছন্দের বিকল্প হিসাবে পরিচিত হয়ে উঠেছে, তবুও শ্রীলঙ্কানদের জন্য চার্জিং পয়েন্টের অভাবের মধ্যে এখনও তুলনামূলকভাবে নতুন এ প্রযুক্তি পছন্দ করা কঠিন হয়ে পড়ছে।সূত্র: A24 News Agency
অনেক দেশ, বিশেষ করে অর্থনৈতিকভাবে উন্নত দেশগুলি, তাদের গাড়ির বহরগুলিকে বৈদ্যুতিক হওয়ার জন্য স্থানান্তর করতে চলেছে। শ্রীলঙ্কার যানবাহন আমদানিকারক সমিতির চেয়ারম্যান ইন্দিকা সম্পাথ মিরিনচিগে বলেছেন যে শ্রীলঙ্কার অবস্থান এবং সূর্যের আলো সর্বদা থাকার কারণে এটি ব্যবহার করতে পারে। তিনি আরও যোগ করেছেন যে সূর্যের সৌর শক্তি থেকে গাড়িগুলিকে চার্জ করতে হবে; অতএব, জ্বালানী খরচ লাগছে না।
তিনি শ্রীলঙ্কায় বৈদ্যুতিক গাড়ি জনপ্রিয় করার জন্য কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান। ইন্দিকা জানান, সাধারণভাবে, একটি বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি সাধারণ গাড়ির চেয়ে বেশি ব্যয়বহুল। আমরা কীভাবে এটি পরিচালনা করি তার উত্তর আমাদের খুঁজে বের করতে হবে। দেশের বর্তমান পরিস্থিতি কীভাবে মোকাবেলা করা যায় তা নিয়ে আমাদের ভাবতে হবে।
আমরা এখন মুখোমুখি হচ্ছি বৈদেশিক মুদ্রার রিজার্ভের সমস্যার। আমি মনে করি, দীর্ঘমেয়াদে সরকার যদি সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে এটি সঠিকভাবে পরিচালনা করে তাহলে সরকার এসব গাড়ি আমদানিতে ট্যাক্সের কথা ভাবতে পারবে না।
তাছাড়া, আমরা যদি শ্রীলঙ্কার ভৌগোলিক অবস্থান নিয়ে আগামী পাঁচ বছরের কথা চিন্তা করি, দেখা যাবে এটি এমন একটি দেশ যেখানে সর্বদা সূর্যালোক থাকে, তাহলে আমরা সৌরশক্তি থেকে ঘরে ঘরে বিদ্যুৎ উৎপাদন করতে পারব। আমরা যদি সোলার প্যানেল ব্যবহার করি, তাহলে এই যানবাহনের সুবিধা দেশের জন্য অপরিসীম হবে।
এখন ধরা যাক আমরা এই জ্বালানি আমদানি করি, কারণ, সাধারণভাবে, এই জ্বালানির খরচ এড়ানো যায়। তাই এই প্রাকৃতিক পরিবেশ থেকে আমরা যা নিতে পারি তা হল সৌর শক্তি, যা আমরা শুধু পাই, যার মাধ্যমে আমরা গাড়ি চালাতে পারি। এই প্রযুক্তির সাহায্যে আমাদের ভবিষ্যতে এই বৈদ্যুতিক গাড়িগুলিকে শ্রীলঙ্কায় জনপ্রিয় করতে হবে।
মিঃ ইন্দিকা সম্পাথ আরও জানান, “আমাদের দেশে এই ট্যাক্সের অসঙ্গতি রয়েছে। এ বছরই এসব গাড়ির দাম কমবে, তা কমিয়ে তিনটিতে নামাতে হবে। এছাড়াও, অর্থ কিছুটা কমানো হয়েছে, এখন আমি জানি যে বিশ্বের বিভিন্ন উন্নত দেশগুলিকে উৎসাহিত করতে পেট্রোল গাড়ির উপর ট্যাক্স বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে, অন্যদিকে হাইব্রিড গাড়ির জন্য তাফেরত দেওয়া হবে। সুতরাং, সরকার যদি এই ধরনের যানবাহনের উপর ট্যাক্স আরোপ করে এবং একটি সোলার ইউনিট বাড়ায়, সরকারকে এই ধরনের গাড়ি আমদানি করা ব্যক্তিকে তা ফেরত দেওয়া উচিত এবং এই গাড়ি চালানোর জন্য উৎসাহিত করা উচিত।
এ ধরনের প্রণোদনা গড়ে তুলতে হবে। তাই আমি সবসময় জোর দিয়ে থাকি যে আমাদের একটি প্রক্রিয়া তৈরি করতে হবে।" অল সিলন স্মল ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের জাতীয় সংগঠক নিরুক্ষা কুমারা বলেছেন, প্রধান প্রশ্ন হল এটি শ্রীলঙ্কার পরিস্থিতির সাথে খাপ খায় কি না।
তিনি উদ্বিগ্ন কারণ শ্রীলঙ্কায় বৈদ্যুতিক গাড়ির জন্য চার্জিং পয়েন্টের অভাব শ্রীলঙ্কানদের জন্য বিরক্তির কারণ। তিনি আরও বলেছেন যে যদিও সরকার জনগণকে আশ্বস্ত করতে আগ্রহী যে তারা বৈদ্যুতিক গাড়ির উপর কর কমিয়ে দেবে, তাদের লজিস্টিক সমস্যাগুলিও সমাধান করা উচিত।
তিনি বলেন, আমাদের দেশে এটি কতটা মানানসই হয় সেদিকে ফোকাস করা উচিত। বিশেষ করে, বৈদ্যুতিক গাড়ি চালানো সস্তা, তবে এটি চালানো এবং রক্ষণাবেক্ষণ করা কিছুটা ঝামেলার। বিশেষ করে, এখন সরকার এবং রাজনৈতিক কর্তৃপক্ষ সবসময় আমাদের বলছে বাজেটের আগে আমরা এই বৈদ্যুতিক গাড়িগুলির উপর শুল্ক কমিয়ে বৈদ্যুতিক গাড়ির দিকে এগিয়ে যাব।
এটা ভাল, কিন্তু এই বৈদ্যুতিক গাড়ির সমস্যা নিয়ে নিয়ন্ত্রক এবং সরকার বেশ বিভ্রান্ত। দেশে চার্জিং পয়েন্টের অভাব, যা একটি বড় সমস্যা হিসেবে দেখা যায়। বৈদ্যুতিক গাড়ি আমদানির আগে আমাদের সর্বত্র চার্জিং স্টেশন তৈরি করা দরকার। যদি চার্জিং স্টেশন ছাড়াই বৈদ্যুতিক যানবাহন আমদানি করা হয়, তবে এটি একটি বিশাল সমস্যা হবে যার মুখোমুখি আমরা ভবিষ্যতে হবো।
চার্জিং স্টেশন স্থাপন করার আগে, আরেকটি বড় সংকট আছে, তা হল বিদ্যুৎ সংকট। তাই আমাদের এই বিদ্যুৎ সংকটের স্থায়ী সমাধান খুঁজে বের করতে হবে এবং এ যানবাহন আমদানি করতে হবে।
দেখা হয়েছে: 142
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪