|

সাইপ্রাস করোনাভাইরাস নিয়ন্ত্রণে ইতিবাচক ভূমিকায়

প্রকাশিতঃ ৮:১৮ অপরাহ্ন | এপ্রিল ১৯, ২০২০

সাইপ্রাস করোনাভাইরাস নিয়ন্ত্রণে ইতিবাচক ভূমিকায়

নিকোশিয়া, সাইপ্রাস থেকে মোস্তাইন বিল্লাহঃ করোনা ভাইরাসের উৎপত্তি চীনের উহান শহরে হলেও ক্রমেই তা ছড়িয়ে পড়ছে ইউরোপসহ বিশ্বের রাজত্বকারি দেশসমূহে। ইতোমধ্যে অন্তত২১০টি দেশে এ ভাইরাস শনাক্ত হয়েছে।প্রতিদিন করোনাভাইরাস রোগী আর মৃতের সংখ্যা গণনায় পৃথিবী আজ বড়ই ক্লান্ত ।

সমস্ত শ্রেণি পেশার মানুষ ঘরবন্দি, জনজীবন আজ নিমজ্জিত অন্ধকার গহীনে। প্রতিটি দেশের সরকার, প্রশাসন থেকে শুরু করে প্রত্যেক বিবেকবান রাজনৈতিক, ডাক্তার, সমাজকর্মীসহ সবাই নিজ নিজ অবস্থান থেকে সাধ্যমত এটি প্রতিরোধের জন্য লড়াই করছেন।

সাইপ্রাসও উক্ত লড়াইয়ে ব্যতিক্রম নয়। ৯২৫১ বর্গকিলোমিটারে ১২০৫৫০৫ জনসংখ্যার একটি ছোট্ট নয়নাভিরাম দ্বীপ রাস্ট্র সাইপ্রাস। এখানে কোভিড-১৯, মার্চের ০৯ তারিখে যথাক্রমে ২৫ এবং ৬৪ বছর বয়সী দুজন রোগীর মাধ্যমে সনাক্ত করা হয়। ২৪শে মার্চ পুরাপুরি ভাবে দেশটি লকডাউনের ঘোষনা আসে। প্রতিদিনের আপডেট খবরে ক্রমান্বয়ে বাড়তে থাকে রোগীর সংখ্যা। মার্চের ২৫ তারিখে ৭০ বছর বয়সী এক অভাগা বৃদ্ধের মৃত্যুর মাধ্যমে শুরু হলো মৃত্যুর তালিকা।

আজ ৪১ দিনের এ লড়াইয়ে সরকার, প্রশাসন, ডাক্তার সমাজকর্মী, সর্বোপরি জনসাধারণের সচেতনতায় ইতিবাচক প্রভাব প্রতীয়মান। গত কয়েকদিনের ক্রমাগত রোগীর তালিকা হ্রাসের মাধ্যামে আমরা এটা বলতেই পারি।

০১ মাস ১১ দিনে এখানে মোট রোগীর সংখ্যা ৭৬১ জন এবং মৃত্যুর সংখ্যা ১২ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৯। অন্যান্য দেশের তুলনায় সময়ের ব্যবধানে আক্রান্ত এবং মৃতের সংখ্যা বিবেচনায় সাইপ্রাসের সরকার করোনাভাইরাস নিয়ন্ত্রণে যথেস্ট ইতিবাচক ভূমিকা রাখছে।

প্রবাসী বাংলাদেশিদের ভিতর এখনও আক্রান্তের কোন খবর পাওয়া যাইনি।

দেখা হয়েছে: 942
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪