|

স্কুলপড়ুয়ারা ই-সিগারেটে আসক্ত হচ্ছে

প্রকাশিতঃ ১০:২৮ অপরাহ্ন | নভেম্বর ০৬, ২০১৯

স্কুলপড়ুয়ারা ই-সিগারেটে আসক্ত হচ্ছে

নিজস্ব প্রতিবেদকঃ ভয়ঙ্কর ই-সিগারেটে আসক্ত হচ্ছে কোমলমতি স্কুল শিক্ষার্থীরা। যাদের হাতে বই, খাতা কলম থাকার কথা তাদের হাতে পাওয়া যাচ্ছে এসব সামগ্রী। এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা ই-সিগারেট সরবরাহ করে স্কুলপড়ুয়া কোমল মতি শিক্ষার্থীদের কাছে।

এক সূত্র জানায়, ইদানীং দেশের জনপ্রিয় বেশকিছু অনলাইন পণ্য কেনা-বেচা ওয়েবসাইটে ই-সিগারেটের লোভনীয় বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে দেশের তরুণ প্রজন্ম এ নেশায় আসক্ত হচ্ছে। সাধারণ সিগারেটের নেশার বিকল্প, ক্ষতি কম হওয়ার আশঙ্কা কিংবা নিজেদের স্মার্ট ধূমপায়ী ভেবে তরুণ প্রজন্ম আজ এ নেশায় বেশি আসক্ত হচ্ছে বলে অনুসন্ধানে উঠে এসেছে।

এসব ওয়েবসাইটে ই-সিগারেট বিক্রয় ও বিপণন বন্ধের পাশাপাশি এই ক্ষতিকর পণ্যটি নিষিদ্ধ করা হোক এমনটাই প্রত্যাশা সাধারণ মানুষের।

বিশেষজ্ঞরা বলছেন, সাধারণ সিগারেটের তুলনায় ই-সিগারেটের ক্ষতি কয়েকগুণ বেশি। বিভিন্ন দেশে ইতোমধ্যেই ই-সিগারেট সেবনে তাৎক্ষণিক মৃত্যু কিংবা মরণ ব্যাধিতে আক্রান্ত হওয়ার উদাহরণ দেখা গেছে। তাই তরুণ প্রজন্মকে ই-সিগারেটের ভয়ঙ্কর থাবা থেকে রক্ষায় বাংলাদেশে ই-সিগারেট নিষিদ্ধের দাবি বিশেষজ্ঞদের।

শুধু চট্টগ্রাম নগরীতে নয়, হাটহাজারী উপজেলাতেও ই-সিগারেট বিক্রির এমন চিত্র দেখা যাচ্ছে। সম্প্রতি হাটহাজারী উপজেলার এক স্কুলের প্রধান শিক্ষক স্কুলগামী ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরাই মূলত ই-সিগারেটের ক্রেতা এ মর্মে উপজেলা প্রশাসনের কাছে অভিযোগ দায়ের করেন। বিষয়টি জানার পর হাটহাজারী পৌরসভার বিভিন্ন দোকানে অভিযান চালায় হাটহাজারী উপজেলা প্রশাসন।

গত মঙ্গলবার দুপুরে পরিচালিত এ অভিযানে নেতৃত্ব দেন হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রুহুল আমিন। এসময় তার সাথে ছিলেন হাটহাজারী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদ। ইউএনও জানান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা স্কুল ফাঁকি দিয়ে দলবেঁধে ই-সিগারেট পান করছে। নেশাগ্রস্ত হয়ে পরে বড় ভাইয়ের সান্নিধ্য সর্বশেষে কিশোর গ্যাং এ জড়িয়ে পড়ছে এসব শিক্ষার্থীরা।

তিনি আরও জানান, গত মঙ্গলবার পৌরসভার চারটি দোকানে অভিযানে পরিচালনার সময় এসব দোকানের ব্যবসায়ীরা জানান, মূলত ১৪ থেকে ১৫ বছরের কিশোররাই এ ই-সিগারেটের ক্রেতা। তারা দোকানিকে আরও বলে, বেশি দামের ই-সিগারেট আনবেন। অনেক দোকানদার এ বিষয়ে একমত হয়েছেন যে, তারা শিশুদের কাছে ই সিগারেট বিক্রি করে অন্যায় করেছেন। তাদেরও সামাজিক দায়বদ্ধতা আছে। অভিযান অব্যাহত থাকবে।

জানা যায়, সাধারণ সিগারেটের বিকল্প হিসেবে ইলেকট্রনিক নিকোটিন ডেলিভারি সিস্টেম বা ইলেকট্রনিক সিগারেট ব্যবহার করা হয়। সিগারেটের মতই দেখতে ফাইবার বা প্লাস্টিক দিয়ে তৈরি এই ব্যাটারিচালিত যন্ত্রগুলোর মধ্যে একটি প্রকোষ্ঠ থাকে। তার মধ্যে ভরা থাকে বিশেষ ধরনের তরল মিশ্রণ। যন্ত্রটি গরম হয়ে ওই তরলের বাষ্পীভবন ঘটায় এবং ব্যবহারকারী সেই বাষ্প টেনে নেয় ফুসফুসে, যা ধূমপানের অনুভ‚তি দেয়। এই পদ্ধতিকে বলে ভেপিং।

অনেকেই মনে করেন, ই-সিগারেট ধূমপানের অভ্যাস ত্যাগ করতে সাহায্য করে। কিন্তু বিশেষজ্ঞদের মতে, ই-সিগারেট ধূমপান ছাড়তে সাহায্য করে এর কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি বরং কোনো কোনো ক্ষেত্রে এর প্রভাব সাধারণ সিগারেটের চেয়েও ক্ষতিকারক বলে দাবি করছেন তারা।

তারা বলছেন, ই-সিগারেটের তরল মিশ্রণ (ই-লিকুইড)-এর মধ্যে থাকে প্রপেলিন গস্নাইসল, গিস্নসারিন, পলিইথিলিন গস্নাইসল, নানাবিধ ফ্লেভার এবং নিকোটিন। গরম হওয়ার সঙ্গে সঙ্গে এই রাসায়নিক পদার্থগুলো থেকে সাধারণ সিগারেটের ধোঁয়ার সমপরিমাণ ফরমালডিহাইড উৎপন্ন হয়।

এ ছাড়া ই-সিগারেটের ধোঁয়ায় থাকে অতিসূক্ষ রাসায়নিক কণা যা ভীষণই ক্ষতিকারক। এর থেকে গলা-মুখ জ্বালা, বমিভাব এবং ক্রনিক কাশি দেখা দিতে পারে।

দেখা হয়েছে: 1050
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪