|

হাকিমপুর থানার ওসিসহ ১২ কর্মকর্তার একযোগে বদলি মাদক ব্যবসায়ীদের উচ্ছাস

প্রকাশিতঃ ১০:৩০ অপরাহ্ন | নভেম্বর ০২, ২০১৯

হাকিমপুর থানার ওসিসহ ১২ কর্মকর্তার একযোগে বদলি মাদক ব্যবসায়ীদের উচ্ছাস

হিলি (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের সীমান্তবর্তী হাকিমপুর থানার ওসিসহ ১২জন পুলিশ কর্মকর্তাকে একযোগে অন্যত্র বদলী করা হয়েছে। এতে করে মাদকব্যবসায়ীদের মাঝে উচ্ছাস দেখা দিয়েছে, চিহ্নিত অনেক মাদকব্যবসায়ীদের দীর্ঘদিন এলাকায় দেখা না গেলেও আবারও অনেক মাদকব্যবসায়ীদের হাকিমপুর থানায় আনাগোনা লক্ষ্য করা যাচ্ছে।

মাদকের বিরুদ্ধে পুলিশের নানা অভিযানের ফলে মাদক বিক্রয় প্রবনতা কমলেও তাদের বদলীর কারনে আবারও হিলিতে মাদকের সহজলভ্যতা বাড়বে বলে মনে করছেন স্থানীয়রা।

হাকিমপুর থানা সুত্রে জানা গেছে, দেশের সবচেয়ে নিকটবর্তী সীমান্ত এলাকা দিনাজপুরের হাকিমপুর (হিলি) থানা, যার কারনে আগে থেকেই এখানে মাদকের সহজলভ্যতা ছিল, থানার বিভিন্ন এলাকায় বাসাবাড়িতে মাদক বিক্রি হতো ও দেশের বিভিন্ন এলাকা থেকে মানুষজন আসতো সেই মাদক সেবন করতে।

হাকিমপুর থানাতে আনোয়ার হোসেন ওসি হিসেবে যোগদানের পর থেকেই তিনি মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষনা করেন। মাদক ছাড় নইলে হিলি ছাড় এই শ্লোগানকে সামনে রেখে তিনি স্থানীয় নানা শ্রেনী পেশার মানুষদের সাথে নিয়ে মাদকবিরোধী অভিযান পরিচালনা করতেন।

এছাড়াও কমিউনিটি বেস স্কুল কমিটি গঠন করে স্কুল কলেজের ছাত্র-ছাত্রীদের নিয়ে মাদকের বিরুদ্ধে সচেতনতামুলক র‌্যালী সভা সমাবেশ করতেন। এসবের ফলে হিলির চিরচেনা আগের সেই রুপ থেকে অনেকটা পরিবর্তন হয়, বিভিন্ন স্থান থেকে মাদকসেবীদের আসা যেমন কমেছে তেমনি অনেক মাদকব্যবসায়ী এলাকা ছেড়ে অন্যত্র চলে যায়।

এক পরিসংখ্যানে দেখা গেছে, গত ১ সেপ্টেম্বর ২০১৮ থেকে ২৫ সেপ্টেম্বর ২০১৯ সাল পর্যন্ত হাকিমপুর থানা পুলিশ মাদকবিরোধী বিভিন্ন অভিযান পরিচালনা করেন।

এর মধ্যে মাদকের মামলা দায়ের করেন ৩৯৭টি, আসামীর সংখ্যা ছিল ৫৮৩জন, গ্রেফতার করা হয় ৪৯৮জনকে, ফেনসিডিল উদ্ধার করা হয় ১২ হাজার ২১৯ বোতল, ইয়াবা উদ্ধার করা হয় ২২ হাজার ১৬৭পিস, গাঁজা উদ্ধার করা হয় ১৩কেজি ৭৬৮গ্রাম, হেরোইন ৯৩.৬১গ্রাম, বিদেশী মদ উদ্ধার করা হয় ৪৭ প্যাকেট ও ১৪ বোতল, নেশাজাতীয় ইনজেকশন ২ হাজার ৪৮৩পিস, চোলাই মদ ৪১০লিটার এছাড়াও পরিত্যাক্ত অবস্থায় উদ্ধার করা হয় ৮শ পিচ ইয়াবা, ফেনসিডিল ২৫ বোতল, প্যারাসিটামল ট্যাবলেট উদ্ধার করা হয় ১ লাখ ৪৪ হাজার পিস।

স্টুডেন্ট বেস কমিউনিটি পুলিশং ইউনিটের সাধারন সম্পাদক মুহিত আহম্মেদ জানান, হাকিমপুর থানা হিলি সীমান্ত এলাকা হওয়ার কারনে এখানে মাদকের প্রকটটা অন্যান্য এলাকার চেয়ে অনেক বেশী ছিল। আমরা দেখছিলাম মাদকের কারনে যুবসমাজ ধ্বংসের দিকে যাচ্ছে, এমনকি আমাদের বন্ধু বান্ধবসহপাঠী রয়েছেন তারাও অনেকে মাদকের প্রতি আসক্ত হয়ে পড়ছিল।

তাদেরকে সেই পথ থেকে ফিরিয়ে আনতে আমরা স্কুল কলেজের ছাত্র-ছাত্রীরা থানা পুলিশের সহযোগীতায় স্টুডেন্ট বেস কমিউনিটি পুলিশিং ইউনিট গঠন করি। এর মাধ্যমে আমরা হিলি সীমান্তের বিভিন্ন পাড়া, মহল্লায় গিয়ে আমাদের যারা বন্ধু বান্ধব, এমনকি যারা মাদকসেবী ও মাদক ব্যবসার সাথে যুক্ত রয়েছেন তাদেরকে আমরা বিভিন্ন ভাবে মাদকের কুফল সম্পর্কে বোঝানোর চেষ্টা করি ও সেই পথ থেকে দুরে আনার চেষ্টা করি। কিন্তু বর্তমানে ওসিসহ বেশ কয়েকজন কর্মকর্তার বদলী হওয়ার কারনে সেই কার্যক্রম অনেকটাই মুখ থুবড়ে পড়বে।

হাকিমপুর উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সোহরাব হোসেন বলেন, হিলি সীমান্ত এলাকা হওয়ার কারনে এখানে মাদকের তৎপরতা অত্যান্ত বেশি ছিল। যার কারনে আশেপাশের জেলাগুলো এমনকি ঢাকা থেকেও মাদকসেবীরা হিলিতে আসতো মাদকসেবন করতে।

হাকিমপুর থানা পুলিশ বিভিন্ন সামাজিক সংগঠন, স্কুল কলেজের ছাত্র-ছাত্রীদের নিয়ে মাদকের বিরুদ্ধে বিভিন্ন সভা সেমিনার করে মাদক প্রতিরোধে সচেতন করে তুলছেন। যার কারনে বর্তমানে পূর্বের তুলনায় মাদকের প্রবনতা ছিল সেটি অনেকাংশে কমে গিয়েছিল। কিন্তু মাদক বন্ধে কাজ করা এই টিমকে হিলি থেকে অন্যত্র বদলী করে দেওয়ায় হিলি আবারও আগের চেহেরায় ফিরে আসবে বলেও আমরা মনে করছি।

হাকিমপুর থানার (ওসি,তদন্ত) রেজাউল করিম জানান, হঠাৎ করে প্রশাসনিক কারনে গত ২৯ ও ৩১ অক্টোবর দুদফায় হাকিমপুর থানার ওসিসহ এক সাথে ১২ অফিসারের অন্যত্র বদলি হওয়ায় থানায় সাময়িক ভাবে জনবল সল্পতা দেখা দিয়েছে। তবে আগামী দু’এক দিনের মধ্যেই সব পুরন হয়ে যাবে।

হাকিমপুর উপজেলা চেয়ারম্যান হারুন উর রশীদ হারুন জানান, আনোয়ার হোসেন ওসি হিসেবে হাকিমপুর থানায় যোগদানের পর থেকেই তিনি হাকিমপুরকে মাদকমুক্ত করতে নানামুখি পদক্ষেপ নিয়েছেন যার কারনে আমরা ইতোমধ্যেই হিলিকে একটা মাদক নিয়ন্ত্রিত এলাকা হিসেবে দেখতে পেয়েছিলাম। কিন্তু হঠাৎ করে তিনিসহ থানার ১২জন কর্মকর্তার বদলী চলমান মাদক বিরোধী অভিযান অনেকটা ঝিমিয়ে পড়বে বলে আমরা মনে করছি। তাই উর্দ্ধতন কতৃপক্ষকে বিষয়টি নিয়ে ব্যবস্থা গ্রহনের অনুরোধ জানাচ্ছি।

দেখা হয়েছে: 502
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪