|

হালুয়াঘাটে নিষিদ্ধ পলিথিনের সয়লাব

প্রকাশিতঃ ৫:০৪ অপরাহ্ন | মে ২২, ২০১৯

হালুয়াঘাটে নিষিদ্ধ পলিথিনের সয়লাব

সৈয়দ তরিকুল্লাহ আশরাফী, হালুয়াঘাটঃ ময়মনসিংহের হালুয়াঘাটে নিষিদ্ধ পলিথিনের সয়লাব। ব্যবহারও অস্বাভাবিক হারে বেড়েছে। বাজারের গুরত্বপূর্ণ শপিং মহাল, মাছ-মাংস বাজার, কাঁচা বাজার, বইয়ের দোকান, হোটেল রেস্টুরেন্ট সর্বত্র নিষিদ্ধ পলিথিন ব্যাগের আধিপত্য। ফলে হুমকির মুখে পড়েছে শহরের পরিবেশ।

পাশাপাশি ব্যবহৃত পলিথিনের স্তুপ জমে দুর্গন্ধ ও পানি নিষ্কাশনে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। প্রশাসনের নজরদারির অভাব ও দুর্বলতার সুযোগ নিয়ে অসাধু ব্যবসায়ীরা হালুয়াঘাট সদর বাজারসহ গ্রামগঞ্জের বাজার গুলোতে পলিথিন বাজারজাতকরণে তৎপর রয়েছে।

সরেজমিনে গিয়ে জানা যায়, আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে মাঝে- মধ্যে ক্ষুদ্র ব্যবসায়ীদের আটক করে জরিমানা করা হলেও মূল হোতারা রয়েছে ধরাছোঁয়ার বাইরে। ফলে নির্মূল হয়নি পলিথিনের ব্যবহার। ব্যবসায়ীরা জানিয়েছেন, হালুয়াঘাটের বিভিন্ন পাইকারি দোকানের মাধ্যমে বিক্রি হচ্ছে নিষিদ্ধ পলিথিন। দোকানদারদের সঙ্গে যোগসাজশে হকাররা এই পলিথিন পৌঁছে দেয় গ্রামগঞ্জের বাজার গুলোতে।

স্থানীয় দোকানদারগন জানান, পলিথিন নিষিদ্ধ হলেও ক্রেতা-বিক্রাদের সুবিধার জন্য এই পলিথিন ব্যাবহার করা হয়। পলিথিনের উৎপাদন বন্ধ না করা হলে এর চাহিদা বেড়েই চলবে।

কবি প্রাঙ্গণ হালুয়াঘাট এর সভাপতি অধ্যাপক জালাল উদ্দিন আহম্মেদ বলনে, পলথিনি ব্যবহাররে ফলে মানুষরে স্বাস্থ্যগত ক্ষতি ছাড়াও আমাদের কৃষি ক্ষাতে মারাত্মক ক্ষতি করে চলছে। পলিথনের ব্যবহার বন্ধ করা গেলে পরিবেশ দূষণ থেকে যেমন আমরা রক্ষা পেতে পারি, একই সঙ্গে কৃষিতেও সার ও কীটনাশকের ব্যবহার কমিয়ে আনা সম্ভব হবে। অন্যদিকে, আমাদের ঐতিহ্যের পাটশিল্পকে ধ্বংস করতে এক শ্রেণীর অসাধু ব্যাক্তিরা নিষিদ্ধ পলিথিনের উৎপাদন ও বাজারজাত করে যাচ্ছে বলে অভিযোগ করেন তিনি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন বলেন, বর্তমান সরকারের নিষিদ্ধ পলিথিনের উপরে আমরা পূর্বেও ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ব্যবসায়ীদের জরিমানা করেছি। পূনরায় ব্যাবসীদেরকে ডেকে নিয়ে তাদেরকে আমরা বলবো যাতে পলিথিন ব্যাগ ব্যবহার না করেন। আর কোন সিন্টিকেটের মাধ্যমে যদি পলিথিন বিক্রী হয় তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

দেখা হয়েছে: 609
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪