|

৫ টাকায় ইফতার পেয়ে মহাখুশি অল্প আয়ের মানুষ

প্রকাশিতঃ ৮:১৪ অপরাহ্ন | এপ্রিল ১৮, ২০২১

৫ টাকায় ইফতার পেয়ে মহাখুশি অল্প আয়ের মানুষ

এম এ আজিজ, ময়মনসিংহ ॥ প্রতীকি মুল্যে ৫ টাকায় ইফতার পেয়ে মহাখুশি সল্প আয়ের মানুষ রিক্সা চালক বাবুল। রমজান মাস। করোনা সংক্রমণরোধে লকডাউন। এ পরিস্থিতিতে শ্রমজীবি, রিক্সা, ভ্যান চালকসহ অল্প আয়ের মানুষ যেন আরো অসহায় হয়ে পড়েছে।

লকডাউন কি তারা বুঝে না। পেটের তাগিদে অল্প আয়ের মানুষ যেন কোন কিছু মানছেই না। লকডাইন নিশ্চিত করতে মাঠে থাকা পুলিশ অনেকক্ষেত্রেই তাদেরকে পিছনে পাঠিয়ে দিচ্ছে। এ অবস্থায় রবিবার বিকালে নগরীর পাটগুদাম ব্রীজমোড়ে অল্প আয়ের রিক্সা চালক শম্ভুগঞ্জের বাবুল ৫ টাকায় ইফতার পেয়ে মহাখুশি। রমজানে অসহায়, সল্প আয়ের খেটে খাওয়া মানুষদের ৫ টাকায় ইফতারি সরবরাহ করা পুলিশের কাছ থেকে তিনি এই ইফতার পেয়েছেন।

লকডাউনে শনিবার থেকে ৫ টাকায় ইফতারি সরবরাহ শুরু করেছে জেলা পুলিশ। আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন পুলিশ সুপার আহমার উজ্জামান। রবিবার নগরীর পাটগুদাম মোড়ে ৫ টাকায় ইফতারি সরবরাহ করা হয়। পুলিশ সুপারের পক্ষে অতিরিক্ত পুলিশ সুপার জয়িতা শিল্পী ইফতারি সরবরাহ করেন।

করোনায় লকডাউন আর দ্রব্যমুল্যের উর্দ্বগতির পরিস্থিতিতে অসহায়, দুঃস্থ, ভাসমান, দিনমজুর, রিক্সা, ভ্যান চালক ও নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ যাতে কমমুল্যে মানসম্মত ইফতার খেতে পারে, সেই চিন্তা চেতনায় জেলা পুলিশ নিজস্ব (বেতনের টাকা) তহবিল থেকে রমজান মাসজুড়ে ইফতারি সরবরাহের উদ্যোগ নেয়া হয়েছে। নামমাত্র মূল্য বা প্রতীকি বা টোকেন মূল্য ৫ টাকায় এই ইফতার সরবরাহ করা হচ্ছে।

এ সময় অতিরিক্ত পুলিশ সুপার জয়িতা শিল্পী বলেন, অসহায়, অল্প ও নিম্ন আয়ের মানুষজন্য তাদের ঘাম জড়ানো টাকায় বাজারের চেয়ে অধিকমূল্য দিয়েও লকডাউনের কারণে মানসম্মত খাবার উপযোগী ইফতার না পাচ্ছে না। পুলিশ সুপার আহমার উজ্জামানের বাস্তব অভিজ্ঞতায় জেলা পুলিশ ৫ টাকায় ইফতারি সরবরাহের উদ্যোগ নিয়েছে। শনিবার পুলিশ সুপার ৫ টাকায় ইফতারি সরবরাহ উদ্বোধন করেছেন।

জয়িতা শিল্পী আরো বলেন, লকডাউন উপেক্ষা করে পেটের তাগিদে কর্মের জন্য নগরীতে থেকে আসা অল্প ও নিম্ন আয়ের মানুষজন ইফতার কিনতে গিয়ে সমস্যায় পড়ছেন। অধিকমূল্য দিয়েও মানসম্মত ইফতার পাচ্ছেনা। অনেকক্ষেত্রে দোকানপাঠ বন্ধ রয়েছে। ময়মনসিংহের মানবিক পুলিশ সুপার আহমার উজ্জামান রমজানে লকডাউন বাস্তবায়ন করতে গিয়ে বাস্তব অভিজ্ঞতা অর্জন করে ৫ টাকায় ইফতারি সরবরাহের উদ্যোগ নিয়েছে।

৬২ টাকা মুল্যের ইফতার মাত্র ৫ টাকায় সরবরাহ করা হচ্ছে। পুলিশ সুপার জানিয়েছেন, ৫৭ টাকা ভর্তুতি দিয়ে মাত্র ৫ টাকায় অল্প আয়ের মানুষদের জন্য ইফতারি দেয়া হচ্ছে। ইফতার ফ্রি নিতে কারো মনে দ্বিধা বা সংকোচ দেখা দিতে পারে, এমন এমন আশংকায় প্রতিকী মূল্য নেয়া হচ্ছে। প্রতিদিন দুই আড়াইশত মানুষের মাঝে এই ইফতার সরবরাহ করা হচ্ছে। ইফতারিতে মুড়ি, ছোলা, পিয়াজু, বেগুনি, শষা, খেজুর, আঙ্গুর, কলা ও জিলাপী পরিমাণমত দেয়া হয়।

শম্ভুগঞ্জের বাবুলের মত ঈশ্বরগঞ্জের শফিকুল, উজ্জল, জহিরুলসহ আরো কয়েক অল্প আয়ের মানুষ জানান, তারাও ৫ টাকায় ইফতারি পেয়ে খুশি। তারা ময়মনসিংহ জেলা পুলিশের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, রমজানে ৫ টাকায় ইফতার পেয়ে আমাদের অনেক উপকার হলো।

শফিকুল বলেন, পুলিশের পক্ষ থেকে যে পমিাণ ইফতার দেয়া হয়েছে, তা একশত টাকায়ও কেনা সম্ভব না। এর পর আবার দোকান পাঠ বন্ধই বলা চলে। সারা দিন রোজা রেখে কাজ শেষে এই ইফতার না পেলে আমার ইফতার ছাড়াই কঠিন হয়ে পড়তো। তিনি জেলা পুলিশের জন্য দোয়া করেছেন।

ডিবির ওসি শাহ কামাল আকন্দের তত্বাবধানে ৫ টাকায় ইফতারি সরবরাহ অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার ফজলে রাব্বী, ডিবির পুলিশ পরিদর্শক (তদন্ত) ফারুক আহাম্মদ, ডিবির সেকেন্ড অফিসার আনোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

দেখা হয়েছে: 355
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪