fbpx

|

সৌদি বিশেষ অভিযানে ৩ লাখ অবৈধ বিদেশি নাগরিক গ্রেফতার

প্রকাশিতঃ ৬:২১ অপরাহ্ন | জানুয়ারী ০৫, ২০১৮

অনলাইন বার্তাঃ

দেশব্যাপী অভিযান চালিয়ে তিন লাখের বেশি অবৈধ অভিবাসনকারী বিদেশি নাগরিককে গ্রেফতার করেছে সৌদি আরব সরকার। তাদের কারও বসবাসের পাকা ঠিকানা ও ওয়ার্ক পারমিট নেই বলে জানা গিয়েছে। অবৈধ অনুপ্রবেশ কারীদের গ্রেফতার করতে গত ১৫ নভেম্বর মাস থেকে শুরু হয়েছে সৌদি আরব সরকারের বিশেষ অভিযান।

এই পর্যন্ত তিন লাখ ৩৭ হাজার ২৮১ জন অবৈধ বিদেশি নাগরিককে আটক করা হয়েছে। এর মধ্যে বৈধ বসবাসের অনুমতিপত্র(রেসিডেন্স পারমিট) না থাকায় এক লাখ ৯৮ হাজার ২৩১ জন এবং বৈধ কর্মসংস্থানের অনুমতিপত্র (ওয়ার্কিং পারমিট) না থাকার কারণে ৯৯ হাজার ৯৮০ জন বিদেশি নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে।

দেশের অভিবাসন ও শ্রম আইন অমান্য করার জেরেই তাদের গ্রেফতার করা হয়েছে বলে সৌদির রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাত দিয়ে বৃহস্পতিবার এই সংবাদ প্রকাশ করেছে গালফ নিউজ।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, ইতোমধ্যে মোট ৬৫,৭১৫ জনকে তাদের নিজদেশে ফেরত পাঠানো হয়েছে। একই সময়ে অবৈধ উপায়ে সৌদি ত্যাগ করার সময় ১৭৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ফেরত পাঠানো অনুপ্রবেশকারীরা কে কোন দেশের নাগরিক, সে সম্পর্কে বিস্তারিত তথ্য এখনও পাওয়া যায়নি।

উল্লেখ্য, বৈধ কাগজপত্র পেশ করতে ব্যর্থ হলে ভিনদেশি নাগরিকদের ১৫,০০০ থেকে ১ লাখ রিয়াল জরিমানা করা হবে বলে ২০১৭ সালে সতর্ক করে সৌদি প্রশাসন। অন্যথায় ৯০ দিনের মধ্যে তাদের দেশ ছাড়তে হবে বলেও জানিয়ে দেয়া হয়। এই সময়সীমা পেরিয়ে যাওয়ার পরে ২০১৭ সালে শুরু হয় দেশব্যাপী তল্লাশি অভিযান। এর মধ্যে সৌদি আরবের দক্ষিণ সীমান্ত দিয়ে অবৈধ অনুপ্রবেশ করার সময় পাকড়াও হয় ৪,৪৩২ জন। তাদের মধ্যে ৭৫ শতাংশ ইয়েমেন এবং ২৩ শতাংশ ইথিওপিয়ার নাগরিক বলে জানা গিয়েছে।

সূত্র: এই সময়

দেখা হয়েছে: 433
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!