fbpx

|

আপনি মানিসক ভাবে দুশ্চিন্তা যুক্ত? জেনে নিন কি করবেন

প্রকাশিতঃ ১২:৫৬ পূর্বাহ্ন | জানুয়ারী ১১, ২০১৮

লাইফস্টাইল বার্তাঃ

অফিসে কিংবা বাসায় কাজে মন দিতে পারছেন না? মাথায় বিভিন্ন দুশ্চিন্তা ঘুরপাক খাচ্ছে।  কি করবেন ভেবে পারছেন না।  আছে সহজ সমাধান।  বর্তমান সময়ে বেশীর ভাগ মানুষের অধিকাংশ কর্মজীবী নারী এবং পুরুষরা ভুক্তভোগী হচ্ছেন এই সমস্যার।  অতিরিক্ত কাজের চাপ, দুশ্চিন্তা কিংবা প্রতিষ্ঠানের পরিবেশ গত কারণে সৃষ্টি হয় কাজের প্রতি অবহেলা, অনীহা।  আর এই হতাশার কারণে দেখা দেয় পারিবারিক ও পেশাগত সমস্যার।

তাই কাজের প্রতি মনোযোগ ফিরিয়ে আনতে আগে দূর করুন মানসিক অশান্তির। এই মানসিক অশান্তি দূর করতে যা করবেন:

পরিমাণ মত ঘুম:

প্রতিদিন ৮-৯ ঘণ্টা ঘুম আপনাকে রাখবে ফ্রেশ ও দুশ্চিন্তা মুক্ত।  কাজ ঠিক রাখার প্রথম শর্ত হল নিজের প্রতি যত্ন।  কিন্তু অপর্যাপ্ত ঘুম আপনার মেজাজ রাখবে খিটখিটে।  তাই প্রতিদিন পর্যাপ্ত পরিমাণের ঘুম আপনার ক্লান্তি দূর রাখবে এবং কাজে মনোযোগ ফিরিয়ে আনবে।

অপছন্দ বিষয় এড়িয়ে চলুন:

প্রতিষ্ঠানের ১০জন কর্মচারী ১০ রকমের হবে।  তাই যাদের আপনার পছন্দ হচ্ছে না তাদের এড়িয়ে চলুন।  কোনো প্রকার বাক-বিতণ্ডায় না জড়িয়ে প্রয়োজন অনুযায়ী কথা বলুন এবং যে সব বিষয় অপছন্দ সে বিষয় গুলো যত দূর সম্ভব এড়িয়ে চলুন।

কাজের মাঝে কথা বলুন:

কাজের চাপ অনেক থাকলে একটু বিরতি নিয়ে সহকর্মীদের সঙে কথা বলুন।  এতে মন হালকা হবে এবং কাজের প্রতি অনীহা দূর হয়ে যাবে।

কাজের গুরুত্ব নির্ধারণ:

অনেকগুলো কাজের মধ্য থেকে গুরুত্বপূর্ণ কাজগুলো প্রয়োজন অনুযায়ী সেগুলো সাজিয়ে নিন এবং সেরে ফেলুন।  কাজ জমিয়ে না রাখলে তাহলে আর চাপ অনুভব হবে না।

বিশ্রাম নিন:

একটানা কাজ করলে বিরক্তভাব চলে আসে তাই কিছুক্ষণের জন্য বিশ্রাম নিন।  পছন্দের গান শুনুন কিংবা প্রিয়জনের সঙ্গে ফোনে কথা বলে নিতে পারেন।  এছাড়া ফেসবুক চালানো খারাপ হতে পারে না।

 

 

নিজেকে সময় দিন:

অফিসের পর বাসায় গিয়ে আপনার পছন্দের কাজগুলো করুন।  নিজেকে সময় দিন এবং নিজের প্রতি যত্ন নিন।  কাজের থেকে ছুটি পেলে ঘুরে আসুন আপনার পছন্দের জায়গা থেকে।  যেকোনো অনুষ্ঠান উপভোগ করুন।  এতে একঘেয়েমি ভাব কেটে যাবে।

দেখা হয়েছে: 487
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪