fbpx

|

শিক্ষা বিভাগের দুর্নীতির কারনে শিক্ষা বানিজ্য বাড়ছে

প্রকাশিতঃ ৭:৩২ অপরাহ্ন | জানুয়ারী ২৭, ২০১৮

মোশাররফ হোসেন শুভ, ময়মনসিংহঃ
রাষ্ট্রায়ত্ত শিক্ষা ব্যবস্থার মান উন্নয়ন এবং শিক্ষার বানিজ্যিকীকরণ রোধ শীর্ষক সেমিনার আজ ২৭ জানুয়ারী ১৮ খ্রি: শনিবার সকাল সাড়ে দশটায় ময়মনসিংহ জেলা পরিষদ শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

স্বেচ্ছাসেবী উন্নয়ন সংগঠন নিষ্ঠা উন্নয়ন সংঘ, আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন ময়মনসিংহ জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (উপ-সচিব) এ.এইচ.এম লোকমান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন নিষ্ঠা উন্নয়ন সংঘের সভাপতি, কবি ও সাংবাদিক স্বাধীন চৌধুরী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উচ্চ মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট এর পরিচালক প্রফেসর আজিজ আহমেদ সাদেক রেজা।

আলোচনায় বক্তারা বলেন, নিয়ম-নীতির তোয়াক্কা না করে চলছে বেপরোয়া শিক্ষা বানিজ্য। শিক্ষা নীতির যথাযথ বাস্তবায়ন না থাকায় দেশের নিভিন্নস্থানে অনুমোদন বিহীন প্রাইভেট প্রতিষ্ঠানের জন্ম হচ্ছে বছর বছর। এইসব প্রতিষ্ঠান লাগামহীন ফি আদায় করছে শিক্ষার্থীদের কাছ থেকে।

কোচিং, টিউশনি, গাইড বই, নোট বই, নিজস্ব তৈরীকৃত সিলেবাস ব্যাবহার করে শিক্ষার্থীদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। বেশির ভাগ নামী-দামী ব্যক্তিগত প্রতিষ্ঠানের নেই কোন সুপরিসর অবকাঠামো। গাদাঁগাদিঁ করে চলে লেখাপড়া।

অন্যদিকে রাষ্ট্রায়ত্ত এবং এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান গুলোও নিয়মনীতির তোয়াক্কা না করে উচ্চ ভর্তি ফি ও বেতন আদায় করছে। এসব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা শিক্ষকতার চেয়ে শিক্ষার রাজনীতিতে ব্যস্ত বেশি। অপরাপর শিক্ষকরাও শিক্ষকতায় মনোযোগি নন। সে কারনেও ব্যক্তিগত প্রতিষ্ঠানের ব্যবসা-বিস্তার ঘটছে। সামগ্রিক ভাবে বঞ্চিত হচ্ছে শিক্ষার্থী ও সাধারণ মানুষ।

সংশ্লিষ্ট শিক্ষা অধিদপ্তরের যোগসাজস ও দুর্নীতির ফলে শিক্ষার বানিজ্যিকীকরণ বৃদ্ধি পাচ্ছে বলে জানান বক্তারা ।

এসময় স্বাগত বক্তব্য রাখেন নিষ্ঠা উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক নাসরিন সুলতানা। আলোচনায় অংশগ্রহণ করেন সম্মিলিত সামাজিক আন্দোলন ময়মনসিংহ জেলার সভাপতি কবি আমিনুল হাসান, মুক্তিযোদ্ধা বিমল পাল, মুক্তিযোদ্ধা প্রদীপ কুমার চৌধুরী, রাজনৈতিক ও সমাজকর্মী এডভোকেট শিব্বির আহম্মেদ লিটন, নিরাপদ সড়ক চাই ময়মনসিংহ শাখার সভাপতি আব্দুল কাদের চৌধুরী মুন্না, সাংবাদিক নিয়ামুল কবীর সজল, উন্নয়ন কর্মকর্তা নাসরিন বেগম, অধ্যক্ষ নূরজাহান পারভীন, কবি সহিদ আমিনী রুমী, শিক্ষক নেতা মো: আব্দুর রফিক, জালাল উদ্দিন আহমেদ, উন্নয়ন কর্মকর্তা অহিদুর রহমান, উদ্যোক্তা সৈয়দা সেলিমা আজাদ, সাংবাদিক ও সমাজকর্মী মাহমুদুল হাসান রতন, নিবেদিতা শেলী, প্রভাষক ফারজানা মৌসী, সাংবাদিক বাবলী আকন্দ, সমাজকর্মী দীপক চন্দ্র দে, মো: জুয়েল মিয়া (পরিচালক জিবি মাল্টিমিডিয়া) প্রমুখ।

দেখা হয়েছে: 393
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!