fbpx

|

অবাক হলেও সত্য ৬ দিন পর যে গ্রাম বাসিন্দাদের ঘুম ভাঙে!

প্রকাশিতঃ ৮:২৯ অপরাহ্ন | জানুয়ারী ০৩, ২০১৮

বিচিত্র বার্তাঃ

এ যেন এক ভূতুড়ে গ্রাম। একবার ঘুমিয়ে পড়লে, সেই ঘুম ভাঙে ছ’দিন পরে। অথচ চার বছর আগেও এমনটা ছিল না। বরং স্বাভাবিকই ছিল কাজাখস্তানের এই কালাচি গ্রামের জনজীবন।

কাজাখস্তানের রাজধানী আস্তানা থেকে ৩০০ মাইল দূরের এই গ্রামে ঘুমের এই ভূতুড়ে ঘটনার কথা জানা যায় ২০১৩ সাল থেকে। যে ছদিন এই গ্রামের বাসিন্দারা ঘুমান, সেই ছ’দিনে ক্ষুধা, তৃষ্ণা বা অন্য কোনও জৈবিক চাহিদাও পূরণ করেন না তারা।

ঘুম ভাঙার পরে নাকি তাদের কিছুই মনে থাকে না। তবে গ্রামের সবাই যে ঘুমে আচ্ছন্ন হয়ে পড়েন এমনটা নয়। মূলত শিশুরাই এই ঘুমের কবলে পড়েন। বাদ যান না কয়েকজন প্রাপ্তবয়স্কও।

গ্রামে থাকেন ৬৮০ জন বাসিন্দা। তারমধ্যে এই বিচিত্র ঘুমের কবলে পড়েছেন ১৪১ জন। ঘুম থেকে ওঠার পরে এরা মাথা ব্যথা, গা বমিভাব ও দৃষ্টিবিভ্রমেরও শিকার হন। যেমন বাসিন্দা ভেরা কোলেসনিচেনকো বলেছেন, ‘আমার মেয়ে ছ’দিন ঘুমিয়ে উঠে আমাকে প্রশ্ন করেছিল, মা তোমার তিনটে চোখ কেন?‌

কিন্তু কেন এমন হচ্ছে?‌ ভয়ের চোটে গ্রাম থেকে মেয়েকে নিয়ে পালান ভেরা। গ্রামের কাছেই একটি ইউরেনিয়ামের খনি আছে। বিজ্ঞানীরা মনে করছেন, ওই খনির থেকে তেজস্ক্রিয়তার কারণেই এমনটা ঘটছে

দেখা হয়েছে: 431
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!