fbpx

|

জব্দকৃত নকল ওষুধগুলো আসতো চীন থেকে: মোল্যা নজরুল ইসলাম

প্রকাশিতঃ ৮:৩৯ অপরাহ্ন | ডিসেম্বর ২৯, ২০১৭

রবিউল ইসলাম রিমন,বিশেষ প্রতিনিধিঃ

চীনে প্রথমে অর্ডার দেয়া হতো। তাদের বলা হতো কি ধরনের ওষুধ লাগবে। বলে দেয়া হতো ওষুধের ধরন, সাইজ ও পরিমাণ। সে মোতাবেক ওষুধ তৈরি করে কনটেইনারে পাঠানো হতো বাংলাদেশে। পরে তা সরবরাহ করা হতো খোলাবাজারে।

এভাবেই মরণঘাতি ক্যান্সারসহ বিভিন্ন জটিল রোগের নকল ওষুধ চীন থেকে নিয়ে অাসতো ২৮ ডিসেম্বর বৃহস্পতিবার সিঅাইডির হাতে আটক হওয়া চক্রটির তিন সদস্য। এরা হলেন- রুহুল অামিন ওরফে দুলাল চৌধুরী, নিখিল রাজবংশী ও সাইদ।

২৯ ডিসেম্বর শুক্রবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এসব বিষয়ে জানান সিঅাইডির বিশেষ পুলিশ সুপার (অর্গানাইজড ক্রাইম) মোল্যা নজরুল ইসলাম।

তিনি জানান, চক্রটি দেশের বিভিন্ন নামীদামি কোম্পানীর তৈরি করা ওষুধগুলোর নাম, লোগো, সাইজ, মোড়ক ও উপাদানের পরিবর্তে ক্যালসিয়াম কার্বোনেট দিয়ে ট্যাবলেট বানিয়ে অানতো। পরে সেগুলো দেশের বিভিন্ন বাজারে সরবরাহ করতো চক্রটির অন্যান্য সদস্যরা। এভাবে চক্রটি অনেক টাকা হাতিয়ে নিয়েছেন।

জব্দকৃত নকল ওষুধগুলো আসতো চীন থেকে: মোল্লা নজরুল ইসলাম-Aporadh-Barta

জব্দকৃত নকল ওষুধগুলো আসতো চীন থেকে: মোল্যা নজরুল ইসলাম-Aporadh-Barta

তিনি অারও জানান, এসব ওষুধ পোর্ট দিয়ে তারা কনটেইনারে অানতেন অার এ কাজে তাদের সহায়তা করতেন কাস্টমসের কিছু কর্মকর্তা।

নকল ওষুধগুলো চীন থেকে অানতে চক্রটির খরচ হতো পাতা প্রতি মাত্র ১২ টাকা। তারা তা পাইকারি দরে ৮০ টাকায় বিক্রি করতো। পরে তা খোলা বাজারে বিক্রি হতো ২২৫ টাকা থেকে তার ওপরে বলেও জানান তিনি।

মোল্যা নজরুল ইসলাম বলেন, ‘এ কাজে যারা সহযোগিতা করুক না কেন সংশ্লিষ্টতা পেলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে অামরা তদন্ত করে দেখব চক্রটিকে কাস্টমসের কতিপয় কর্মকর্তা সাহায্য করেছিল কিনা।’

জব্দকৃত নকল ওষুধগুলো আসতো চীন থেকে: মোল্লা নজরুল ইসলাম-Aporadh-Barta

জব্দকৃত নকল ওষুধগুলো আসতো চীন থেকে: মোল্যা নজরুল ইসলাম-Aporadh-Barta

অাসল ওষুধগুলো মূলত কোরিয়ায় তৈরী হয় কিন্তু চক্রটি চীন থেকে নিয়ে অাসতো। তাদের সঙ্গে অারো কয়েকজন জড়িত তাদের গ্রেফতারের চেষ্টা চলছে। চক্রটির বিরুদ্ধে কোতয়ালী থানায় মামলা করা হয়েছে। ‘নকল ওষুধগুলো পরীক্ষার জন্য ওষুধ প্রশাসনের ল্যাবে পাঠানো হবে’ বলেন তিনি।

অভিযানের সময় প্রায় ৪০ হাজার পাতা নকল ওষুধ জব্দ করা হয়। জব্দকৃত ওষুধের দাম প্রায় কোটি টাকারও বেশি বলেও জানান সিআইডির এ কর্মকর্তা।

দেখা হয়েছে: 589
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!