fbpx

|

পুঠিয়ায় আনসার আল ইসলামের চার সদস্য গ্রেফতার

প্রকাশিতঃ ১১:৫৮ পূর্বাহ্ন | ডিসেম্বর ২৭, ২০১৭

নাজিম হাসান,রাজশাহী প্রতিনিধি :
রাজশাহীর পুঠিয়ায় আনসার আল ইসলামের চার সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব-৫)। পুঠিয়া উপজেলার ভড়ুয়াপাড়ায় অভিযান চালিয়ে জিহাদী বইসহ তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হচ্ছে- হায়াতুল্লাহ রুবেল ওরফে মাসুদ, আবদুর রহিম ও মিজানুর রহমান ওরফে মেজা। তাদের দেয়া তথ্যমতে মুকুল হোসেনকে তার বাসা থেকে গ্রেফতার করা হয়। গত সোমবার সন্ধ্যায় তাদের গ্রেফতারের পর গতকাল মঙ্গলবার দুপুরে র‌্যাব-৫ এর সদর দপ্তরে সাংবাদিকদের সামনে হাজির করা হয়।

সেখানে র‌্যাব-৫ এর অধিনায়ক লে. কর্ণেল মাহবুবুল আলম জানান, দীর্ঘদিন ধরেই এই চার ব্যক্তি জঙ্গি সংগঠন আনাসারুল্লাহ বাংলা টিমের সঙ্গে জড়িত। তিনি বলেন, কোরআন শিক্ষার আড়ালে আহলে হাদিস ও জাগ্রত মুসলিম জনতা নামে ইসলামের মূলধারার ভুল ব্যাখ্যা দিয়ে মুসলমানদের ধর্মভীরুতা কাজে লাগিয়ে তারা সংগঠনের সদস্য সংগ্রহ করে। আর এই জঙ্গি কার্যক্রমের মূলে ছিলে আবুল কালাম আজাদ ওরফে আজু মুন্সি। সে অসুস্থতার কারণে মারা যান বলে জানান র‌্যাবের এই কর্মকর্তা।

তিনি বলেন, প্রায় একযুগ আগে ভড়ুয়াপাড়ায় আজু মুন্সির মাধ্যমে আনসারুল্লাহ বাংলা টিম (পরবর্তীতে আনসার আল ইসলাম নামে পরিচিত) সংগঠনের কার্যক্রম শুরু করে। ২০০৫ সালে ১৭ আগস্ট সারাদেশে সিরিজ বোমা হামলায় সে যুক্ত আছে বুঝতে পারে এলাকাবাসী। এর প্রতিবাদ করলে সংগঠনের লোকজন তাদেরকে দমিয়ে রাখে। এভাবে কিছুদিন চলার পর ভড়ুয়াপাড়া গ্রামের আরো কিছু উগ্রবাদী সদস্য যেমন শহিদুল, মিজানুর রহমান মেজা, সাদ্দাম, উজ্জল, রাকীব, মামুন ও হায়াতুল্লাহ এই সংগঠনের সাথে নতুনভাবে যুক্ত হয়।

পুঠিয়ায় আনসার আল ইসলামের চার সদস্য গ্রেফতার-Aporadh-Barta

পুঠিয়ায় আনসার আল ইসলামের চার সদস্য গ্রেফতার-Aporadh-Barta

র‌্যাবের এই কর্মকর্তা বলেন, ২০০৫ সালে আজু মুন্সি মারা গেলে তার যায়গায় আসে বাবর মুন্সি। বাবর মুন্সি গোপনে সংগঠনের কার্যক্রম চালাতে থাকে। সেসময় গোপন বৈঠক করার সময় তাদের কিছু সদস্য আটক হয়। মাহবুব আলম বলেন, এবছরের ৬ অক্টোবর নাশকতা ষড়যন্ত্র করায় ভড়ুয়াপাড়া থেকে বাবর মুন্সিকে ২৪টি জিহাদী বইসহ আটক করা হয়।

তাকে জিজ্ঞাসাবাদ করে ভড়ুয়াপাড়ায় থেকে চার জঙ্গি আটক করা হয়। তখন মাসুদের কাছে দুটি, রহিমের কাছে একটি এবং মেজার কাছে দুটি জিহাদী বই পাওয়া যায়। এরপর তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে ওই রাতেই মুকুল হোসেনকে তার বাড়ি থেকে গ্রেফতার করা হয়। এ সময় তার বাড়িতেও মেলে দুটি জিহাদী বই।

র‌্যাব জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদের পর গ্রেফতার সবাইকে পুঠিয়া থানায় হস্তান্তর করা হয়েছে। সন্ত্রাসবিরোধী আইনে তাদের বিরুদ্ধে দায়ের করা হয়েছে একটি মামলাও। সংগঠনটির অন্য সদস্যদের গ্রেফতারে র‌্যাবের অভিযান চলছে বলেও জানিয়েছে বাহিনীটি।

দেখা হয়েছে: 583
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!