fbpx

|

গোদাগাড়ীতে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবীতে শিক্ষকদের মানববন্ধন

প্রকাশিতঃ ৮:০৮ অপরাহ্ন | জানুয়ারী ০৯, ২০১৮

শামসুজ্জোহা বাবু, গোদাগাড়ী প্রতিনিধিঃ

রাজশাহীর গোদাগাড়ীতে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ, বে-সরকারী শিক্ষক-কর্মচারীদের বার্ষিক ৫% বেতন বৃদ্ধি, বৈশাখী ভাতা ও পূর্ণঙ্গ উৎসব ভাতা প্রদানসহ ১১ দফা দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

শিক্ষক কর্মচারী সংগ্রাম কমিটি, গোদাগাড়ী উপজেলা শাখা এ মানববন্ধনের আয়োজন করে। এ উপলক্ষে মঙ্গলবার সকাল ১১ টার দিকে পৌর সদর ফিরোজ চত্বরে ঘন্টাব্যাপী মানববন্ধন শেষে বিক্ষভ মিছিল করে উপজেলা পরিষদে গিয়ে উপজেলা নির্বাহী অফিসার জাহিদ নেওয়াজের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্বারক লিপি প্রদান করেন।

মানববন্ধনে শিক্ষক কর্মচারী সংগ্রাম কমিটির আহবায়ক রবিউল হকের সভাপতিত্বে উপস্থিত ছিলেন,বাংলাদেশ শিক্ষক সমিতির উপজেলা শাখার সভাপতি ফাওজিয়া খাতুন, সাংগঠনিক সম্পাদক মজিবুর রহমান, শিক্ষক কর্মচারী সংগ্রাম কমিটির যুগ্ন আহবায়ক মাহফিজুর রহমান রনি, সদস্য সচিব শহিদুল করিম শিবলী এবং মানববন্ধনটি সার্বিক পরিচালনা ও সঞ্চালনায় ছিলেন আব্দুল্লাহ আল মাহমুদ বাবলুসহ বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয় ও কলেজের প্রধানগণ এবং অনান্য শিক্ষকরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা বলেন, আমরা শিক্ষক হয়েও শিক্ষা কার্যক্রমের সাথে জড়িত বিভিন্ন সুবিধাদি থেকে বঞ্চিত। শিক্ষার মানোন্নয়নে সরকার যেভাবে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে তাতে শিক্ষকদের ভূমিকা অসামান্য। দেশের সকল সরকারী শিক্ষকদের জন্য সরকার যখন সুবিধাদি প্রধান করছে তখন একটি প্রভাবশালী কুচক্রী মহল শিক্ষকদের এ উন্নয়নের ধারাকে বাধাগ্রস্থ করছে। যাতে করে বেসরকারী শিক্ষকরা অবহেলিত হচ্ছে। এক্ষেত্রে প্রতি বাজেটে বেসরকারী শিক্ষক কর্মচারীদের প্রচলিত হারের পক্ষে-বিপক্ষে শিক্ষা মন্ত্রনালয় থেকে লিখিত মতামতের আহবানর জানান তারা।

গোদাগাড়ীতে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবীতে শিক্ষকদের মানববন্ধন-Aporadh-Barta

গোদাগাড়ীতে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবীতে শিক্ষকদের মানববন্ধন-Aporadh-Barta

তাদের দাবিগুলো হলো- ১.শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ। ২. সরকারি শিক্ষক কর্মচারীদের ন্যায় বেসরকারি শিক্ষক কর্মচারীদের ৫% প্রবৃদ্ধি, বৈশাখী ভাতা, পূর্ণাঙ্গ উৎসব ভাতা ও পূর্ণাঙ্গ চিকিৎসা ভাতা, পূর্ণাঙ্গ বাড়ি ভাড়া ও পূর্ণাঙ্গ পেনসন প্রদান করতে হবে, অনুপাত প্রথা বিলুপ্ত করে সরকারি কলেজ/স্কুল শিক্ষকদের ন্যায় বেসরকারি কলেজ শিক্ষকদের সহকারী অধ্যাপক, সহযোগী ও অধ্যাপক পদে পদোন্নতি দিতে হবে এবং টাইম স্কেল প্রদান করতে হবে, কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ডের অতিরিক্ত চাঁদা কর্তন অবিলম্বে প্রত্যাহার করতে হবে, এমপিও শর্তপূরণকারী নন এমপিও শিক্ষকদের এমপিওভূক্ত করতে হবে, কর্মচারীদের চাকুরী বিধি বাস্তবায়ন করতে হবে, ইউনেস্কোর সুপারিশ অনুযায়ী শিক্ষাখাতে ডিজিপি‘র ৬% এবং জাতীয় বাজেটের ২০% বরাদ্দ রাখতে হবে।

বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো যুগোপযোগীকরণ ও সরকারী প্রজ্ঞাপন অনুযায়ী তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারীদের চাকরী বিধিমালা অবিলম্বে বাস্তবায়ন করতে হবে। শিক্ষা সংশ্লিষ্ট সকল দপ্তরে বেসরকারী শিক্ষকদের ৩৫% প্রেষনে নিয়োগ দিতে হবে। কারিগরি শিক্ষা উন্নয়নের লক্ষ্যে একটি কারিগরি ও ভোকেশনাল বিশ্ববিদ্যালয় স্থাপন করতে হবে। জাতীয় শিক্ষানীতি ২০১০ বাস্তবায়ন ত্বরান্বিত করতে হবে।

বক্তারা আরো বলেন, আগামী ১৮ ই জানুয়ারী সকল জেলায়, ২১ শে জানুয়ারী নিজ নিজ এলাকায় মানববন্ধন ও স্বারকলিপি প্রদান, ২৭ শে জানুয়ারী অভিভাবক, সাংবাদিক, পেশাজীবী, বুদ্ধিজীবীসহ সকলের সাথে মত বিনিময় এবং দাবী না মানলে ২২ শে জানুয়ারী থেকে সকল স্কুল,কলেজ, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে অবিরাম ধর্মঘট পালন করা হবে।

গোদাগাড়ীতে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবীতে শিক্ষকদের মানববন্ধন-Aporadh-Barta

গোদাগাড়ীতে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবীতে শিক্ষকদের মানববন্ধন-Aporadh-Barta

দেখা হয়েছে: 556
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!