fbpx

|

গাইবান্ধার সুন্দরগঞ্জে ভার্মি কম্পোস্ট উৎপাদনে ব্যাপক সাফল্য

প্রকাশিতঃ ৩:৪৩ পূর্বাহ্ন | জানুয়ারী ২৩, ২০১৮

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃ

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার শান্তিরাম ও ধোপাডাঙ্গা ইউনিয়নের ৪০ টি পরিবার পরিবেশ বান্ধব ভার্মি কম্পোস্ট উৎপাদনে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। উপজেলা কৃষি অফিসারের সঠিক নির্দেশনা ও উপ-সহকারি কৃষি কর্মকর্তাদের সার্বিক তত্বাবধানে পরিবেশ বান্ধব ভার্মি কম্পোস্ট উৎপাদন এবং তা জমিতে প্রয়োগ করে অধিক ফলন পাওয়ায় কৃষকদের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে।

অল্প খরচে বাড়িতে ভার্মি কম্পোস্ট উৎপাদন দিন দিন বেড়েই চলছে। উদ্ভিদ ও প্রাণিজ বিভিন্ন প্রকার জৈব বস্তু বিশেষ প্রজাতির কেঁচোর পঁচন ক্রিয়ার ফলে ভার্মি কম্পোস্ট বা কেঁচো সার উৎপাদন করা হয়। কেঁচো প্রায় সকল প্রকার জৈব পদার্থই গ্রহন করতে পারে । কেঁচো বস্তু সামগ্রী উপর থেকে নিচে এবং নিচ থেকে উপরে তুলে থাকে।

এ সব কাজের সাথে কেঁচো সার তৈরি হয়। ভার্মি কম্পোস্ট উৎপাদনে ৩০-৪০ দিন সময় লাগে। ভার্মি কম্পোস্ট উৎপাদনে গরু, ছাগল, হাঁস, মুরগির বিষ্ঠা নাড়ি ভুড়ি, তরকারি, কালাই, সরিষা, গম, লতা, পাতা, ধান, গমের ভুসি উপকরন হিসেবে ব্যবহার করা হয়। এক হতে দেড় ফুট উচ্চতা বিশিষ্ঠ মাটির পাত্র, কাঠের বাক্য্র সিমেন্টের পাত্রের তলদেশে ৩ ইঞ্চি পরিমান ইটের টুকরা বিছিয়ে তার উপর ১ ইঞ্চি বালু দিতে হবে। তারপর কম্পোস্ট উপকরন দিয়ে একটি করে পাত্রে প্রাপ্ত বয়স্ক কেঁচো গড়ে কেজি প্রতি ১০টি করে ছেড়ে দিতে হবে। মাঝে মাঝে হালকা পানি ছিটাতে হবে। এ ভাবে কেঁচো সার তৈরি হয়ে যায়।

শান্তিরাম গ্রামের শংকর চন্দ্র সরকার জানান তিনি ২০১৬ সাল হতে ১০টি পাত্রে কেঁচো সার তৈরি করে আসছেন। তিনি ওই সার দিয়ে তার ৫বিঘা জমি আবাদ করার পর অন্য কৃষকের নিকট প্রতি মৌসুমে কেঁচো সার বিক্রি করে থাকেন। তিনি আরও বলেন রাসায়নিক সারের চেয়ে কেঁচো সার ব্যবহার করে ফলন বেশি পাওয়া যায়।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রাশেদুল ইসলাম জানান উপজেলার শান্তিরাম এবং ধোপাডাঙ্গা ইউনিয়নের ৪০ টি পরিবারের মাঝে ভার্মি কম্পোস্ট প্রর্দশনী দেয়া হয়েছে। ইতিমধ্যে ওই ৪০ টি পরিবার ভার্মি কম্পোস্ট উৎপাদন করে বেশ আলোড়ন সৃষ্টি করেছে। এছাড়া ভার্মি কম্পোস্ট একটি পরিবেশ বান্ধব সার। রাসায়নিক সারের চেয়ে এর গুনগত মান অনেকটা ভাল।

দেখা হয়েছে: 596
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!