|

শীতকাল ঠাণ্ডার সঙ্গে যেভাবে লড়াই করবেন

প্রকাশিতঃ ১২:৩০ অপরাহ্ন | ডিসেম্বর ১৮, ২০১৭

স্বাস্থ বার্তাঃ

চলছে শীতকাল, শীত বললে মনে করিয়ে দেয় স্বাস্থ্য সচেতনতার কথা। শীত মানেই ঠাণ্ডা, জ্বর, গায়ে ব্যথা, মাথা ব্যথা, ত্বক শুষ্কতা আর নানা কিছু। এইসব কিছুর সাথে অসুখ-বিসুখ আর সর্দি-কাশির প্রকোপ তো বোনাসেই আসে।

অসুস্থতা বেশি হলে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করে সে অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। তবে কিছু সাধারণ সাবধানতা অবলম্বন করলে সর্দি-কাশির মতো সমস্যা থেকে আপনি সহজেই রক্ষা পেতে পারেন বলে আশা করা যায়।

ঘন ঘন হাত ভালো করে সাবান, স্যানিটাইজার বা হ্যান্ড ওয়াশ দিয়ে ধোয়ার অভ্যাস গড়ে তুলুন। কোন কিছু খাওয়ার আগে ও পড়ে অবশ্যই হাত ভালো করে ধুয়ে নিন।

চারপাশ পরিষ্কার রাখুন। টেবিল, চেয়ার, ল্যাপটপ, মোবাইল ফোন, কাপ-বাটি সব। যদি সম্ভব হয় তবে আপনার ব্যবহার্য সকল কাপড়-চোপড়, চাদর ভালোভাবে কয়দিন পর পর ধুয়ে ফেলুন। এতে করে সর্দি-কাশি সৃষ্টিকারী রোগের জন্য দায়ী ভাইরাস-ব্যাকটেরিয়ার দ্রুত বিস্তার রোধ করা যাবে।

প্রতিদিন গোসল করুন। গোসলে হালকা গরম পান ব্যবহার করতে পারেন। নিয়মিত গোসলের ফলে শরীর পরিচ্ছন্ন থাকবে এবং অ্যালার্জি সৃষ্টিকারী এলারজেন ও বিভিন্ন ক্ষতিকর ব্যাকটেরিয়া থেকে ত্বক মুক্ত থাকবে। এছাড়াও শরীরে ব্যথা থাকলে সেক্ষেত্রেও আরাম পাওয়া যাবে।

আদা চা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। মধুও এক্ষেত্রে একই ভাবে সাহায্য করে। তাই সর্দি-কাশি হলে আদা-চা, মধু খাওয়া যেতে পারে। ভালো এবং স্বস্তির ঘুমও শরীরের রোধ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে অনেক সহায়ক। রাতে ঘুমানোর আগে এক গ্লাস গরম দুধ ভালো ঘুমের পক্ষে বেশ কার্যকর।

দেখা হয়েছে: 627
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪