fbpx

|

তানোরে বিদ্যালয়কে জাতীয়করণের দাবিতে মানববন্ধন

প্রকাশিতঃ ৯:৩৭ অপরাহ্ন | জানুয়ারী ০১, ২০১৮

নাজিম হাসান, রাজশাহী প্রতিনিধি:
রাজশাহীর তানোরে উপজেলা সদরের ঐতিহ্যবাহী তানোর মডেল উচ্চ বিদ্যালয়কে বঞ্চিত করে নীতিমালা লঙ্ঘন ও রাজনৈতিক বিবেচনায় মুন্ডুমালা উচ্চ বিদ্যালয়কে জাতীয়করণের প্রতিবাদে মানববন্ধন করেছেন উপজেলা সদরের অভিবাবক ও শিক্ষক-শিক্ষার্থীরা।

স্থানীয় সাংসদ ও জেলা আওয়ামী লীগের সভাপতি ওমর ফারুক চৌধূরীকে দোষারোপ করে তাঁর বিরুদ্ধে এই মানববন্ধন বলে দাবি করা হয়েছে। জানা গেছে, চলতি বছরের পহেলা জানুয়ারী সোমবার সকালে তানোর থানা মোড়ে এই মানববন্ধন আয়োজন করা হয়েছে।

প্রায় ঘন্টাব্যাপী তানোর থানা মোড়ে রাস্তার দু’পার্শ্বে সারিবদ্ধ ভাবে দাড়িয়ে এলাকার অভিভবাবক, সচেতন মহল, শিক্ষক-কর্মচারি ও সকল শ্রেণী পেষার মানুষ মানববন্ধনে অংশগ্রহণ করেন। প্রত্যক্ষদর্শীরা জানান, মানববন্ধনে বক্তব্য রাখেন তানোর মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের সভাপতি তারেক সরকার, প্রধান শিক্ষক আইয়ুব আলী, সহকারী শিক্ষক সেলিম রেজা, মুঞ্জুর হোসেন প্রমূখ।

এদিকে মানববন্ধনের খবর ছড়িয়ে পড়লে এলাকায় ব্যাপক চাঞ্চল্যর সৃষ্টি হয়েছে। তানোর উপজেলা সদরের ঐতিহ্যবাহী তানোর মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আইয়ুব আলী বলেন, শুধুমাত্র রাজনৈতিক বিবেচনা ও বড় অঙ্কের আর্থিক লেনদেনের বিনিময়ে নীতিমালা লঙ্ঘন করে উপজেলা সদর থেকে প্রায় ১৫ কিলোমিটার দুরে অবস্থিত মুন্ডুমালা উচ্চ বিদ্যালয়কে জাতীয়করণের ঘোষণা দেয়া হয়েছে।

তিনি বলেন, সরেজমিন অনুসন্ধান করে মুন্ডুমালা উচ্চ বিদ্যালয়কে বাদ দিয়ে উপজেলা সদরের তানোর মডেল পাইলট উচ্চ বিদ্যালয়কে জাতীয়করণ দাবি করে বলেন, নইলে এমপিকে এলাকায় অবাঞ্চিত ঘোষণা করে তার বিরুদ্ধে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে। তারা এবিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য মাননীয় প্রধানমন্ত্রী, শিক্ষা মন্ত্রীসহ সংশ্লিষ্টদের দ্রুত হস্তক্ষেপ কামনা করেছেন।

প্রসঙ্গগত, আওয়ামী লীগ সরকার সারাদেশে উপজেলা সদরে একটি করে হাই স্কুল জাতীয় করণের সিদ্ধান্ত নিয়েছেন। সরকার ইতমধ্যে ওই সিদ্ধান্তের বাস্তবায়নের জন্য তালিকা প্রকাশ করেছে।

এদিকে তালিকা প্রকাশের পর দেখা গেছে সারাদেশে উপজেলা সদরের স্কুল জাতীয়করণে নাম এসেছে, শুধুমাত্র তানোরে ব্যতিক্রম। উপজেলা সদরের স্কুল বাদ রেখে রহস্যজনক কারণে প্রায় ১৫ কিলোমিটার দুরে অবস্থিত মুন্ডুমালা হাইস্কুল জাতীয়করণের নাম প্রকাশ করা হয়েছে। আর এখবর ছড়িয়ে পড়লে তানোর উপজেলা সদরের বাসিন্দাদের মধ্যে চরম অসন্তোষ দেখা দিয়েছে, বিরাজ করছে বিস্ফোরণমূখ পরিস্থিতি, যেকোনো সময় খুন-জখমের মতো ঘটনা ঘটতে পারে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

তানোর পৌরসভা হাইস্কুলের নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষকগণ অপরাধ বার্তাকে বলেন, শুধুমাত্র উপজেলা সদর ধেকে এক কিলোমিটারের মধ্যে প্রতিষ্ঠান না হওয়ায় তাদের স্কুলকে মডেল ঘোষণা করা হলেও পরবর্তীতে বাতিল করে তানোর পাইলট হাইস্কুলকে মডেল ঘোষণা করা হয়েছে।

এসব শিক্ষকগণ আরো বলেন, একই বিবেচনায় রাজশাহী বিভাগ শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান তালন্দ লোলিত মোহন ডিগ্রী কলেজকে বাদ দিয়ে তানোর একে সরকার ডিগ্রী কলেজকে জাতীয়করণের ঘোষণা দেয়া হয়েছে, তাহলে কি ? এমন কারণে বা কি ? বিশেষণে তানোর সদরের স্কুল বাদ দিয়ে প্রায় ১৫ কিলোমিটার দুরের মুন্ডুমালা স্কুলকে জাতীয়করণের জন্য নাম ঘোষণা করা হলো-তবে প্রায় দুই কোটি টাকা আর্থিক লেনদেনের বিষয়ে এলাকায় বয়ে চলা গুঞ্জন সত্য না ? আড়ালে অন্যকিছু কিছু রয়েছে।

এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাঃ শওকাত আলীর ব্যক্তিগত মোবাইলে একাধিকবার ফোন দেয়া হলেও তিনি রিসিভ করেননি । ফলে এই বিষয়ে তার কোন মন্তব্য পাওয়া যায়নি তার।

দেখা হয়েছে: 451
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!