fbpx

|

গতর খেটে মানবতার সেবা

প্রকাশিতঃ ৭:১৮ অপরাহ্ন | ডিসেম্বর ২১, ২০১৭

আরিফ আহমেদ, গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি॥
সন্ধ্যায় সবাই যখন ঘরে ফিরে একদল তরুণ তখন কাস্তে হাতে ছুটছে ফসলের মাঠের দিকে। কেউ ধান গাছের গোড়া কাটছে কেউ যথাস্থানে নিয়ে রাখছে। কৃষকের সন্তান হলেও তারা কেউ পেশাদার কৃষক নয়। বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা টগবগে তরুণ ওরা।

 

লোকলজ্জার ভয়ে রাতে ধান কাটতে আসছে- তা নয়। কারো ক্লাস চলছে, কারো পরীক্ষা, তাই রাতে চাঁদের আলোতে ধান কাটার সিদ্ধান্ত নেয় তারা। সেই ধান কাটায় যে টাকা মুজুরী পাওয়া যাবে তা দিয়ে কেনা হবে শীত বস্ত্র। তীব্র শীতে কষ্ঠ করা মানুষের মাঝে তা আগামী ২৫ ডিসেম্বর বিতরণ করা হবে।

 

মানবতার এই অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে ময়মনসিংহ গৌরীপুর মাওহা ইউনিয়নের মাওহা গ্রামের একদল তরুণ। ২০১৩ সালে ‘বন্ধুর বাঁধন একতা ছাত্র সংঘ’ নামে তাদের যাত্রা শুরু হয়। ইতোমধ্যে তারা এলাকায় একাধিকবার বৃক্ষরোপন, এলাকার কৃতি ছাত্রছাত্রীদের সংবর্ধনা, অন্যের জমিতে গতর কেটে সেই টাকা দিয়ে জামালপুরে বন্যার্থদের মাঝে ত্রাণ বিতরণ, এলাকার ভাঙ্গা রাস্তা নিজেরা মাটি কেটে মেরামত করাসহ নানান বিপদে আপদে মানুষের পাশে সহযোগিতার হাত বাড়িয়ে দেয় বন্ধুর বাঁধন একতা ছাত্র সংঘের সদস্যরা।

 

ক্ষেতের আইলে বসে কথা হয় সংগঠনের সভাপতি গৌরীপুর সরকারি কলেজে সমাজকর্ম বিষয়ে অনার্স ২য় বর্ষে অধ্যয়নরত বিল্লাল হোসেন এর সাথে। তিনি জানান- মাওহা গ্রামের ১১টি পাড়ার (মহল্লা) ছাত্ররা মিলে সংগঠনটি গঠণ করেছেন, সদস্য সংখ্যা ১৫ জন। বিশেষ করে এই গ্রামের নয়ানগর পাড়ার নেত্রকোণা সরকারি কলেজে হিসাব বিজ্ঞান বিভাগে অধ্যয়নরত অনার্স ২য় বর্ষের ছাত্র অর্থ বিষয়ক সম্পাদক আজহারুল করিম প্রথমে এধরনের একটি ক্লাব সংগঠন গড়ে তোলার প্রস্তাব রাখেন। সকলের সম্মতিতে মাদকমুক্ত জীবন গড়ার দীঢ় প্রত্যয় নিয়ে যাত্রা শুরু তাদের। ভালো কাজে অনুপ্রাণিত হয়ে স্কুল পড়ুয়া কয়েকজন ছাত্র যোগ দিয়েছে তাদের সাথে।

 

ক্লাবের সদস্য না হলেও এবার ধান কাটায় এইচ এস সি পরীক্ষার্থী সুজন ও শাহ আলম, মাওহা উচ্চ বিদ্যালয়ের এস এস সি পরীক্ষার্থী রাসেল, নবম শ্রেণির শিক্ষার্থী ইমরান দিনে ক্লাস, কোচিং বা প্রাইভেট শেষ করে সন্ধ্যা থেকে রাত ১২ টা পর্যন্ত ধান কাটছে ক্লাবের সদস্যদের সাথে। কখনো কখনো চাঁদের জোছনায় আলোর স্বল্পতা হলে হ্যাজাক বাতি জ্বালিয়ে নেয় তারা। নিজেদের নানান অভাব থাকলেও পরোপকার থেকে দমেনি তারা। অদম্য মনোবল নিয়ে মানব সেবায় নিয়োজিত করেছে নিজেদের। ক্লাবের অন্য সদস্যরা হলো- সহ সভাপতি মাহবুব, সাধারণ সম্পাদক একেএম আরিফ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক সালমান শাহ, সহ-সাধারণ সম্পাদক উজ্জল, আকাশ, মামুন, আশরাফুল, আকরাম, জাহাঙ্গীর আলম, ওবায়দুল হক, লিমন ও রাকিব।

গতর খেটে মানবতার সেবা-Aporadh-Barta

গতর খেটে মানবতার সেবায় “বন্ধুর বাঁধন একতা ছাত্র সংঘ” -Aporadh-Barta

মাওহা গ্রামের মুক্তিযোদ্ধা আবু তাহের বলেন- ছেলেগুলো এলাকার উন্নয়নের জন্য নানান প্রশংসনীয় কাজ করে যাচ্ছে। রাস্তা-ঘাট মেরামত, বৃক্ষ রোপন, দরিদ্র মানুষের সহযোগিতার জন্য নিজেরা কাজ করে অর্থ সংগ্রহ করছে। বর্তমান সময়ে এ ধরণের উদাহরণ বিরল।

 

একই কথা বললেন- মুক্তিযোদ্ধা মোসলেম উদ্দিন, ব্যবসায়ী সিরাজুল ইসলাম, অবসর প্রাপ্ত বিবিআর কর্মকর্তা সাইদুর রহমান (আমরুল), ডা. জয়দুল্লাহ, কৃষক রুপা মিয়া ও আ: সালাম।

 

যে বয়সে ছেলেরা মেতে থাকে বন্ধুদের আড্ডায় কিংবা ফেইজবুক, টুইটারে সেই বয়সে একটি প্রত্যন্ত অঞ্চলের কলেজ বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ছেলেরা নিজেদের শ্রমে-ঘামে উপার্জিত অর্থ দিয়ে করছে মানব সেবা। সোনার বাংলা গড়তে এদেশের প্রতিটি আনাচে-কানাচে গড়ে উঠুক এমন হাজারো সংগঠন, এমনি প্রত্যাশার কথা জানালেন এলাকার সাধারণ মানুষ।

দেখা হয়েছে: 656
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!