fbpx

|

সিরাজদিখাঁনে প্রতিমা শিল্পীরা ব্যস্ত সময় পার করছেন

প্রকাশিতঃ ৫:৫৭ অপরাহ্ন | জানুয়ারী ০২, ২০১৮

সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধিঃ

হিন্দু ধর্মালম্বীদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব সরস্বতী পূজার মূর্তি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা। সারা দেশে চলতি বাংলা বছরের মাঘ মাসের ৮ তারিখে সরস্বতী পূজা উদযাপন করা হবে। পূজা ঘনিয়ে আসায় মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার চোরমর্দ্দন গ্রামের পালপাড়ায় যেন দম ফেলার ফুসরত নেই কারিগরদের।

বাঁশ, খড়, কাঠ আর কাদামাটি দিয়ে প্রতিমার অবকাঠামো তৈরি ও প্রলেপ দেয়ার প্রাথমিক কাজ এরই মধ্যে শেষ হয়েছে। কাদামাটি দিয়ে পরম যত্নে প্রতিমার মুকুট, হাতের বাজু, গলার মালা, শাড়ির পাইর, প্রিন্ট ও প্রতিমার চুল তৈরি করছে কারিগররা। এরপর প্রতিমাতে দেওয়া হবে রং তুলির আঁচড়।

সরেজমিনে ঘুরে দেখা যায়, উপজেলার রশুনিয়া ইউনিয়নে চোরমর্দ্দন গ্রামে অবস্থিত পালপাড়া। এ গ্রামের প্রায় ৫০-৬০টি হিন্দু পরিবার রয়েছে। এর মধ্যে একাংশ মানুষ প্রতিমা তৈরির কারিগর। বিশেষ করে এ পাড়ায় কোমল পাল, ননী পাল, ভগিরত পাল প্রতিমা তৈরির কাজ করে। সারা বছর এদের কদর না থাকলেও পূজার আগে এদের কদর বেড়ে যায়। এখানে প্রায় শতাধিক সরস্বতী প্রতিমা তৈরি হচ্ছে। তবে প্রতিমা তৈরির জন্য বাঁশ, খড়, কাঠ ও মাটি সহ অন্যান্য উপকরণের মূল্য বৃদ্ধি পেলেও অন্যান্য বছরের তুলনায় বাড়েনি প্রতিমার মূল্য। তবে আর্থিকভাবে লাভবান না হলেও ২০-২৫ বছর ধরে এ পেশাকে ধরে রেখেছেন প্রতিমা তৈরির কারিগররা।

সিরাজদিখাঁনে প্রতিমা শিল্পীরা ব্যস্ত সময় পার করছেন-Aporadh-Barta

সিরাজদিখাঁনে প্রতিমা শিল্পীরা ব্যস্ত সময় পার করছেন-Aporadh-Barta

মূলত ওই পাড়ায় প্রতিমা ও মাটির হাড়ি, পাতিল, কলস, মাটির তৈরি বিভিন্ন সামগ্রী তৈরি করেই চলে এদের সংসার। হিন্দু ধর্মালম্বীদের প্রায় সবকটি পূজার ১-২ মাস আগ থেকে শুরু হয় প্রতিমা তৈরির কাজ। সকাল থেকে রাত অবধি চলছে সরস্বতীর প্রতিমা তৈরি কাজ। ওই গ্রামের পালপাড়ায় তৈরি প্রতিমা ঢাকাসহ সহ আশপাশের জেলার বিভিন্নœ জায়গায় বিক্রি করা হয়। প্রতিমা গুলো বিভিন্ন সাইজে বানানো হয়ে থাকে। এক হাজার টাকা থেকে শুরু করে পাঁচ হাজার টাকায় বিক্রি করা হয়।

কোমল পাল জানান, যে দামে আমরা প্রতিমা বিক্রি করি একটি প্রতিমা তৈরি করতে তার অর্ধেক খরচ হয়ে যায়। আমরা যে কোন পূজার ২-১ মাস আগে থেকে প্রতিমা তৈরির কাজ শুরু করি। তবে আগের চেয়ে প্রতিমা তৈরির সরঞ্জামের দাম বেশী হওয়ার কারণে ভাল দাম পাচ্ছিনা।

সিরাজদিখাঁনে প্রতিমা শিল্পীরা ব্যস্ত সময় পার করছেন-Aporadh-Barta

সিরাজদিখাঁনে প্রতিমা শিল্পীরা ব্যস্ত সময় পার করছেন-Aporadh-Barta

দেখা হয়েছে: 1070
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!