fbpx

|

যশোর-বেনাপোল সড়কের গাছ না কেটেই সংস্কারের সিদ্ধান্ত

প্রকাশিতঃ ৭:৫৭ অপরাহ্ন | জানুয়ারী ২৫, ২০১৮

সোহেল রানা, শার্শা প্রতিনিধিঃ

যশোর বেনাপোল সড়কের শতবর্ষী গাছ গুলো আপাতত কাটা হচ্ছেনা। গাছ গুলো রেখে আপাতত সড়ক সংস্কার করা হবে। বেনাপোলের ওপারে ভারতের অংশে ভ্রমনকরে সেখানে কিভাবে গাছ রেখে সড়ক সম্প্রসারণ করেছে, তা দেখবে সড়ক বিভাগের কর্মকর্তারা। তারপর নতুন করে প্রকল্প তৈরি করা হবে।

যশোর সড়ক বিভাগের উপসহকারী প্রকৌশলী মেহেদী হাসান জানিয়েছেন, যশোর-বেনাপোল মহাসড়ক সম্প্রসারণ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বেনাপোলের ওপারে ভারতীয় অংশের যে সড়কে গাছ রেখে সম্প্রসারণ করা হয়েছে, তা থেকে অভিজ্ঞতা নিয়ে এই সড়ক সম্প্রসারণ করা হবে।

আগামী দুই সপ্তাহের মধ্যে সংশোধিত এ প্রকল্প তৈরির কাজ শুরু করবেসড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। আপাতত ২৭ কোটি টাকা ব্যয়ে যশোর-বেনাপোল মহাসড়কটি মেরামত ও মজবুত করা হবে। এ জন্য উন্মুক্ত দরপত্র আহ্বান করার প্রক্রিয়াও শুরু হয়েছে বলে জানিয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

গত ৬ জানুয়ারি যশোর জেলা প্রশাসন আয়োজিত এক বৈঠকে বেনাপোল স্থলবন্দর থেকে যশোর পর্যন্ত সড়ক সম্প্রসারণের জন্য দুই পাশের কয়েক ২ হাজার ৩শ’ ১৩টি গাছ কেটে ফেলার সিদ্ধান্ত হয়।

সড়ক বিভাগের কর্মকর্তারা অপরাধ বার্তাকে বলছেন, পরিবেশ বিদদের পরামর্শ ও জনমতকে গুরুত্ব দিয়েই আমরা গাছ না কাটার সিদ্ধান্ত নিয়েছি। গাছগুলো রক্ষা করে কীভাবে মহাসড়ক সম্প্রসারণ করা যায় তা দেখতে বেনাপোলের ওপারে ভারতে রাস্তা দেখতে যাওয়ার সিদ্ধান্ত নিয়া হয়েছে।জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি ৩২৯ কোটি টাকা এ প্রকল্পের জন্য বরাদ্দ দেয়।

কলকাতা ঘুরে এসে প্রকল্পের উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা(ডিপিপি) সংশোধন করে পরিকল্পনা কমিশনে পাঠানো হবে। যশোর-বেনাপোল মহাসড়কের দুই লেনের প্রশস্ততা বাড়ানোর কথা থাকলেও গাছ রেখেই তা চার লেন করা যায় কিনা তাও খতিয়ে দেখা হবে।

দেখা হয়েছে: 362
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!