fbpx

|

জেনে নিন টাকা ছাড়াও ধনীদের মত জীবনযাপন করার মন্ত্র

প্রকাশিতঃ ৯:১৩ অপরাহ্ন | জানুয়ারী ০২, ২০১৮

লাইফস্টাইল বার্তাঃ

অনেক অনেক টাকা নেই বলে নিশ্চয়ই অনেক কিছু করা হচ্ছে না জীবনে। আমাদের সবারই একটা দুঃখ থাকে। মনে মনে ভাবি, ইস! যদি আরও কিছু টাকা থাকত। তাহলে তো এটা করতে পারতাম, ওটা করতে পারতাম! অন্যদের বিলাসী জীবনযাপন আমাদের মাঝে একটা হাহাকার তৈরি করে, কষ্ট তৈরি করে। আমরা কখনো সন্তুষ্ট থাকতে পারি না।

কিন্তু টাকাই কি আসলে সব? টাকায় সম্পত্তি গড়া যায়, সম্পদ নয়। আপনার অন্তরের অন্তস্থল থেকে যে শান্তি মিলতে পারে তা কোনদিনও টাকায় কেনা সম্ভব নয়। যারা অন্তরের এই শান্তির সন্ধান পায়, টাকা ছাড়াই তারা ধনী।যেভাবে অর্জন করবেন এই শান্তি-

নিজেকে মেনে নিন

শুনতে হয়ত অদ্ভুত লাগছে আপনার। কিন্তু আমাদের মনের সবচেয়ে বড় অশান্তির কারণ আমরা নিজেরাই নিজেদের মেনে নিতে পারি না। আমরা সারাক্ষণ নিজেকে দোষারোপ করতে থাকি। কখনো ভাগ্যের দোষ দিই, কখনো পরিবারকে দোষ দিই, কখনো আত্মগ্লানিতে ডুবে যাই। আপনি যেমন তেমন ভাবেই নিজেকে মেনে নিন।

নিজের ভেতরে শান্তি খুঁজুন। টাকায় নয়। নিজের জীবনের নিয়ন্ত্রণ নিন নিজ হাতে। আমাদের মাঝে সবসময় আরও ভাল করতে চাওয়ার প্রবণতা থাকে। আমি সুন্দর, আমাকে আরও সুন্দর হতে হবে! আমার এটা আছে, আমার ওটাও থাকতে হবে। এভাবে আমরা কখনো শান্তি পাই না। অস্থির হয়ে থাকি।

সৎ হোন

সৎ মানুষের কোন অশান্তি নেই। কারণ তিনি জানেন তিনি কোন অন্যায় করেন নি। তার ন্যায়বোধই তার শক্তি। এই শক্তি তাকে আনন্দ দেয়, স্বস্তি দেয়। একইসাথে দেয় শান্তি। টাকায় শান্তি মনে করে আপনি হয়ত নানান অনৈতিক কাজে জড়িয়ে গেলেন। এভাবে টাকা আসবে ঠিকই। কিন্তু একইসাথে আসবে অনিরাপত্তা। সারাক্ষণই থাকবে ধরা পড়ার ভয়, যা কেড়ে নেবে রাতের ঘুম।

তাই আপনার যতটুকু সম্পদ আছে তাই নিয়ে খুশী থাকুন। এক জীবনে সুখী হতে খুব বেশী কিছু লাগে না। শুধু লাগে সন্তুষ্টি। মনকে সন্তুষ্ট করুন, ভাল থাকুন।

সৃষ্টিশীল হোন

সৃষ্টির মাঝে যে আনন্দ তা আর কোনকিছুর মধ্যে নেই। তাই সৃষ্টিশীল হন। নিজের ভেতরের ক্রিয়েটিভ মনকে জাগিয়ে তুলুন। প্রতিটি মানুষই কিছু না কিছু গুণের অধিকারি। কেউ ছবি আঁকতে পারে, কেউ গান গাইতে পারদর্শী। কেউ ঘর সাজাতে পছন্দ করে। কারও সখ ছবি তোলা! এই সব কিছুই আমরা চর্চা করতে পারি নিজেকে ভাল রাখার জন্য।

ছোট ছোট বিষয়ে আনন্দ খুজে পেতে শিখুন। আপনার কাজ যখন আপনার মনের মত হবে তখন নিজেই গর্বিত বোধ করেবেন। এভাবে আমরা নিজেকে আরও ভালবাসি, আরও ঘনিষ্ট হই নিজের!

 

সেটাই করুন যা আপনি ভালবাসেন

টাকা থাকলেই কি শুধু যেটা ইচ্ছা করা যায়? যার গায়ে অনেক সোনার অলংকার সে কিন্তু অন্ধকার পথে একা হাটতে ভয় পাবে। যার ঘরে অনেক টাকা তার থাকে সারাক্ষণ ডাকাতের ভয়। কিন্তু যার কিছু নেই তার হারাবারও ভয় নেই। সে স্বাধীন। সে যা ইচ্ছা করতে পারে। ইচ্ছে মত তাবু খাটিয়ে রাত কাটাতে পারে পাহাড়ের চূড়ায়, হারিয়ে যেতে পারে বনেবাদাড়ে।

নিজের ভালোবাসার কাজ করতে হলে আপনার বরং ধনী হলেই সমস্যা। তাই টাকার চিন্তা বাদ দিন। যা ভাল লাগে তাই করুন, ঘুরে বেড়ান, সিনেমা দেখুন, উপভোগ করুন জীবনকে।

সম্পর্ককে গুরুত্ব দিন

ভালোবাসার সম্পর্কগুলোকে গুরুত্ব দিন। এরা আপনার মাথার উপর ছায়া, প্রশান্তি। সম্পর্কে অশান্তি থাকলে আমাদের মন কখনো শান্তি পায় না। তাই উদার মনে ভালবাসুন, ভালবাসা নিন। মানুষের মাঝে আপনার সুন্দর হৃদয়ের সৌরভ ছড়িয়ে দিন।

ভালবাসা যার সম্পদ, টাকা তার জীবনে কিছু নয়। ছুঁড়ে ফেলুন টাকার চিন্তা, ভালোবাসার মানুষদের সংস্পর্শে থাকুন। নিস্বার্থ হন। আপনার চেয়ে ধনী নিঃসন্দেহে আর কেউ হবে না।

দেখা হয়েছে: 437
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!