fbpx

|

ঈশ্বরগঞ্জে ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে রেললাইন দুর্ঘটনার আশঙ্কা এলাকাবাসীর

প্রকাশিতঃ ১০:২৬ পূর্বাহ্ন | ডিসেম্বর ২৫, ২০১৭

স্টাফ রিপোর্টারঃ

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার ওপর দিয়ে চলে যাওয়া রেললাইন ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। রেলওয়ের জমি দখল করে দুই পাশে মাছ চাষ ও রেললাইনের ওপর দিয়ে রাস্তা করায় মাটিভর্তি ট্রাক আসা-যাওয়ায় এ ঝুঁকি সৃষ্টি হয়েছে। বিষয়টি নিয়ে রেলওয়ে কর্তৃপক্ষের মাথাব্যথা না থাকলেও বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করেছেন এলাকাবাসী।

সরেজমিন দেখা যায়, ঈশ্বরগঞ্জ পৌরসভার ঠিক সামনে ময়মনসিংহ-ভৈরব রেলপথের ওপর অপরিকল্পিতভাবে রাস্তা তৈরি করা হয়েছে। রেললাইনের অন্য পাশে জমি বিক্রি করতে মাটি ভরাটের কাজ চলছে। সেখানে মাটিভর্তি ট্রাক চলাচল করায় রেললাইন দেবে গিয়ে এ দুর্ঘটনার আশঙ্কা দেখা দিয়েছে। এ পরিস্থিতিতে পৌর কর্তৃপক্ষ কাজে নিষেধাজ্ঞা আরোপ করলেও কাজ বন্ধ হয়নি।

পৌরসভা ভবনের সামনেই ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়ক এবং তার পাশাপাশি ময়মনসিংহ-ভৈরব রেললাইন। রেললাইন ও মহাসড়কের মাঝের জায়গা দখল করে চলছে মাছ চাষ। ফলে সারা বছর পানি থাকায় রেললাইনের নিচ থেকে মাটি সরে যাওয়ায় ও মাটি নরম হয়ে থাকায় সড়কটি ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। কিছু দিন ধরে স্থানীয় প্রভাবশালীদের ম্যানেজ করে মহাসড়ক ও রেললাইনের মাঝে রেলওয়ের কিছু জমি দখল করে একটি রাস্তা নির্মাণ করা হয়েছে। সেই রাস্তায় চলাচল করছে মাটিভর্তি ট্রাক। ফলে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন এলাকাবাসী। উল্লেখ্য, রেল সড়কের এ স্থানেই গত কয়েক বছরে অন্তত তিনবার ট্রেন দুর্ঘটনা ঘটেছে।

স্থানীয় প্রভাবশালীরা রেললাইনের অন্য পাশে জমি বিক্রি করতে সাইন বোর্ড টানিয়ে ফসলি জমিতে মাটি ভরাটের কাজ করছেন। মাটিভর্তি ট্রাক দুর্বল লাইনের ওপর দিয়ে আসা-যাওয়ায় রেললাইনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। দুর্ঘটনার আশঙ্কা থেকে কয়েক দিন আগে মাটি ভরাটের কাজ বন্ধ করে দেন পৌরমেয়র আবদুস ছাত্তার। কিন্তু মেয়রের নিষেধাজ্ঞা না মেনে ফের একই স্থানে মাটি ভরাটের কাজ চলছে।

এ এলাকায় মাটি ভরাটের কাজ করা এক চালক জানান, তাদেরকে মালিক জানিয়েছেন সব ম্যানেজ হয়েছে। বিষয়টি জানার পর পৌরমেয়রকে অবহিত করলে তিনি ঘটনাস্থলে গিয়ে ফের কাজ বন্ধ রাখার নির্দেশ দেন। এ দিকে রেললাইনের ওপর দিয়ে এমন কাজ করলেও রেলওয়ে কর্তৃপক্ষ এটি বন্ধে কোনো উদ্যোগ নেয়নি।

ঈশ্বরগঞ্জ পৌরমেয়র আবদুস ছাত্তার জানান, বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা থেকেই সেখানে মাটিভর্তি যান চলাচলে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। রেলওয়ের জমি দখল করে রাস্তা বানিয়ে লাইনের ওপারে ট্রাক দিয়ে মাটি ভরাটের কাজ চলছে। রেললাইনের পাশেই চলছে মাছ চাষ। ফলে মাটিভর্তি গাড়ির চাপে লাইন দেবে গেছে এবং রেললাইনের নিচ থেকে মাটি সরে যাওয়ায় সেখানে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা দেখা দিয়েছে। কিন্তু হতাশার বিষয় হচ্ছে রেলওয়ে কর্তৃপক্ষ এ ধরনের অপতৎপরতা বন্ধে কোনো কার্যকর উদ্যোগ নিচ্ছে না।

ঈশ্বরগঞ্জ রেল স্টেশনের স্টেশন মাস্টার এ কে এম নজরুল ইসলাম বলেন, বিষয়টি দেখভালের দায়িত্ব প্রকৌশল বিভাগের। তবে এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেয়ার জন্য সংশ্লিষ্ট বিভাগকে অবহিত করা হবে বলে জানান তিনি।

দেখা হয়েছে: 420
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!