fbpx

|

ঘুড়ির পর এবার রাজশাহীর নাহিদা সুলতানা’র দিঘি

প্রকাশিতঃ ৩:২৬ পূর্বাহ্ন | জানুয়ারী ১৮, ২০১৮

নাজিম হাসান রাজশাহী প্রতিনিধি:
বিশাল এলাকা জুড়ে রয়েছে একটি দিঘি। দিঘিটির আয়তন প্রায় বিশ বিঘা জমির পরিমান। সেই সুবিশাল দিঘিকে কেন্দ্র করে দিঘির র্তীরে গড়ে উঠেছে একটি গ্রাম। তবে গ্রামটির আয়তন দিঘির মত বড় নয়, ছোট একটি গ্রাম। আশা সেই গ্রামের এক মেয়ের নাম। আশার পরিবার বলতে তার মা আমেনা আর চাচা করিম।

তবে এ দু’জন ছাড়াও তার জীবনে রয়েছে বিশেষ ব্যাক্তি। যার নাম কার্তিক। আশা আর কার্তিক দু’জন দু’জনের পরম বন্ধু। কার্তিক’র এক বিধবা বোন আছে। যার নাম লক্ষ্মী। যাকে আশার চাচা (করিম) ভালোবাসে। দিঘির র্তীরে গড়ে উঠা সেই গ্রামের সামাজিক ও ধর্মীয় নিয়ম-কানুন তাদের এ ভালোবাসাকে মেনে নেয় না।

অন্যদিকে দিঘি দখল করে নিয়ে বসে আছে প্রভাবশালী এক মহাজন। কিন্তু হঠাৎ-ই একদিন সেই দিঘিতে মাছ শিকার করতে যায় আশা আর কার্তিক। তবে মাছ শিকার করা অবস্থায় তাদের দু’জনকে ধরে ফেলে মহাজনের চামচারা। এভাবেই এগিয়ে যেতে থাকে ঘটনা। এমনই বাস্তব জীবনের সত্য ঘটনা অলম্বনে নির্মাণ করা হচ্ছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দিঘি। আবেদা এহ্সানা’র প্রযোজনায় নির্মাতা প্রতিষ্ঠান ড্রিম মেকিং প্রডাকশন’র ব্যানারে নির্মিত হচ্ছে চলচ্চিত্রটি।

চলচ্চিত্রটি নির্মাণে পরিচালক হিসেবে কাজ করছেন, নারী চলচ্চিত্র নির্মাতা রাজশাহীর নাহিদা সুলতানা শুচি। দিঘি শিরোনামের এ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে নবাগত অভিনয় শিল্পী আয়েশা শেখ’র পাশাপাশি বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, অভিনেত্রী সাবেরা ইয়াসমীন সীমা, মকসেদ আলী, জিহাদ খান, নিশান খান, মাধব চন্দ্র দাস, রাফিয়া, আব্দুর রব, মিম, রাজিব রাজ সহ আরো অনেকে।

চলচ্চিত্রটির চিত্রধারণ করেছেন, শাহরিয়ার চয়ন এবং গণমাধ্যম প্রচারণা সহযোগী হিসেবে কাজ করছে গনমাধ্যমকর্মী শামীউল আলীম শাওন পরিচালিত প্রচারণী প্রতিষ্ঠান শাওন মাল্টিমিডিয়া। দিঘি শিরোনামের এ চলচ্চিত্রটির পরিচালক নাহিদা সুলতানা শুচি একজন প্রতিভাবান সফল নারী চলচ্চিত্র নির্মাতা। নারীর অধিকার ও স্বাধীনতা নিয়ে তার নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ঘুড়ি’ কুড়িছে প্রশংসা আর সম্মান।

বিভাগীয় শহর রাজশাহীসহ বিভিন্ন স্থানে আয়োজিত জাতীয় ও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় তার নির্মিত এ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি। সেই সঙ্গেই বিভিন্ন ক্যাটরিতে অর্জন করে একাধিক পুরষ্কার। চলচ্চিত্রকার নাহিদা সুলতানা শুচি বলেন, ‘ঘুড়ি’ নির্মাণ করার সময় আমি কখনো কল্পনা করে ছিলাম না যে এতো সাড়া পাবো। ঘুড়ি আমাকে চলচ্চিত্র অঙ্গনে পরিচিত করে তুলেছে। সকলের কাছে করেছে সম্মানিত। সেই থেকে অনুপ্রাণিত হয়ে নতুন চলচ্চিত্র দিঘি’র কাজ শুরু করেছি। আশাকরি ঘুড়ি’র মতই ‘দিঘি’ সকলের কাছে গ্রহণযোগ্যতা পাবে।

নির্মাতা প্রতিষ্ঠান ‘ড্রিম মেকিং প্রডাকশন’র ব্যানারে নির্মাণাধীন নাহিদা সুলতানা শুচি’র নতুন চলচ্চিত্র ‘দিঘি’র বিষয়ে নির্মাতা প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শাহারিয়ার চয়ন বলেন,নাহিদা সুলতানা শুচি আমার সঙ্গে দীর্ঘ সময় যাবৎ কাজ করছে। সে একজন প্রতিভাবান সফল নারী পরিচালক। তার পরিচালিত ‘ঘুড়ি’ চলচ্চিত্রটি চলচ্চিত্র অঙ্গনে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছিল । আশা করি তার নির্মাণাধীন নতুন চলচ্চিত্র ‘দিঘি’ বিগত আলোড়নকে ছাড়িয়ে যাবে।

দেখা হয়েছে: 708
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!