|

গোপনে প্রাণের খোঁজে পেন্টাগনের অভিযান

প্রকাশিতঃ ১০:০১ অপরাহ্ন | ডিসেম্বর ১৮, ২০১৭

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বার্তাঃ

গোপনে প্রাণের খোঁজে অভিযান চালিয়েছে যুক্তরাষ্ট্র! জানা যায়, কোটি কোটি ডলার খরচ করে এই গবেষণা চালানো হয়েছে। এমনটাই স্বীকার করেছে পেন্টাগন। যা ২০০৭ সালে এটি শুরু হয় এবং ২০১২ সালে বন্ধ হয়ে যায়। হাতে গোনা কয়েকজন ছাড়া কেউ জানতেনও না এই কর্মসূচির কথা!

ওই অভিযান প্রকল্পের নথিতে অদ্ভুত দ্রুত গতিসম্পন্ন আকাশযান ও শূন্যে ভাসতে থাকা বস্তুর কথা বলা হয়েছে বলে জানিয়েছে ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’। কিন্তু এসব বর্ণনা নিয়ে বিজ্ঞানীরা সন্দিহান। তাদের বক্তব্য, ব্যাখ্যাতীত এই ধরনের ঘটনা বহির্বিশ্বে প্রাণের প্রমাণ দেয় না।

‘দ্য অ্যাডভানস এরোস্পেস থিয়েটার আইডেন্টিফিকেশন প্রোগ্রাম’ নামের ওই কর্মসূচি নিয়ে এক কোটি ৩০ লক্ষ পাতার গোপন নথি প্রকাশ করেছে সিআইএ।

কর্মসূচিটি অবসরে যাওয়া ডেমোক্রেট সিনেটর হ্যারি রিডের মস্তিষ্কপ্রসূত বলে জানা গিয়েছে। ওই কর্মসূচি শুরুর সময় রিড যুক্তরাষ্ট্র সিনেট সংখ্যাগরিষ্ঠ নেতা ছিলেন। মহাকাশ গবেষণায় তার বিশেষ উৎসাহ ছিল।

২০১২ সালে তহবিলের যোগান বন্ধ হলেও কর্মকর্তারা তাদের দৈনন্দিন দায়িত্বের পাশাপাশি আকাশে উড়ন্ত অদ্ভুত ও সন্দেহজনক বস্তু নিয়ে গবেষণা চালিয়ে গেছেন বলে জানা গেছে। চলতি বছরের প্রথমদিকে আমেরিকার সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি (সিআইএ) অনলাইনে কয়েক লক্ষ গোপন নথি প্রকাশ করেছিল। সেখানেই ছিল এই নথি।

সূত্র কলকাতা টুয়েন্টিফোর

দেখা হয়েছে: 502
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪