fbpx

|

তীব্র শীতে চাঁদপুরে জনজীবন বিপর্যস্ত

প্রকাশিতঃ ২:৩৭ পূর্বাহ্ন | জানুয়ারী ০৯, ২০১৮

মাসুদ হোসেনঃ

কয়েকদিনের অব্যাহত তীব্র শীতে চাঁদপুরের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। শীতের কারণে মানুষের জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। আর এ অবস্থায় লোকজন আক্রান্ত হচ্ছে শীতজনিত নানা রোগে। শীতে কর্মজীবী মানুষ ঘর থেকে বের হতে সাহস পাচ্ছে না। তবুও কেউ কেউ শীতকে উপেক্ষা করে বাইরে বের হতে বাধ্য হচ্ছে। কম কুয়াশাতেও তীব্র শীত আর হিমেল হাওয়ায় জনজীবন বিপর্যস্থ হয়ে পড়েছে। স্মরণকালের মধ্যে পড়া এই ব্যাপক শীতে কাহিল হয়ে পড়েছে সাধারণ মানুষ।

তবে কনকনে এ শীতে উচ্চবিত্ত ও মধ্যবিত্তদের চেয়ে ছিন্নমূল মানুষকেই বেশি কষ্ট ভোগ করতে হচ্ছে। এ শীতের মধ্যেও অনেককে খোলা আকাশের নিচে দিন-রাত কাটাতে হচ্ছে। এসব মানুষ সারা বছরই দুর্ভোগে থাকে। তবে শীত তাদের জীবনে বাড়তি দুর্ভোগ নিয়ে আসে। কখনো কখনো দিনের বেলায় সূর্যের দেখা মিললেও রাতে প্রচুর ঠান্ডা অনুভুত হচ্ছে।

তীব্র শীতের প্রকোপে এখানে স্বাভাবিক জীবনযাত্রা যেন থমকে গেছে। কনকনে ঠান্ডার কারণে অসহায় হয়ে পড়ছে দরিদ্র মানুষগুলো। ছিন্নমূল অসহায় দরিদ্র মানুষদের জন্য অনেক জায়গায় পৌছেনি এখনো শীতবস্র। জেলা সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, কয়েকদিনের টানা শৈত্যপ্রবাহের কারণে ঠান্ডাজনিত রোগ দেখা দিতে পারে। এমনকি শিশু ও বৃদ্ধদের এসময় রোগ-বালাই একটু বেশি হয়। সাধারণত শ্বাসতন্ত্রজনিত রোগ হাঁপানি, সর্দি, কাশি এবং শিশুদের কোল্ড ডায়রিয়া দেখা দিতে পারে।

সূর্যের তাপ না থাকায় লোকজন গরম কাপড় গায়ে ও মাথা মুড়ি দিয়ে রাস্তায় বের হয়। ছিন্নমূল মানুষকে রাস্তার পাশে আগুন জ্বালিয়ে উত্তাপ নিতে দেখা যায়। জেলার বিভিন্ন গ্রামাঞ্চলের বিভিন্ন স্থানে দেখা যায়, কনকনে ঠান্ডায় মানুষ কাবু হয়ে পড়েছে। সকল বয়সী মানুষ রাস্তার পাশে, হাট বাজারের আশে পাশে আগুন জ্বালিয়ে উত্তাপ নিতেও দেখা যায়। সাধারন ব্যাবসায়ীরা সন্ধার মধ্যেই দোকানপাট বন্ধ করে চলে যেতে হয় বাসা বাড়িতে।

এদিকে সারা দেশের ন্যায় চাঁদপুরেও সরকারীভাবে বিভিন্ন মাধ্যমে শীতার্তদের মাঝে দেওয়া হচ্ছে বিভিন্ন রকমের কম্বল। আর এ কম্বল যদি সঠিকভাবে অসহায় দরিদ্র ছিন্নমূল মানুষগুলো পায় তাহলে হয়তো এ শীতার্ত মানুষগুলো কোন রকম ভাবে শীতকে উপেক্ষা করে বাঁচতে পারবে

তীব্র শীতে চাঁদপুরে জনজীবন বিপর্যস্ত

তীব্র শীতে চাঁদপুরে জনজীবন বিপর্যস্ত

দেখা হয়েছে: 400
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!