fbpx

|

রাজশাহী বোর্ড জেএসসিতে সব দিক থেকেই পিছিয়েছে

প্রকাশিতঃ ১:৩৭ পূর্বাহ্ন | ডিসেম্বর ৩১, ২০১৭

রাজশাহী প্রতিনিধিঃ

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ড এবার সবদিক থেকেই পিছিয়েছে। গত বছরের তুলনায় কমেছে পাসের হার, জিপিএ-৫ ও শতভাগ পাসের স্কুল সংখ্যা। পরীক্ষা নিয়ন্ত্রক অবশ্য বলছেন, এটি স্বাভাবিক ফল।

গত বছর রাজশাহী বোর্ডে পাসের হার ছিল ৯৭ দশমিক ৬৮ ভাগ। এবার তা কমে হয়েছে ৯৫ দশমিক ৫৪। এছাড়া গত বছর জিপিএ-৫ পেয়েছিল ৪০ হাজার ৪৭১ জন শিক্ষার্থী। এবার পেয়েছে ৩৭ হাজার ৬৩৩ জন। শতভাগ পাস করেছিল এমন স্কুল গতবার ছিল এক হাজার ৫১৭টি। এবার এক হাজার ৩৫টি।

এদিকে, শতভাগ পাসের হার এমন প্রতিষ্ঠানের পাশাপাশি ফেলের হার শতভাগ এমন শিক্ষাপ্রতিষ্ঠানও রয়েছে। জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করা পাঁচ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শতভাগ ফেল করেছে। এ সংখ্যা গত বছর ছিল একটি। শতভাগ ফেল করা শিক্ষা প্রতিষ্ঠানগুলো হলো, রাজশাহীর মোহনপুর উপজেলার সইপড়া জুনিয়র স্কুল, দুর্গাপুর উপজেলার বখতিয়ারপুর গার্লস স্কুল, পুঠিয়ার বেলপুকুরিয়া জুনিয়র গার্লস স্কুল, বগুড়ার কাহালু উপজেলার সাপা জুনিয়র গার্লস স্কুল, ধুুনটের আনারপুর জুনিয়র গার্লস স্কুল।

সবদিক থেকে এমন পিছিয়ে যাওয়ার বিষয়টিকে স্বাভাবিক ফল বলছেন রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক তরুণ কুমার সরকার। তিনি বলেন, এমন হওয়াটা স্বাভাবিক। প্রতিবছরই পাসের হার ও জিপিএ-৫ নাও বাড়তে পারে। তবে শতভাগ পাসের স্কুল সংখ্যা কমে যাওয়ার বিষয়টি আমরা গুরুত্বের সঙ্গে নিয়েছি।

দেখা হয়েছে: 375
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!