|

উৎসব মুখোর পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে সরস্বতী পূজা

প্রকাশিতঃ ৩:৫৬ পূর্বাহ্ন | জানুয়ারী ২৩, ২০১৮

উজ্জ্বল রায়, নড়াইল জেলা প্রতিনিধি■

নড়াইলে হিন্দু ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন সরস্বতী বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী দেবী। মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে সাদা রাজহাঁসে চেপে দেবী সরস্বতী জগতে আসেন। এরই লক্ষ্যে উৎসব মুখোর পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে বিদ্যার দেবী সরস্বতী পূজা।

সোমবার নড়াইল শহর ও গ্রামের বিভিন্ন স্থানে এই সরস্বতী পূজার আয়োজন করা হয়। সকাল ৭টায় প্রতিমা স্থাপন, ১০টায় পঞ্জিকা অনুযায়ী মন্ত্র পাঠ, সকাল ১১টায় পুষ্পাঞ্জলি প্রদান, বেলা ২টায় প্রসাদ বিতরণ করা হয় এবং রাতে আলোকসজ্জার আয়োজন করা হয়।

নড়াইলে হিন্দু ধর্মাবলম্বীরা রোববার মধ্যরাতে প্রতিমা স্থাপন করে পূজার আনুষ্ঠানিকতা সূচনা হয়। তাদের ধর্মীয় রীতি অনুযায়ী সকালে দেবীকে দুধ, মধু, দই, ঘি, কর্পূর, চন্দন দিয়ে স্নান করানো হয়। এরপর চরণামৃত নেবেন ভক্তরা। সকাল নয়টায় হয় বাণী অর্চনা।

পুরোহিতরা ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমল লোচনে,বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহস্তুতে’এ মন্ত্র উচ্চারণ করে বিদ্যার দেবী সরস্বতীকে আরাধনা করে পূজার আচার পালন করেন ভক্তরা। এরপর ভক্তরা পুষ্পাঞ্জলি দেন।

তাদের বিশ্বাস, দেবী খুশি হলে বিদ্যা ও বুদ্ধি অর্জিত হবে। দেবীর সামনে ‘হাতেখড়ি’ দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা করা হয় অনেকস্থানে। উল্লেখ্য সন্ধ্যার পর বিভিন্ন পূজা মন্ডপে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

দেখা হয়েছে: 762
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪