fbpx

|

পলাশবাড়ীতে শীতের তীব্রতা: স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ

প্রকাশিতঃ ২:০২ পূর্বাহ্ন | ডিসেম্বর ৩১, ২০১৭

ছাদেকুল ইসলাম রুবেল, গাইবান্ধা :

শীতের তীব্রতায় পলাশবাড়ী উপজেলাসহ জেলার হাসপাতাল গুলোতে রোগীর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। আক্রান্তদের মধ্যে শিশুদের সংখ্যাই বেশি।
শীতের তীব্রতা থেকে রক্ষা পেতে শিশুসহ বয়স্কদের পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা, গরম কাপড় পরা ও স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। তারা জানিয়েছেন আক্রান্তদের ওষুধ ও স্যালাইনসহ দেওয়া হচ্ছে প্রয়োজনীয় চিকিৎসাসেবা।

পলাশবাড়ী হাসপাতালের টিএস ওজেদ আলী বলেন, শীতের তীব্রতায় রোটা ভাইরাস দেখা দেওয়ায় ডায়রিয়া ও নিমোনিয়াসহ শীতজনিত রোগের প্রকোপ বেড়েছে। হাসপাতালে আসা বহির্বিভাগসহ ভর্তি রোগীদের ওষুধ ও স্যালাইনসহ প্রয়োজনীয় চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। তবে এ প্রকোপ থেকে রক্ষা পেতে শিশুসহ বয়স্কদের পরিষ্কার-পরিচ্ছন্ন আর গরম কাপড় পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

পলাশবাড়ী হাসপাতালসহ ছয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সূত্রে জানা গেছে, তীব্র ঠাণ্ডায় ডায়রিয়া, নিউমোনিয়া, শ্বাসকষ্ট ও সর্দি-জ্বরসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে এসব হাসাপাতালে ভর্তি আছেন অন্তত শতাধিক রোগী। হাসপাতাল ছাড়াও কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র থেকেও সেবা নিচ্ছেন আক্রান্তরা।

পলাশবাড়ী হাসপাতালে ডায়রিয়া আক্রান্ত রোগীদের জন্য আসন রয়েছে ১০টি। কিন্তু প্রতিদিন এখানে গড়ে ১৫ থেকে ২০ জন রোগী ভর্তি হচ্ছেন। গত মঙ্গলবার থেকে শনিবার বিকাল পর্যন্তহাসপাতালে অন্তত অধশতাধিক রোগী ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। গত সাতদিনে এ হাসপাতালের বহির্বিভাগে অন্তত শতাধিক রোগী চিকিৎসা নিয়েছেন।

মমেনা বেগম জানান, শনিবার সকালে ডায়রিয়ার সঙ্গে জ্বর নিয়ে হাসপাতালে আসেন তিনি। পরে চিকিৎসক তাকে ভর্তি হওয়ার পরামর্শ দেন। এরপর থেকে হাসপাতালে ভর্তি আছেন। চিকিৎসক তাকে স্যালাইন ও ওষুধ দিয়েছেন।

হাসপাতালের নার্স পারভিন বলেন, হাসপাতালে ভর্তি রোগীদের ওষুধ ও স্যালাইন দেওয়াসহ সব ধরনের সহযোগিতা করা হচ্ছে। তাছাড়া ডায়রিয়া ওয়ার্ডে বেডের সংখ্যা কম থাকায় সিঁড়ি ও ফ্লোরে বাকি রোগীদের চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। প্রতিদিনই রোগীরা সুস্থ হয়ে বাড়িও ফিরছেন।

পলাশবাড়ীতে শীতের তীব্রতা: স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ

দেখা হয়েছে: 491
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ জাহিদ হাসান
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
error: Content is protected !!