|

মদনে অনুমোদন ছাড়াই চলছে ব্যাটারি পানির কারখানা

প্রকাশিতঃ ৮:০০ অপরাহ্ন | জুন ১৪, ২০২৩

মদনে অনুমোদনহীন ব্যাটারি পানির কারখানা

শহীদুল ইসলাম নেত্রকোনা প্রতিনিধি: নেত্রকোনা জেলার মদন উপজেলায় তিয়শ্রী ইউনিয়ন পরিষদের সামনেই দীর্ঘদিন ধরে আনফা ব্যাটারি পানি নামে একটি অনুমোদনহীন কারখানা চলছে।

বুধবার (১৪ ই জুন) সরজমিনে গিয়ে দেখা যায়, তিয়শ্রী ইউনিয়ন পরিষদের সামনে রাস্তার পাশে একটি হাফ বিল্ডিং ঘরের একটি রুমের মধ্যে স্তরে স্তরে সাজানো আছে এসিড মিশ্রিত কয়েকশত ব্যাটারি পানির কন্টিনার। কিন্তু সেই রুমটি দিনের বেলায় থাকে বাহির থেকে তালা বদ্ধ আর রাতের বেলায় শুরু হয় কারখানার কার্যক্রম।

খোঁজ নিয়ে জানা যায়, প্রতিমাসেই এই কারখানা থেকে প্রায় কয়েক লক্ষ টাকার ব্যাটারি পানি মদন উপজেলার সহ দেশের বিভিন্ন প্রান্তে বিক্রি করা হচ্ছে। কিন্তু কারখানাটিতে নেই কোন ধরনের কাগজপত্র কিংবা অগ্নি নিবারণ করার মত নেই কোন সুযোগ সুবিধা। এতে আশপাশের পরিবেশের হচ্ছে মারাত্মক ক্ষতিগ্রস্ত। প্রতিবছর সরকার হারাচ্ছে লক্ষ লক্ষ টাকা রাজস্ব।

এ বিষয়ে আনফা ব্যাটারি পানি কারখানার মালিক রোকনুজ্জামান রোকনের সাথে কথা বললে তিনি বলেন, আমি এই কারখানাটি ইউটিউবে ভিডিও দেখে তৈরি করেছি। আমার কাছে শুধু ইউনিয়ন পরিষদের ট্রেড লাইসেন্স আছে আর কোন ধরনের কাগজপত্র নেই। তবে কাগজপত্রের জন্য আবেদন করেছি।

তিয়শ্রী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ মজিবুর রহমান বলেন, এখানে একটি ব্যাটারি পানির কারখানা আছে বলে আমি অবগত আছি, কিন্তু তারা কিভাবে কারখানার অনুমতি নিয়ে কাজ করছে সে বিষয়ে আমি কিছু জানি না।
ট্রেড লাইসেন্স দেওয়ার বিষয় জানতে চাইলে তিনি বলেন একজন ব্যবসার জন্য ট্রেড লাইসেন্স নিতেই পারে তবে এখানে যদি কেউ রাসানিক দ্রব্য ব্যবহার করে কার্যক্রম পরিচালনা করে তাহলে সে বিষয়ে উদ্বোধন কর্তৃপক্ষকে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শাহ্ আলম মিয়া বলেন, এসিড ব্যাটারির পানির কারখানা আছে কি না জানা আমার জানা নেই। আমি আপনাদের মাধ্যমে জানতে পারলাম। কারখানাটি অনুমোদনের কাগজপত্র আছে কি না খতিয়ে দেখবো। প্রয়োজন হলে মোবাইল কোটের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করা হবে।

দেখা হয়েছে: 132
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪