|

অবশেষে আটোয়ারীতে উদ্ধারকৃত নীল গাইটির ঠাঁই হয়েছে যাদুঘরে

প্রকাশিতঃ ৮:৪৯ অপরাহ্ন | মার্চ ১৮, ২০২১

অবশেষে আটোয়ারীতে উদ্ধারকৃত নীল গাইটির ঠাঁই হয়েছে যাদুঘরে

আটোয়ারী(পঞ্চগড়) প্রতিনিধিঃ অবশেষে পঞ্চগড়ের আটোয়ারী থেকে উদ্ধার করা নীল গাইটির ঠাঁই হয়েছে যাদুঘরে। প্রত্যক্ষদর্শী ও প্রশাসন সুত্রে জানাগেছে, বুধবার ( ১৭মার্চ) বেলা প্রায় ১১টার দিকে উপজেলার দারখোর সীমান্ত এলাকার লোকজনের চোখ পড়ে নীল গাইটি।

সবাই ধারনা করছেন, নীল গাইটি ভারত সীমান্ত পার হয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। নীল গাইটিকে আটক করার জন্য ওই এলাকার লোকজন ধাওয়া করে ব্যর্থ হয়। পরে উপজেলার মির্জাপুর ইউনিয়নে প্রবেশ করলে এখানকার লোকজন আটক করার জন্য ধাওয়া করে।

নীল গাইটি আত্মরক্ষার জন্য দৌড়ায় ক্লান্ত হয়ে বার আউলিয়া খচ্ পাড়ায় একটি বোরো রোপা ক্ষেতে নেমে পড়ে। সেখানে কাদা মাটিতে পা দেবে গেলে আর দৌড়াতে পারে নি। সেখান থেকে আটোয়ারী থানার পুলিশ সহ এলাকার লোকজন দুপুর প্রায় ১টার দিকে নীল গাইটিকে উদ্ধার করে ওই এলাকার জলিলের বাড়িতে নিয়ে যায়। প্রচন্ড শ্বাস কষ্টের কারণে উদ্ধারের কিছুক্ষন পর নীল গাইটি মারা যায়।

নীল গাই আটকের খবর পেয়ে পঞ্চগড় বন বিভাগের কর্মকর্তা ঋষিকেশ সহ পঞ্চগড় ও আটোয়ারী বন বিভাগের অন্যান্য কর্মচারী, প্রাণি সম্পদ দপ্তরের কর্মকর্তা ডা. আবুল কালাম আজাদ, ঠাকুরগাঁও থেকে বন্যপ্রাণির স্বেচ্ছা সেবক মিজানুর রহমান, বন্য প্রাণির আলোক চিত্রী ফিরোজ আল সাবাহ নীল গাইটির খোজ-খবর নেওয়ার জন্য উপস্থিত হয়। নীল গাই এক নজর দেখার জন্য বিভিন্ন এলাকা থেকে শত শত উৎসুক জনতা ভিড় জমাতে দেখা গেছে।

বন্যপ্রাণির আলোকচিত্রী ফিরোজ আল সাবাহ বলেন, নীল গাইটি জীবিত থাকলে কোন চিড়িয়াখানায় রাখা যেত। যেহেতু মারা গেছে সেহেতু এ নীল গাইটি টাংগাইলের ভুয়াপুর বঙ্গবন্ধু আঞ্চলিক যাদুঘরে রাখা হবে।

দেখা হয়েছে: 301
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪