|

আওয়ামী লীগের দু’গ্রুপে সংঘর্ষ নিহত ২ আহত ২০

প্রকাশিতঃ ১:৩১ অপরাহ্ন | নভেম্বর ১১, ২০১৮

সংঘর্ষ

নিজস্ব প্রতিনিধিঃ

রাজধানীর মোহাম্মদপুর ও আদাবরে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষ চলাকালে গাড়িচাপায় দু’জন নিহত ও ছুটোছুটি করতে গিয়ে অন্তত ২০ জন হয়েছে। আহতদেও বিভিন্ন হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেয়া হলেও ময়নাতদন্তের জন্য দু’জনের লাশ মর্গে পাঠিয়েছে পুলিশ।

ঘটনার পর থেকে উভয়গ্রুপে চরম উত্তেজনা বিরাজ করলেও অপ্রীতিকর ঘটনা এড়াতে ঘটনাস্থল ও আশপাশের এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। নিহতরা হচ্ছে- আরিফ (১৫) ও সুজন (১৭)।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, শনিবার সকাল সাড়ে ৯টা থেকে দুপুর পর্যন্ত মোহাম্মদপুর ও আদাবর এলাকায় আওয়ামী লীগের নৌকার প্রতীকে মনোনয়ন প্রত্যাশী স্থানীয় সাংসদ জাহাঙ্গীর কবির নানক ও আওয়ামী লীগ নেতা সাদেক খান সমর্থিত দু’গ্রুপে থেমে থেমে সংঘর্ষের এ ঘটনা ঘটে। সংঘর্ষ চলাকালে নবোদয় হাউজিংয়ে একটি পিকআপভ্যানের নিচে চাপা পড়ে আরিফ ও সুজন নিহত হয়।

প্রত্যক্ষদর্শীরা জানায়, গতকাল সকালে স্থানীয় সাংসদ জাহাঙ্গীর কবির নানক ও এবারের মনোনয়ন প্রত্যাশী মো. সাদেক খানের সমর্থকরা দু’গ্রুপে বিভক্ত হয়ে মনোনয়নপত্র সংগ্রহ করতে যাচ্ছিল। সে সময় নবোদয় হাউজিংয়ের সামনে উভয়গ্রুপ মুখোমুখি হয়। তখন উভয়গ্রুপের কর্মীরা ধাওয়া পাল্টা ধাওয়ার মধ্য দিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। সংঘর্ষ চলাকালে নানকের সমর্থকদের বহনকারী একটি পিকআপে থাকা কর্মীদের ওপর অতর্কিতক হামলা চালায় প্রতিপক্ষরা। তখন হামলা থেকে রেহাই পেতে চালক দ্রুত তার পিকআপটি ঘোরানোর মুহূর্তেই নানক সমর্থিত দু’কিশোর আরিফ ও সুজন ওই পিকআপের নিচে চাপা পড়ে গুরুতর আহত হয়।

পরে সর্তীর্থরা আরিফকে উদ্ধার করে সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। সেখানে চিকিৎসাধীন থাকার কিছুক্ষণ পরই কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। এর আগে পিকআপ চাপায় গুরুতর আহত নানকের সমর্থক সুজনকে উদ্ধার করে ঢাকা মেডিকেলের জরুরি বিভাগে নিলে কর্তব্যরত ডাক্তার তাকেও মৃত ঘোষণা করেন।

নবোদয় হাউজিংয়ের মোহাম্মদিয়া হোমস ভবনের নিরাপত্তা কর্মী আব্দুল জব্বার বলেন, একটি পিকআপে করে আসা বেশকিছু তরুণ লোহার গেটের কাছে এলে বিপরীত দিক থেকে সেই পিকআপ লক্ষ্য করে হামলা চালানো হয়। এরপর ওই পিকআপে থাকা লোকজন নেমে এদিক-সেদিক সবাই ছোটাছুটি করতে থাকে। তখন পিকআপভ্যানটি দ্রুত ঘোরাতে গেলে আরিফ ও সুজন ওই পিকআপের নিচে চাপা পড়ে গুরুতর আহত হয়।

পরে সতীর্থরা তাদের ঢাকা মেডিকেল ও সোহরাওয়ার্দী হাসপাতালে নিয়ে যায়। দুপুরের পর আমি লোকমুখে জানতে পারি পিকআপের নিচে চাপা পড়া দু’জনই নিহত হয়েছে। থেমে থেমে চলা এ সংঘর্ষ ছড়িয়ে পড়ে মোহাম্মদপুরের নবোদয় হাউজিং ছাপিয়ে আদাবরের ১০ ও ১৬ নম্বর সড়ক, শম্পা মার্কেট এলাকা এবং উত্তর আদাবরের সুনিবিড় হাউজিংয়ে। এতে ধাওয়া পাল্টা ধাওয়া ও হুড়োহুড়িতে আহত হয়েছেন অন্তত ২০ জন।

তাদের স্থানীয়সহ বিভিন্ন হাসপাতাল ও ফার্মেসিতে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। ঘটনার পরপরই পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে ছুটে যায় পুলিশ-র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থা। এরপর পুলিশ সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়। ঘটনার পর থেকে উভয়গ্রুপে চরম উত্তেজনার সৃষ্টি হলেও অপ্রীতিকর ঘটনা এড়াতে ঘটনাস্থল ও আশপাশে অতিরিক্ত পুলিশ মোতায়েনসহ নিরাপত্তা জোরদার করা হয়েছে।

নিহত আরিফের ভাই আলাউদ্দিন জানান, তার ভাই আরিফ একটি পিকআপযোগে যুবলীগের একটি অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিল। পথিমধ্যে তাদের গাড়িতে হামলা হলে সে নেমে পালানোর চেষ্টাকালে ওই গাড়ির নিচে চাপা পড়ে প্রাণ হারায় আরিফ। তার ভাই আরিফ রাজমিস্ত্রীর সহকারী হিসেবে কাজ করতো বলে জানান আলাউদ্দিন।

তবে নিহত আরিফের বাবা ফারুক জানান, নৌকা প্রতীকের মনোনয়ন প্রত্যাশী সাদেক খান সমর্থকদের অভ্যন্তরীণ কোন্দলে এই সংঘর্ষ ঘটে, এতে তার ছেলে প্রাণ হারিয়েছেন বলে দাবি করেন নিহতের বাবা ফারুক। অপরদিকে নিহত সুজনও রাজমিস্ত্রী ছিলেন। সুজনের সহকারী হিসেবে কাজ করতো আরিফ।

স্থানীয়রা জানান, ঢাকা-১৩ আসনের (মোহাম্মদপুর, আদাবর ও শেরেবাংলা নগর আংশিক) বর্তমান সংসদ সদস্য ও আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক এবারো দল থেকে মনোনয়ন প্রত্যাশী। অন্যদিকে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. সাদেক খানও একই আসনে নৌকার প্রতীকে দলীয় মনোনয়ন চাইছেন এবার। মনোনয়ন বিতরণ শুরু হওয়ার পর এই প্রথম মনোনয়নপত্র সংগ্রহের জন্য শোডাউন দিতে গিয়ে নানক-সাদেক খানের সমর্থকদের মধ্যে সংঘর্ষের এ ঘটনা ঘটেছে।

এদিকে সংঘর্ষের এ ব্যাপারে সাদেক খান বলেন, যুবলীগের তুহিনের নেতৃত্বে আমার সমর্থকদের উপর হামলা চালানো হয়েছে। তবে এ হামলায় আমার দু’জন কর্মী মারা গেছে। তিনি বলেন, হত্যাকা-ের পেছনে অন্য কোনো ঘটনা আছে কিনা তা খতিয়ে দেখতে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অনুরোধ জানিয়েছি। তিনি আরো বলেন, হামলাকারী আরিফুল ইসলাম তুহিন আদাবর থানা যুবলীগের আহ্বায়ক ও সাবেক প্রতিমন্ত্রী স্থানীয় সাংসদ নানকের অনুসারী হিসেবে পরিচিত। সাদেক খানের এমন অভিযোগ অস্বীকার করেছেন যুবলীগ নেতা তুহিন। তিনি বলেন, বর্তমান সাংসদের লোকজনের উপর কারা হামলা চালাতে পারে, এটা পরিষ্কার। তারা জামাত-শিবির-বিএনপির লোক। তারা আওয়ামী লীগের লেবাস পরে পরিস্থিতিকে অস্থিতিশীল করতে মাঠে নেমেছে।

এ ব্যাপারে সাংসদ জাহাঙ্গীর কবির নানক গণমাধ্যমকে বলেন, গতকাল ঘটনাস্থলে আমার কর্মী-সমর্থকদের কোনো মিছিল কর্মসূচি ছিল না। ফলে সংঘর্ষের কোনো প্রশ্নই আসে না। ঘটনাটি মূলত সাদেক খানের সমর্থকদের মিছিলে বিশৃঙ্খলা থেকে সৃষ্ট। পুলিশও বলেছে, দুর্ঘনায় মৃত্যুর কারণ রাজনৈতিক কিনা তা খতিয়ে দেখা হবে।

আদাবর থানার অফিসার ইনচার্জ (ওসি) কাওসার আহমেদ বিষয়টি নিশ্চিত করে বলেন, আওয়ামী লীগের দুই পক্ষে সংঘর্ষ বেঁধেছিল। পরিস্থিতি শান্ত আছে। আমরা সতর্কভাবে পরিস্থিতির উপর নজরদারি চালাচ্ছি।

এদিকে মোহাম্মদপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) জামাল উদ্দিন মীর ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ঘটনার পর থেকে মোহাম্মদপুর ও আদাবর এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে উভয় থানা পুলিশ সর্বোচ্চ সতর্ক রয়েছে।

দেখা হয়েছে: 450
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪