|

আবু ফাতেমা মুহাম্মদ ইসহাকের ২৮তম মৃত্যু বার্ষিকী

প্রকাশিতঃ ৭:২১ অপরাহ্ন | সেপ্টেম্বর ২৩, ২০১৯

আজ আবু ফাতেমা মুহাম্মদ ইসহাকের ২৭তম মৃত্যু বার্ষিকী

উবায়দুল্লাহ রুমি, ঈশ্বরগঞ্জঃ আজ ২৩ সেপ্টেম্বর সোমবার বাংলা সাহিত্যের পঞ্চাশের দশকের অন্যতম লেখক, গবেষক, কবি, সমালোচক ও শিক্ষাবিদ আবু ফাতেমা মুহাম্মদ ইসহাকের ২৮তম মৃত্যুবার্ষিকী।

১৯৯২ সালের এই দিনে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার মাইজবাগ ইউনিয়নের বড়ইবাড়ী গ্রামে নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাংলা সাহিত্যের নিভৃতচারী এই লেখক। জ্ঞানতাপস আবু ফাতেমা মুহাম্মদ ইসহাক ১৯২৭ সালের ১সেপ্টেম্বর জন্ম গ্রহন করেন।

তিনি ১৯৭৫সালে বাংলা সাহিত্যে মাষ্টারস ডিগ্রী অর্জন করেন। ঈশ্বরগঞ্জের শতবর্শী শিক্ষাপ্রতিষ্ঠান জাটিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে কৃতিত্বের সাথে দায়িত্ব পালন শেষে ১৯৮৭ইং সেপ্টেম্বর মাসে তিনি অবসর গ্রহন করেন।

মুহাম্মদ ইসহাকের রচনায় বহু বিচিত্র বিষয়ের সমাবেশ ঘটেছে। ধর্ম, দর্শন, ইতিহাস, সমাজ, সাহিত্য, ভাষা, সংস্কৃতি, সমস্যা, বিতর্ক, পত্র, জীবনচরিত, সমালোচনা ইত্যাদি বিষয়ে তার লেখনীর সক্রিয়তা দেখা যায়।

তার প্রকাশিত ও অপ্রকাশিত ৩২টি গ্রন্থের মধ্যে উল্লেখ্যযোগ্য প্রকাশিত গ্রন্থগুলো হচ্ছে– মিলাদ ও কিয়াম, ১২ই রবিউর আউয়াল, মুসলিম রেনেসাঁয় নজরুলের অবদান, সাহিত্য বিচিত্রা, রবীন্দ্রণাথ, হিন্দুধর্ম ও হিন্দু জাতীয়তাবাদ, প্রীতিকথা, বাংলা ভাষা ও সাহিত্যের ভূমিকা, আল-কোরান: বিশ্বমানবের জন্যে, হৃদয় আমার কথা কয় (কবিতা), ফুরফুরার পীর হযরত আবু বকর ছিদ্দীক রহ:, উজ্জীবিত আত্মা (কবিতা), বিতর্ক বিচিত্রা, কবি লায়লা রাগিব, ময়মনসিংহ জিলায় ইসলাম প্রচার ও মুসলমানের সংখ্যা বৃদ্ধি। এছাড়াও তের চৌদ্দটি অপ্রকাশিত গ্রন্থ রয়েছে।

দিনটি পালন উপলক্ষে তাঁর পরিবার দুপুরে বড়ইবাড়ী গ্রামে আলোচনা, মিলাদ মাহফিল ও কোরআন খানির আয়োজন করেছে।

মিলাদ ও দোয়া পরিচালনা করেন ঈশ্বরগঞ্জ ডিএস কামিল মাদ্রাসার আরবী প্রভাষক আলহাজ্ব মাওলানা আব্দুর রউফ আকন্দ নোমানী, সঞ্চালনায় ছিলেন কবি পুত্র এ এফ এম ফজলুল হক বুলবুল মাস্টার৷

দেখা হয়েছে: 718
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪